• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদের বাজারকে কেন্দ্র করে ভারতীয় মালামাল আসছে

  অধিকার ডেস্ক

০৪ মার্চ ২০২০, ২৩:৩৩
চোরাই
চোরাই পণ্য জব্দ (ছবি : দৈনিক অধিকার)

ঈদের বাজারকে কেন্দ্র করে সীমান্ত দিয়ে আসছে ভারতীয় শাড়ি, কাপড়, কসমেটিকসসহ মূল্যবান সামগ্রী। কোনও কোনও অঞ্চলে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর থাকায় আটক হচ্ছে চোরাচালানে আসা এসব সামগ্রী। জব্দ হওয়া এসব সামগ্রীর পরিমাণ দেখে অনেকের আশঙ্কা এবারের ঈদে বড় ধরনের পরিকল্পনা করছে চোরাকারবারিরা। তবে আইনশৃঙ্খলা বাহিনী সজাগ থাকলে বাঁচবে দেশের অর্থ। বন্ধ হবে শুল্ক ফাঁকির এ ভয়াবহ পথ।

গত ১৫ ফেব্রুয়ারি কর ফাঁকি দিয়ে নৌপথে আসা বিপুল পরিমাণ কাপড় জব্দ করে কোস্টগার্ড। মংলা নৌ-বন্দর এলাকায় অভিযান চালিয়ে মূল্যবান এই বিদেশি কাপড় জব্দ করা হয়। জব্দ করা কাপড়ের মূল্য প্রায় ২৩ কোটি টাকা।

কোস্টগার্ড জানায়, পশ্চিম জোনের বিসিজিএস স্বাধীন বাংলা জাহাজ সমুদ্রে টহলে ছিল। এ সময় কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে চোরাকারবারিরা দ্রুত ট্রলার নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। সন্দেহ হলে কোস্টগার্ড তাদের ধাওয়া করে আটক করে।

পরে তল্লাশি চালিয়ে ২০ হাজার ৬৯৯ পিস মূল্যবান বিদেশি শাড়ি, তিনশত ২১ পিস লেহেঙ্গা এবং ১১০টি থ্রি-পিছ জব্দ করা হয়। এ ঘটনায় কর ফাঁকির দায়ে ১২ জনকে আটক করা হয়।

অপর এক ঘটনায় যশোরের বেনাপোলে কাস্টমস হাউসে একজন পাসপোর্টধারী যাত্রীর লাগেজ থেকে বিপুল পরিমাণ ভারতীয় গার্মেন্টস পণ্য জব্দ করা হয়েছে। গত ৪ মার্চ এসব মালামাল জব্দ করা হয়।

উদ্ধারকৃত পণ্য গুলোর মধ্যে রয়েছে- ওয়ান পিস ১৮০টি, নাইটি ১০টি, পাঞ্জাবি ২৫টি, টু পিস ২৪টি, থ্রি-পিস ২২টি, শাড়ি ৩টি ও প্যান্ট ৫টি। যার আনুমানিক মূল্য প্রায় আড়াই লাখ টাকা। ওই মালামাল নিয়ম বহির্ভূত হওয়ায় সেগুলো ডি এম করা হয়।

এর আগের দিন ২ মার্চ বেনাপোলে পরিবহন তল্লাশি করে ২২ লাখ ৪৬ হাজার ভারতীয় রুপি ও ৩ হাজার ইউএস ডলারসহ মোজাম্মেল হোসেন (৪৫) নামে এক পাচারকারীকে আটক করেছে বিজিবির সদস্যরা।

এর আগে ২৭ ফেব্রুয়ারি সাতক্ষীরার কালিয়ানী সীমান্ত থেকে ১১ কেজি ৭৫০ গ্রাম ভারতীয় রূপা জব্দ করেছে বিজিবি। বিকালে সাতক্ষীরা সদর উপজেলার কালিয়ানী সীমান্ত থেকে এসব রূপা জব্দ করা হয়। তবে এ সময় কোনও চোরাকারবারিকে আটক করতে পারেনি বিজিবি।

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় গত ২১ ফেব্রুয়ারি অবৈধ পথে আনা বিপুল পরিমাণ ভারতীয় শাড়িসহ একটি মাইক্রোবাস জব্দ করেছে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। এ সময় আটক করা হয় দুই পাচারকারীকে। ১২টি চটের বস্তায় ৭৬২ পিস ভারতীয় শাড়ি উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য ৪৫ লাখ টাকা। এই ঘটনায় কসবা থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

গত ২০ ফেব্রুয়ারি সুনামগঞ্জের ছাতক উপজেলায় অভিযান চালিয়ে আমদানি নিষিদ্ধ প্রায় ৮৪ হাজার টাকার ভারতীয় শেখ নাসির উদ্দিন বিড়ি জব্দ করেছে নৌ-পুলিশ।

একই দিন ২০ ফেব্রুয়ারি ভোলায় ভারতীয় একটি ট্রলার থেকে ২৬ হাজার পিস অবৈধ শাড়ি জব্দ করেছে কোস্টগার্ড। এ সময় এর সঙ্গে জড়িত চার ভারতীয় নাগরিকসহ মোট ১৫ জনকে আটক করা হয়।

জব্দকৃত শাড়ির বর্তমান বাজার মূল্য প্রায় ১০ কোটি টাকা। এছাড়াও কোস্টগার্ডের অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন : রাউজানে মাদকসহ আটক ২

এসব পণ্য শুল্ক ফাঁকি দিয়ে দেশের বাজারে ঢুকতো বলে জানায় আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড