• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডাস্টবিনে পরিণত তেঁতুলিয়ার গোবরা নদী

  তেঁতুলিয়া প্রতিনিধি, পঞ্চগড়

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪২
নদী
ময়লা-আবর্জনায় ডাস্টবিনে পরিণত হয়েছে তেঁতুলিয়ার গোবরা নদী (ছবি : দৈনিক অধিকার)

মানচিত্রের সর্ব উত্তরের উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া। এই উপজেলার আনাচে-কানাচে ঘিরে রয়েছে বেশ কয়েকটি নদী। তবে পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়কের চৌরাস্তা বাজার সংলগ্ন গোবরা নদীটি বিগত কয়েক মাস থেকেই ময়লা-আবর্জনা ফেলার ডাস্টবিন হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

জানা গেছে, গোবরা নদীর ওপর নির্মিত ব্রিজটি দিয়ে প্রতিদিন স্কুল-কলেজসহ বিভিন্ন পেশার মানুষজন যাতায়াত করে। একসময় এই নদীতে স্বচ্ছ পানির স্রোত দেখা গেলেও এখন তা নেই। বর্তমানে কিছু কিছু ব্যক্তি প্রকাশ্যেই দিনে-রাতে এই নদীতে ফেলছে বিষাক্ত বর্জ্য, মাংসের দোকানের উচ্ছিষ্ট, মাছের আড়তের আবর্জনাসহ বিভিন্ন কাঁচের দ্রব্য ও হোটেলের দুর্গন্ধযুক্ত ময়লা পানি। যা নদীর পানিকে ক্রমেই বিষাক্ত করে তুলছে। একই সঙ্গে আশপাশেও ছড়িয়ে পড়ছে দুর্গন্ধ।

এতে বিপাকে পড়েছেন গোবরা নদীর ব্রিজ দিয়ে চলাচলকারীসহ আশপাশের এলাকার মানুষ। ব্রিজ দিয়ে যাতায়াত করার সময় একপ্রকার নিশ্বাস বন্ধ করেই চলতে হয় পথচারীদের।

তেঁতুলিয়ার দর্শনীয় স্থানগুলো দেখার জন্য সারা দেশের বিভিন্ন প্রান্তের হাজারো পর্যটক আসছেন। এমতাবস্থায় নদীটি রক্ষা ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন সাধারণ মানুষ।

স্থানীয় বাসিন্দা জাহাঙ্গীর আলম বলেন, ‘প্রতিদিন এই ব্রিজ দিয়ে যাতায়াত করতে হয়। মাঝেমধ্যে দুর্গন্ধে বমি চলে আসে। আগে এই ব্রিজে মানুষ অবসর সময়ে অবস্থান করত। কিন্তু এখন দুর্গন্ধের কারণে সেখান দিয়ে চলাচল করাই বড় একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। স্থানীয়রা অনেকে এসব বর্জ্য ফেলতে নিষেধ করলেও নদীতে ময়লা-আবর্জনা ফেলা বন্ধ হচ্ছে না।’

তেঁতুলিয়ার পরিবেশবিদ মাহমুদুল ইসলাম মামুন দৈনিক অধিকারকে বলেন, নদীতে বর্জ্য ফেলার কারণে জলজ পরিবেশের পাশাপাশি প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। এ ব্যাপারে যারা বর্জ্য ফেলছেন তাদের সঙ্গে কথা বলেও কোনো লাভ হয়নি। কাজেই এ ক্ষেত্রে প্রশাসনের হস্তক্ষেপ আবশ্যক বলে মন্তব্য করেন তিনি।

স্থানীয় সেচ্ছাসেবী সংগঠন ‘গ্রীন তেঁতুলিয়া, ক্লিন তেঁতুলিয়ার’ সমন্বয়কারী কাজী মতিউর রহমান জানান, আমরা বিভিন্ন সময় দূষণকারীদের সচেতন করার চেষ্টা করেছি কিন্তু তারা সেটা না মেনে পূর্বের ন্যায় বর্জ্য ফেলছে। যা নদী ও আশপাশের পরিবেশ দুটোই নষ্ট করছে। এ সময় শিগগিরই বিষয়টি নিয়ে উপজেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

আরও পড়ুন : তালতলীতে গাছে গাছে আমের মুকুল, ছড়াচ্ছে ঘ্রাণ

বিষয়টিতে তেঁতুলিয়ার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাসুদুল হক দৈনিক অধিকারকে বলেন, ‘বিষয়টি সম্পর্কে আমি অবগত ছিলাম না। তবে সরেজমিনে গিয়ে পর্যবেক্ষণের পর এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।’

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড