• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মির্জাপুরে বাণিজ্যিকভাবে হচ্ছে সূর্যমুখীর চাষ

  মির্জাপুর প্রতিনিধি, টাঙ্গাইল

০১ মার্চ ২০২০, ১৩:২৫
মির্জাপুর
সূর্যমুখী ফুল (ছবি : দৈনিক অধিকার)

টাঙ্গাইলের মির্জাপুরে বাণিজ্যিকভাবে চাষ করা হচ্ছে সূর্যমুখী ফুল। এই প্রথম মির্জাপুর উপজেলার লতিফপুর ইউনিয়নের পাঁচজন কৃষক সরকারি সহযোগিতায় সূর্যমুখী চাষ করছে। মনমুগ্ধ এই ফুল দেখতে প্রতিদিন ভিড় করছেন বহু দর্শনার্থী। কম খরচে লাভজনক হওয়ায় সূর্যমুখী চাষে কৃষদের আগ্রহ করতে সরকারের এই উদ্যোগ।

রবিবার (১ মার্চ) সরজমিনে লতিফপুর ইউনিয়নের ত্রিমোহন গ্রামের কৃষক মিলন আলির সাথে দেখা করলে তিনি সাংবাদিকদের জানান, আগে আমি জমিতে ধান চাষ করতাম। ধানের দাম কম। কামলার চড়া বাজার। সঠিক সেচের অভাব ও আরও অনেক কারণে আমি ধান না বুনে পরীক্ষামূলকভাবে সূর্যমুখী ফুলের চাষ করছি। কৃষি অফিসারের পরামর্শে আমি প্রথমবারের মতো সূর্যমুখী গাছ রোপণ করছি এবং ভালো ফলনের আশা করছি।

তিনি আরও বলেন কৃষি অফিস থেকে আমাদের বিনা মূল্যে সূর্যমুখীর বীজ ও সার দেওয়া হয়েছে। আশা করি সূর্যমুখী চাষে লাভবান হতে পারব।

মির্জাপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, মির্জাপুরে প্রথমবারের মতো সূর্যমুখীর চাষ করা হয়েছে। বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় মির্জাপুর উপজেলার লতিফপুর ইউনিয়নে পাঁচজন কৃষক সরকারিভাবে প্রতি বিঘা জমিতে চাষের জন্য ১.৫ কেজি বীজ, ২০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওটি সার বিনা মূল্যে সরবরাহ করেছে।

ইতোমধ্যেই গাছগুলোতে ফুল ধরেছে অনেক। প্রতিদিন মির্জাপুরের আশপাশ এলাকা থেকে দলবেঁধে আসেন এই সূর্যমুখী ফুলের বাগান দেখতে।

লতিফপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. জাকির হোসেন জানান, এই ফসলটি মির্জাপুর উপজেলার চাষিদের জন্য সুখবর বয়ে আনতে যাচ্ছে। খুব অল্প টাকায় বেশি মুনাফা সম্ভব এই চাষের মাধ্যমে। এই ফুলের বীজ থেকে আমরা যে তেল পাব সেটায় ক্ষতিকর কোলেস্টেরল নেই। পরীক্ষামূলকভাবে সূর্যমুখী ফুল চাষের জন্য কৃষকদের মাঝে বিনা মূল্যে বীজ ও সার সরবরাহ করা হয়েছে। বাজারে সরিষা ভাঙানোর মেশিনের মাধ্যমেই এই বীজ ভেঙে আমরা খাবার তেল পেতে পারি। পরীক্ষামূলক পাঁচ বিঘা জমিতে সূর্যমুখী চাষে আমরা ১৫০০-১৬০০ কেজি বীজ আশা করছি। এই সবকিছু কৃষক বুঝতে পারলেই এই ফসল চাষ করতে তারা উৎসাহিত হবে।

মির্জাপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ মশিউর রহমান জানান, আমাদের প্রতিদিনের খাবার তৈরি করতে যে তেল (সয়াবিন/সরিষা) আমরা ব্যবহার করি সেই তেলে ইরোসিক অ্যাসিড থাকে যেটা আমাদের দেহের জন্য খারাপ। পক্ষান্তরে সূর্যমুখী ফুলের বীজ থেকে যে তেল উৎপাদন হয় সেই তেলে লিনোলিক অ্যাসিড আছে যা আমাদের হার্টের জন্য খুব ভালো। সূর্যমুখী আমাদের দেশের একটি তেল ফসল। এই প্রথমবারের মতো মির্জাপুরে চাষিরা সূর্যমুখী ফুলের চাষ শুরু করেছেন। আমরা এবার প্রতি হেক্টর জমিতে ২.৫ টন বীজের আশা করছি। কৃষি অফিস থেকে সব সময় তদারকি করা হচ্ছে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড