• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অকেজো নলকূপ ও টয়লেটেই চলছে স্কুল 

  চন্দনাইশ প্রতিনিধি, চট্টগ্রাম

২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৫
চট্টগ্রাম
অকেজো টয়লেট (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার সাতবাড়িয়া ইউনিয়নের মোহাম্মদ খালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একমাত্র নলকূপটি দীর্ঘদিন ধরে অকেজো থাকায় কোমলমতি শিক্ষার্থীদের জন্য বিশুদ্ধ পানীয় জলের কোনো ব্যবস্থা নেই। 

ফলে স্কুলের আশপাশের বাড়ি থেকে পানি এনে শিক্ষার্থীদের তৃষ্ণা নিবারণ করতে হচ্ছে। টিউবওয়েলটি মেরামত বা সংস্কার করা হচ্ছে না। ফলে শিক্ষার্থীদের গ্রীষ্মকালসহ সারা বছর পানির জন্য দুর্ভোগ পোহাতে হচ্ছে।

অপরদিকে বিদ্যালয়ে টয়লেট না থাকায় প্রকৃতির ডাকে সাড়া দিলে শিক্ষার্থীরা স্কুলটির আশপাশের ঝোপঝাড়ে যায়। আর নারী শিক্ষকরা যান পাশের বাড়িতে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সরেজমিনে পরিদর্শনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের মাঠের উত্তর প্রান্তে স্থাপিত নলকূপটি মরিচা ধরে অকেজো অবস্থায় পড়ে আছে। মাঠের দক্ষিণ প্রান্তে টয়লেট থাকলেও দরজা ভাঙা থাকায় অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক অপর্ণা ধর বলেন, নলকূপটি অকেজো থাকায় বিশুদ্ধ পানির অভাবে শিক্ষার্থীসহ শিক্ষকদের পানির কষ্ট হচ্ছে। এ কারণেই আমাদের পান করার জন্য বাইরে থেকে পানি আনতে হয়। বিদ্যালয়ে টয়লেট না থাকায় প্রকৃতির ডাকে সাড়া দিলে শিক্ষার্থীরা পাশের ঝোপঝাড়ে এবং ম্যাডামরা নিজ বাড়ি অথবা সময় কম থাকলে পাশের বাড়ির টয়লেট ব্যবহার করে থাকেন। একটি টিউবওয়েল দীর্ঘদিন ধরে অকেজো অবস্থায় পড়ে রয়েছে। পুরনো টয়লেটের দরজা ভাঙাচোরা। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করেছি।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার হাসান আল মামুন বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে একটি তালিকা দেওয়া হয়েছে। সেই তালিকার ভিত্তিতে উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে ওয়াশব্লক নির্মাণ কাজ চলমান রয়েছে। মোহাম্মদ খালী প্রাথমিক বিদ্যালয়ে টয়লেট সুবিধা না থাকা ও অন্য সমস্যার বিষয়ে শিগগিরই খোঁজ নেব।

আরও পড়ুন : টেকনাফে সরকারি নির্মাণাধীন ভবনের মালামাল লুট! 

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মো. ফরহাদ উদ্দিন বলেন, আমাদের চলমান প্রকল্পগুলো হলো দ্বিতল ওয়াশব্লক নির্মাণ। এলজিইডি কর্তৃক দোতলা-তিনতলা একাডেমিক ভবনের কাজ শেষ করার পর আমরা ওয়াশব্লক নির্মাণ করছি। আমরা জরিপ চালিয়ে ওয়াশব্লক বিহীন বিদ্যালয়গুলোর একটা তালিকা তৈরি করে অনুমোদনের জন্য প্রেরণ করেছি। অনুমোদন প্রক্রিয়া শেষ হলে আশা করি শিগগিরই সমস্যার সমাধান হবে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড