• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নোয়াখালীতে ভাঙন রোধে মানববন্ধন

  নোয়াখালী প্রতিনিধি

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০৯
নোয়াখালী
মানববন্ধনে অংশগ্রহণকারীরা (ছবি : দৈনিক অধিকার)

মেঘনার প্রবল ভাঙন রোধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের নদী তীরবর্তী স্থানীয় জনসাধারণ।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের ইসমাইল বাজার এলাকায় এবং স্থানীয় নদীর তীরে এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ নুর আলম মেম্বারের সার্বিক পরিচালনায় মানববন্ধনে গৃহহীন ও নদী তীরবর্তী সহস্রাধিক জনসাধারণ অংশগ্রহণ করেন। এ সময় তারা নদী ভাঙনরোধ কল্পে মাননীয় প্রধানমন্ত্রী ও পানি সম্পদ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ ব্যবস্থা নেওয়ার আহবান জানান।

এ বিষয়ে জানতে চাইলে নোয়াখালী পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাসির উদ্দিন বলেন, ১২ কি.মি. এলাকা নদী ভাঙন থেকে রক্ষা করতে প্রকল্প গ্রহণের লক্ষ্যে ছয় সদস্য বিশিষ্ট একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সার্ভে এবং সুপারিশের ভিত্তিতে অবিলম্বে ডিপিপি সাবমিট করা হবে।

উল্লেখ্য, সিডিএসপি প্রজেক্ট ইঞ্জিনিয়ার শংকর চন্দ্র সাহার মতে ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রায় ৭০০০ হেক্টর ভূমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। তার মতে প্রতি বছর ১০০ মিটার থেকে ৫০০ মিটার পর্যন্ত ভূমি নদী ভাঙনের কবলে পড়ে। নোয়াখালীর সুবর্ণচর মেঘনা তীরবর্তী এলাকা ছাড়াও জেলার হাতিয়া উপজেলার নদীর এপারে বয়ার চর, নলের চর, নাঙ্গলিয়া, কেরিং চর বিস্তৃত এলাকা নিয়মিত ভাঙনের স্বীকার হচ্ছে। প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে নদী ভাঙনে প্রায় ২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড