• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনারগাঁয়ে জোরপূর্বক জমি দখলের অভিযোগ

  সোনারগাঁ প্রতিনিধি, নারায়ণগঞ্জ

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১০:১৮
নারায়ণগঞ্জ
জমি দখল (ছবি : দৈনিক অধিকার)

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার হাড়িয়া চৌধুরীপাড়া এলাকায় এক প্রবাসীর জমি দখলের অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে। এ ঘটনায় ভুক্তভোগী প্রবাসী মাহফুজুর রহমান নারায়ণগঞ্জের পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

নারায়ণগঞ্জের পুলিশ সুপারের কাছে দায়ের করা অভিযোগে প্রবাসী মাহফুজুর রহমান উল্লেখ করেন, উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের হাড়িয়া চৌধুরী পাড়া গ্রামের হাজী সিরাজুল ইসলামের ছেলে সৌদি প্রবাসী মাহফুজুর রহমান ২৭ শতাংশ জমি ক্রয় করে টিনশেড ঘর নির্মাণ করে বসবাস শুরু করেন। সম্প্রতি ওই এলাকার প্রভাবশালী আবুল কাশেম, আব্দুল আউয়াল, রুহুল আমিন, ইদ্রিস মিয়া, খালেদা, আব্দুল হাই ও আনিছ ওই জমি থেকে সোয়া ৩ শতাংশ জমি দখল করে নিয়েছে। এতে বাধা দেওয়ায় ওই প্রবাসীর পরিবারকে হামলা ও মামলার ভয়ভীতি দেখায়। এ নিয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে বিচার সালিশ দাবি করেন। এ ঘটনায় বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ডা. আব্দুর রউফ সালিশ বৈঠকে বসেন। সালিশ বৈঠকে সকল প্রকার দলিলপত্র যাচাই বাছাই করে আবুল কাশেম গংকে দখলকৃত জমি ছেড়ে দেওয়ার নির্দেশ দেয় সালিশকারীরা।

এ দিকে সালিশ বৈঠকের রায় না মেনে ওই প্রভাবশালীরা উল্টো মাহফুজুর রহমানের পরিবারের ওপর হামলা ও মিথ্যা মামলার হুমকি দিয়ে আসছে।

প্রবাসী মাহফুজুর রহমান বলেন, জমি কিনে দীর্ঘদিন ধরে ঘর নির্মাণ করে বসবাস শুরু করি। এ জমির মূল্য বেশি থাকায় তাদের পার্শ্ববর্তী হওয়ায় আবুল কাশেম ও আব্দুল আউয়ালের নেতৃত্বে ১০ থেকে ১২ জনের একটি সিন্ডিকেট আমার সোয়া তিন শতাংশ জমি দখল করে নিয়ে অন্যত্র বিক্রি করে দেওয়ার পায়তারা করছে। বিচার সালিশেও রায় আমার পক্ষে এসেছে। রায় না মেনে আমাকে মিথ্যা মামলার হুমকি দিচ্ছে।

অভিযুক্ত আবুল কাশেমের সঙ্গে যোগাযোগ করা হলে অভিযোগ অস্বীকার করে বলেন, বিরোধকৃত এ জমির প্রয়োজনীয় কাগজপত্র আমাদের রয়েছে। বিচার সালিশে আমরা সময় চেয়েছি।

আরও পড়ুন : মালয়েশিয়া পাচারের সময় ১৬ রোহিঙ্গা উদ্ধার

বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ডা. আব্দুর রউফ বলেন, জমি নিয়ে বিরোধের ঘটনায় বিচার সালিশে বসেছিলাম। প্রয়োজনীয় দলিলপত্র যাচাই বাছাই করে প্রবাসী মাহফুজুর রহমানের কাগজপত্র সঠিক পাওয়া যায়। পরবর্তীকালে আবুল কাশেম গংকে দখলকৃত জমি ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড