• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঁদপুরে ডাকাতি মামলায় একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

  চাঁদপুর প্রতিনিধি

২৪ ফেব্রুয়ারি ২০২০, ২২:২১
মামলা
ডাকাতি মামলায় সাজাপ্রাপ্ত আসামিদের দুইজন (ছবি : দৈনিক অধিকার)

চাঁদপুরে একটি ডাকাতি মামলায় আসামিদের মধ্যে একজনের মৃত্যুদণ্ডসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেছেন আদালত।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. জুলফিকার আলী খাঁন এই রায় ঘোষণা দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুজিবুর রহমান জেলার শাহরাস্তি উপজেলার খেড়িহর পূর্বপাড়া এলাকার মঞ্জুর আহমেদের ছেলে।

এছাড়া যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলো- মৃত হাসমত উল্যাহর ছেলে আবুল কাশেম, মো. চাঁন মিয়ার ছেলে আনোয়ার হোসেন, মৃত আব্দুল্লাহ মাস্টারের ছেলে মাহবুবুর রহমান এবং কুমিল্লা জেলার মনোহরগঞ্জ থানার নরপাইয়া পূর্বপাড়া এলাকার মৃত শাহ আলমের ছেলে কামাল।

মামলার বিবরণে জানা যায়, ২০০৭ সালের ২৬ জানুয়ারি রাত আনুমানিক দেড়টার দিকে উপজেলার খেড়িহর গ্রামের মো. ফারুকের বসতঘরে একদল মুখোশধারী ডাকাত অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে ডাকাতি করতে আসে। ওই সময় ঘরে থাকা লোকজন বিষয়টি টের পেয়ে চিৎকার করলে ফারুকের চাচাতো ভাই তাজুল ইসলাম এগিয়ে আসে। এতে ডাকাত সদস্যরা তাজুলকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপসহ তাকে গুলি করে হত্যার হুমকি দেয়।

ওই মুহূর্তে তাজুলের বাবা বুদরুছ ঘরের দরজা খুলে বের হলে ডাকাতরা তাকে লক্ষ্য করে গুলি করে। এতে পরিবারের লোকজন এলোমেলো অবস্থায় ছোটাছুটি করলে ডাকাত সদস্যরা ফারুকের ঘরে প্রবেশ করে তার স্ত্রী ঝর্ণা বেগমকে অস্ত্রের মুখে জিম্মি করে স্বর্ণালংকারসহ মূল্যবান জিনিসপত্র লুটে নিয়ে যায়।

পরে গুলিবিদ্ধ তাজুল ইসলামের বাবা বুদরুছকে আহতাবস্থায় পল্লী চিকিৎসক আব্দুর রহিমের কাছে নেওয়া হয়। এ সময় পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় তাজুল ইসলাম বাদী হয়ে ওই দিনই শাহরাস্তি থানায় ৩৯৬ ধারায় একটি মামলা করেন। পরে শাহরাস্তি থানার তৎকালীন পুলিশ পরিদর্শক মো. নুরুল আফসার ভুঁইয়া তদন্ত শেষে ২০০৭ সালের ২৫ সেপ্টেম্বর ঘটনার সঙ্গে আসামিদের জড়িত থাকার প্রমাণ পেয়ে আদালতে মামলার চার্জশীট জমা করেন।

মামলার রাষ্ট্রপক্ষের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. আমান উল্যাহ দৈনিক অধিকারকে বলেন, এই মামলায় প্রথমে আসামি ছয়জন থাকলেও আবুল খায়ের নামে একজনকে অব্যাহতি দেওয়া হয়। পরবর্তীকালে দীর্ঘ প্রায় ১৪ বছর মামলা চলাকালে ১৯ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। সোমবার সাক্ষ্য প্রমাণ ও নথিপত্র পর্যালোচনা শেষে বিচারক ৩৯৬ ও ৪১২ ধারায় আসামিদের পৃথক সাজায় দণ্ডিত করেন।

তিনি বলেন, দণ্ডিত আসামিদের মধ্যে মজিবুর রহমান, আবুল কাশেম ও আনোয়ার হোসেন পলাতক রয়েছে। এছাড়া অপর দুইজন আসামি মাহবুবুর রহমান ও কামালের উপস্থিতিতে বিচারক এই রায় দেন।

আরও পড়ুন : চেয়ারম্যানকে কুপিয়ে হাত-পা বিচ্ছিন্ন করল সন্ত্রাসীরা

মামলায় সরকার পক্ষের এপিপি ছিলেন মোক্তার আহম্মেদ। এছাড়া আসামি পক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সেলিম আকবর, অ্যাডভোকেট আনোয়ার গাজী ও অ্যাডভোকেট রাজেশ মুখার্জি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড