• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সূর্যমুখী চাষে পাল্টে যেতে পারে চর-দ্বীপচরের চিত্র

  হুমায়ুন কবির সূর্য্য, কুড়িগ্রাম প্রতিনিধি

০১ মার্চ ২০২০, ০৯:৪৬
কুড়িগ্রাম
সূর্যমুখী চাষ (ছবি : দৈনিক অধিকার)

কুড়িগ্রামে প্রথমবারের মতো পতিত জমিতে সূর্যমুখী চাষ করে সাফল্য পেয়েছে চাষিরা। এই চাষের ফলে একদিকে যেমন আয় ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। অপরদিকে পতিত অনাবাদী জমিকে কাজে লাগিয়ে লাভবান হচ্ছে কৃষক। সূর্যমুখী থেকে পাখির খাবারের পাশাপাশি কোলেস্টেরলমুক্ত তেল উৎপাদন করে ক্ষতিকর পামওয়েল ও সয়াবিনের স্বাস্থ্যঝুঁকি থেকে রেহাই পাবেন ভোক্তারা। এই ধারণা থেকে চর ও দ্বীপচরগুলোতে কৃষিবিভাগ প্রণোদনার মাধ্যমে জমিকে চাষাবাদের আওতায় আনতে পারলে পাল্টে যেতে পারে এই এলাকার চিত্র।

কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম গ্রামের ধরলা নদী তীরবর্তী সর্দারপাড়া এলাকায় শীর্ণ ধরলা নদীর বুকে প্রায় ৭ একর জমিতে সূর্যমুখী চাষ করেছেন কৃষক আবু বকর সিদ্দিক। শুরুতে কেউ কিছু বুঝে উঠতে না পারলেও যখন কুঁড়িগুলো পাখনা মেলে প্রস্ফুটিত হয়ে হলুদ বর্ণে ছেয়ে যেতে লাগল। তখন ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে ছুটে আসতে লাগলেন সৌন্দর্য পিপাসুরা। তার সূর্যমুখীর ফলন দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ভিড় জমাচ্ছেন।

কুড়িগ্রাম শহরের হাসপাতাল পাড়া এলাকার বাসিন্দা কৃষক আবু বকর সিদ্দিক জানান, পতিত চরের জমিতে আগে তিনি কলা, বাঁধাকপি, ফুলকপি লাগিয়েছিলেন। এতে খরচও বেশি সেই তুলনায় লাভ অনেক কম। এবারই প্রথম কৃষি বিভাগের পরামর্শে ও সহযোগিতায় প্রথম সূর্যমুখী চাষ করেছেন। গত বছরের নভেম্বর মাসের ২০ তারিখে সারি সারি করে চারা লাগিয়েছেন। তিন মাসের মধ্যে ফুল দেওয়া শুরু করেছে। চার মাসের মধ্যেই ফলন পাওয়া যায় বলে তিনি জানান।

সূর্যমুখী চাষে তিনি কৃষি বিভাগ থেকে ১০ কেজি বীজ ও সার হিসেবে ইউরিয়া, পটাশ, জিপসাম ও ড্যাপ পেয়েছেন। এছাড়াও জমি তৈরি, বীজ লাগানো, পরিচর্যা, পানি সরবরাহ করতে গিয়ে তার প্রায় ১ লাখ ২০ হাজার টাকা খরচ হয়েছে। তবে তিনি আরও জানালেন, সূর্যমুখীর পাতা ছাগল-ভেড়া খাওয়ার ফলে অনেক ক্ষতি হয়। এছাড়াও ছেলে-মেয়েরা ফুল তুলে নিয়ে যায় এতেও সমস্যা হয়।

সূর্যমুখী চাষ দেখতে আসা কৃষক ওমর ফারুক, আবেদ আলী ও জামাল জানান, আমরা খবর পেয়ে এখানে এসেছি। ফলন দেখে সত্যিই আমরা অভিভূত। লাভজনক ও স্বাস্থ্যসম্মত সূর্যমুখী চাষে সকলেরই এগিয়ে আসা উচিত।

আরও পড়ুন : মিরসরাইয়ে অল্পের জন্য রক্ষা পেল ট্রেনের যাত্রীরা

কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক ড. মুস্তাফিজুর রহমান প্রধান জানান, জেলার ১৬টি নদ-নদীকে ঘিরে রয়েছে ৫ শতাধিক চর ও দ্বীপচর। এসব চরে কৃষি বিভাগ পরীক্ষামূলকভাবে প্রতিবন্ধকতা সহনশীল ফসল চাষাবাদ করে পতিত জমিগুলোকে চাষাবাদের আওতায় আনার কাজ করছে। চলতি বছর জেলায় ৫৫ একর জমিতে পরীক্ষামূলকভাবে সূর্যমুখী চাষ করা হয়েছে। ফলনও হয়েছে বাম্পার। সূর্যমুখী সয়াবিনের বিকল্প তেল হিসেবে ব্যবহার করা যায়। এতে কোলেস্টেরল কম। এছাড়াও পশুপাখির খাবার হিসেবে ব্যবহার করা যায়।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড