• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীতে ডাকাতি ঠেকাতে রাত জেগে পাহারা

  ফেনী প্রতিনিধি

২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০০
ডাকাতি
ডাকাতি ( ছবি : প্রতীকী )

ফেনীর সোনাগাজীতে গত ২০ দিনে উপজেলার বগাদানা ও মঙ্গলকান্দি ইউনিয়নের চার গ্রামের ৪টি ডাকাতির ঘটনা ঘটেছে। এতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ও উৎকণ্ঠা বিরাজ করছে।

এছাড়া গত ২০ দিনে পৌরসভা এলাকার বিভিন্ন বাসা-বাড়িতে ৮টি দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটেছে। এতে ওই বাসা-বাড়িগুলো থেকে চুরি চক্ররা ২০ ভরি স্বর্ণালঙ্কার, নগদ টাকাসহ প্রায় ১৫ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে যায়।

হঠাৎ করে ডাকাতি ও চুরি ঘটনা বেড়ে যাওয়ায় পাশ্ববর্তী মতিগঞ্জ ইউনিয়ন পরিষদের উদ্যোগে রাত্রিকালীন পাহারা বাড়ানো হয়েছে।

পুলিশ ও ক্ষতিগ্রস্ত লোকজন ও স্থানীয়রা জানায়, মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দিবাগত রাতে উপজেলার বগাদানা ইউনিয়নের মান্দারী এলাকায় স্থানীয় ইউপি সদস্য বেলাল হোসেনের বাড়ি, গত ১৪ ফেব্রুয়ারি ভোররাতে উপজেলার মঙ্গলকান্দি ইউনিয়নের দশপাইয়া এলাকায় ওমান প্রবাসী মো. সুমনের বাড়ি, গত শনিবার দিবাগত রাতে উপজেলার বগাদানা ইউনিয়নের সেনেরখিলে গাড়িচালক দেলোয়ার হোসেনের ও মঙ্গলকান্দি ইউনিয়নের মঙ্গলকান্দি এলাকায় আবু আহমেদের বাড়িতে ডাকাতির ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্তদের দাবি, চারটি বাড়ি থেকে ডাকাতদল ২০ ভরি স্বর্ণালঙ্কার, নগদ ২ লাখ ৫০ হাজার টাকা, ১৮টি মোবাইল ফোন ও কাপড়সহ সাড়ে ১৮ লাখ টাকার মূল্যবান জিনিসপত্র নিয়ে যায়। বাধা দিতে গিয়ে ডাকাতের হামলায় নারী-শিশুসহ ৫ জন আহত হয়েছেন। এসব ঘটনায় থানায় মামলা হয়েছে দুটি। তবে ইউপি সদস্য বেলাল হোসেনের বাড়িতে ডাকাতির ঘটনায় পুলিশ এ পর্যন্ত ৪ জনকে গ্রেপ্তার করেছে। কিন্তু লুণ্ঠিত মালামাল উদ্ধার করতে পারেনি।

ক্ষতিগ্রস্ত পরিবারগুলো জানায়, রাতে মুখোশধারী ১০-১৫ জনের সশস্ত্র ডাকাত প্রতিটি বাড়ির দরজা ভেঙে ভেতরে ঢুকে পরিবারের সদস্যদের অস্ত্রের মুখে জিম্মি করে হাত-পা বেঁধে ফেলে। পরে ঘরের মালামাল লুট করে নিয়ে যায়।

পৌরসভার স্বর্ণ ব্যবসায়ী শাহজাহানের স্ত্রী শাহিনা আক্তার জানান, বৃহস্পতিবার সকালে তিনি পাশে বোনের বাড়িতে বেড়াতে যান। ওই দিন রাতে ৭-৯টার মধ্যে অজ্ঞাত দুর্বৃত্তরা রান্না ঘরের লোহার জানালার রড় ভেঙে ভেতরে ঢুকে তিনটি কক্ষের একটি আলমারি ও ৩টি ওয়ারড্রপের তালা ভেঙে ৮ ভরি স্বর্ণালঙ্কার ও নগদ ৪০ হাজার টাকাসহ প্রায় ৫ লাখ টাকা মূল্যবান জিনিসপত্র নিয়ে যায়। এ ঘটনায় তিনি নিজে বাদী হয়ে থানায় মামলা দায়ের করেছেন।

উপজেলার মতিগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউজ্জামান বলেন, চলতি মাসে হঠাৎ করে পাশ্ববর্তী ইউনিয়নের কয়েকটি গ্রামে ডাকাতি হওয়ায় মতিগঞ্জ ইউনিয়নেও ডাকাত আতঙ্ক দেখা দিয়েছে। জনগণের জানমাল রক্ষায় এবং রাত্রিকালীন চুরি-ডাকাতিসহ যে কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ঠেকাতে ইউপিতে রাত্রিকালীন পাহারা শুরু করা হয়েছে। এতে একজন দফাদারের নেতৃত্বে ১০ জন গ্রাম পুলিশকে নিয়ে রবিবার (২৩ ফেব্রুয়ারি) রাত থেকে পুরো ইউনিয়নে রাত্রিকালীন পাহারা দেওয়া শুরু হয়। আর এই পাহারায় গ্রাম পুলিশের পাশাপাশি স্থানীয়রাও যুক্ত হয়েছে।

তিনি বলেন, গত রবিবার ও সোমবার ইউনিয়নের প্রতিটি এলাকায় মাইকিং করে ডাকাতি প্রতিরোধে সবাইকে সর্তক থাকতে বলা হয়েছে। এছাড়া মসজিদে নামাজের সময় ইমামগণও স্থানীয়দের এ বিষয়ে সর্তক থাকতে বলেছেন।

এদিকে উপজেলার বগাদানা ইউপি চেয়ারম্যান ইছহাক খোকন ও মঙ্গলকান্দি ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন চলতি মাসে তাদের ইউনিয়নে ৪টি ডাকাতির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, প্রশাসনের সঙ্গে আলোচনা করে গ্রাম পুলিশ ও স্থানীয়দের সমন্বয়ে এলাকায় পাহারার ব্যবস্থা করার প্রস্তুতি নিচ্ছেন।

আরও পড়ুন: বগুড়ায় আ. লীগের সাংগঠনিক সম্পাদক শফিককে সংবর্ধনা

এ বিষয়ে সোনাগাজী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মঈন উদ্দিন আহমেদ জানান, চলতি মাসে উপজেলায় চারটি ডাকাতির ঘটনার মধ্যে দুটি ঘটনায় মামলা হয়েছে। অন্যরা থানায় মামলা করতে রাজি হয়নি। খবর পেয়ে পুলিশ প্রতিটি ঘটনাস্থল পরিদর্শন করেছে। এর মধ্যে কয়েকজন ডাকাতকে গ্রেপ্তার করা হয়েছে। লুণ্ঠিত মালামাল উদ্ধারসহ ডাকাতদের গ্রেপ্তারে পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে বলেও জানান তিনি।

সোনাগাজী সার্কেলের সহকারী পুলিশ সুপার (সার্কেল) মো. সাইকুল আহমেদ ভূঁইয়া জানান, স্থানীয় কিছু দুর্বৃত্তের সহযোগিতায় বহিরাগত পেশাদার ডাকাতরা একের পর এক ডাকাতি করে যাচ্ছে। ডাকাতি প্রতিরোধসহ এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ সর্বাত্মকভাবে চেষ্টা করছে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড