• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফরিদপুরে শিলাবৃষ্টিতে ১১ কোটি টাকার পেঁয়াজ নষ্ট

  হারুন আনসারী, ফরিদপুর

০৪ মার্চ ২০২০, ১২:০৩
শিলাবৃষ্টি
শিলাবৃষ্টিতে পেঁয়াজের ব্যাপক ক্ষতি (ছবি : দৈনিক অধিকার)

ফরিদপুরের নগরকান্দা ও ভাঙ্গায় শিলাবৃষ্টিতে পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার (৩ মার্চ) ভোর সাড়ে ৫টা থেকে ৬টা পর্যন্ত শিলাবৃষ্টি হয় নগরকান্দা উপজেলার চর যশোহরদী, কোদালীয়া শহীদনগর ও লস্করদিয়া এবং পাশের ভাঙ্গা উপজেলার ভাঙ্গা পৌরসভা, হামিরদী ও ঘারুয়া ইউনিয়নে।

চর যশোহরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান জানান, মঙ্গলবার ভোরে তার ইউনিয়নের ৩৬টি গ্রামে অন্তত ২০ মিনিট ধরে শিলা বৃষ্টি হয়েছে। তিনি বলেন, তাদের ইউনিয়ন পেঁয়াজ অধ্যুষিত এলাকা। এ শিলা বৃষ্টির কারণে তার ইউনিয়নের অন্তত ২৩৪ একর জমির পেয়াজ বিনষ্ট হয়েছে। এর ফলে ক্ষতির পরিমাণ কমপক্ষে ১০ কোটি টাকায় গিয়ে দাঁড়াবে।

শহীদনগর ইউনিয়নের কৃষক ওবায়দুর জানান, তার দানা পেঁয়াজ ও চারা পেঁয়াজের আবাদ সম্পূর্ণ বিনষ্ট হয়ে গেছে শিলা বৃষ্টিতে।

কোদালীয়া শহীদ নগর ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান মো. মিজানুর রহমান বলেন, শিলাবৃষ্টির কারণে তার ইউনিয়নের অন্তত ৫০ একর জমির পেঁয়াজ ও ২৫ একর জমির ইরি ধান বিনষ্ট হয়েছে। তিনি বলেন, পেঁয়াজের দানা বড় হয়ে যাওয়ায় সেগুলি হয়তো তুলে বিক্রি করা যাবে, কিন্তু এটি সংরক্ষণ করা যাবে না। তিনি বলেন, এ শিলা বৃষ্টিতে তার ইউনিয়নের কৃষকদের অন্তত এক কোটি টাকার ক্ষতি হবে।

উপজেলার লস্করদিয়া ইউনিয়নের জুঙ্গুরদী গ্রামের কৃষক আলমগীর মোল্যা বিলাপ করে বলেন, শিলাবৃষ্টিতে তার সাড়ে তিন বিঘা জমির পেঁয়াজ সম্পূর্ণ নষ্ট হয়েছে। এতে তার প্রায় চার লাখ টাকার ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষিবিদ মোহাম্মদ বিন ইয়ামিন বলেন, হঠাৎ শিলাবৃষ্টিতে রবি শস্যসহ উপজেলায় প্রায় ১৫০ হেক্টর জমির পেঁয়াজের ক্ষতি হয়েছে।

ভাঙ্গা উপজেলার ভাঙ্গা পৌরসভা, হামিরদী ও ঘারুয়া ইউনিয়নের ১০টি গ্রামের মাঠের শতাধিক বিঘা পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে মঙ্গলবার সকালের এই শিলাবৃষ্টিতে। আধা ঘণ্টার শিলাবৃষ্টিতে ভাঙ্গা পৌরসভার খাড়াকান্দি, ভাড়ইডাঙ্গা, নূরপুর, হোগলাকান্দি, হাজরাহাটি, বাইশাখালী, কুটিবাড়ি চরকান্দা মহল্লা, হামিরদী ইউনিয়নের মুনসুরাবাদ, মাঝিকান্দা ও ঘারুয়া ইউনিয়নের বগাইল গ্রামের পেঁয়াজ ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে।

বাইশাখালী গ্রামের পেঁয়াজ চাষি সৈয়দ আলী বলেন, শিলাবৃষ্টিতে আমার তিন বিঘা জমির পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। ঘারুয়া ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান সফিউদ্দিন মোল্লা জানান, ঘারুয়া ইউনিয়নে ব্যাপক পেঁয়াজ চাষ হয়। শিলাবৃষ্টিতে বামনকান্দা গ্রামের পেঁয়াজ চাষিদের ক্ষতি হয়েছে।

আরও পড়ুন : নারায়ণগঞ্জে র‌্যাবের জালে আটক দুই মাদক কারবারি

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী বলেন, শিলাবৃষ্টিতে ফরিদপুরের কিছু অংশে পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে। এ পর্যন্ত ৫০ হেক্টর জমির হালি পেঁয়াজ বিনষ্ট হয়েছে বলে তথ্য পাওয়া গেছে।

তিনি বলেন, পেঁয়াজের পাতা ঝরে গেলেও মাটির নিচের পেয়াজ কিছুটা রক্ষা করা যাবে। পেঁয়াজ আগাম তুলে বিক্রি করা যাবে। পেয়াজের কন্দ বীজ হিসেবে সংরক্ষণ করা যাবে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড