• মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আলিক্ষ্যং সড়কের উন্নয়নে পাল্টে যাবে ১০ গ্রামের জীবনমান

  আবদুর রশিদ, নাইক্ষ্যংছড়ি বান্দরবান

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১০:২৪
বান্দরবান
সড়কের উন্নয়ন (ছবি : দৈনিক অধিকার)

পার্বত্য নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের আলিক্ষ্যং মৌজার এক কিলোমিটারের একটি সড়কের উন্নয়নে পাল্টে যাবে ১০ গ্রামের মানুষের জীবনমান। চির অবহেলিত নামে পরিচিত এসব এলাকার মানুষ আধুনিক জীবনে পা দেবেন আর সুবিধা পাবে শিক্ষা-চিকিৎসাসহ সবধরনের প্রয়োজনীয় বিষয়ের। 

বিশেষ করে এ সড়কটির উন্নয়ন কাজ শুরু করায় মহাখুশি বাঙালির পাশাপাশি উপজাতিরা। বাদুর ঝিরি চাক পাড়ার বাসিন্দা, চড়ই মরুং পাড়ার বাসিন্দা লাংকংমুরুং, ফতই হেডম্যান পাড়ার হেড়ম্যান তমপ্রে মুরুংসহ অনেকে জানান, স্বাধীনতার ৪৮ বছর পেরিয়ে ডিজিটাল যুগে পা ফেলেছে এখানকার মানুষ। কিন্তু এ সড়কের শেষ প্রান্তের মানুষগুলো এ যুগ দেখার আশা ছেড়ে দিয়েছিল বারবার। এরই মধ্যে নবনির্বাচিত চেয়ারম্যান অধ্যাপক শফিউল্লাহর সুনজর পড়ে এ অবহেলিত এলাকায়। তিনি বরাদ্দ পেতে উপজেলা পিআইকে বললে আজ কাজটির প্রক্রিয়া শুরু হয়। তারই ধারাবাহিকতায় ৬২ লাখ টাকা ব্যয়ে সড়কটি নির্মাণ শুরু করেন গত সপ্তাহে।  

বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলম কোম্পানি বলেন, জেলার মন্ত্রী বীর বাহাদুরের বদন্যতায় উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক মো. শফিউল্লাহর চেষ্টায় এ সড়কটির কাজ শুরু হলো মাত্র। সড়কটির উন্নয়ন কাজ শেষ হতে হয়তো ১ মাস লাগবে। তখন তার এ এলাকার ১০ গ্রামের ২০ থেকে ৩০ হাজার মানুষের চেহারা পাল্টে যাবে। জীবনমান পরিবর্তন হয়ে উচ্চ শিক্ষা অর্জনসহ সবধরনের কাজে এগিয়ে যাবে। 

তিনি বলেন, সুবিধাভোগী গ্রামগুলো হলো- পথৈ মুরুং পাড়া, বাদুর ঝিরি পাড়া, মংচালা চাক পাড়া, সাপঝিরি পাড়া, চাকমার ঝিরি পাড়া, লাম লাই মুরুং পাড়া, তুতুকখালী, চা তৈ পাড়া, বৈদ্য পাড়া ও মিরজিরি পাড়া। এসব গ্রাম এত দিন যোগাযোগ বিচ্ছিন্ন প্রায়। এখন সরাসরি তাদের গ্রামে যাতায়াত করতে পারবে মানুষ। সবমিলে এ সড়কটি এখানকার মানুষের জন্যে আশির্বাদ স্বরূপ। 

উপজেলা প্রকল্প কর্মকর্তা মো. সোহেল রানা বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অর্থায়নে এ সড়কটি নির্মিত হচ্ছে। সড়কটির কাজ সবে শুরু হয়েছে। শেষ হতে সময় লাগবে আরও বেশ কয়েকদিন। ৬২ লাখ টাকা ব্যয়ে সড়কটি নির্মিত হবে। ঠিকাদার প্রতিষ্ঠান কাজগুলো সার্বক্ষণিক তার অফিসের সঙ্গে যোগাযোগ করছেন। তারা অফিসের নিয়ম মেনেই বালু, ইট সংগ্রহ করেছেন। তার পরেও কোনো সময় অনিয়ম করলেও রেহাই দেবেন না তাদের।  

আরও পড়ুন : মোটরসাইকেলে মিলল ৬০ বোতল ফেনসিডিল

উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মো. শফিউল্লাহ বলেন, প্রধানমন্ত্রী এবং জেলার মন্ত্রী পাহাড়ের উন্নয়নের রূপকার বীর বাহাদুর উশৈসিং এর নির্দেশে সব কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। আর এ সড়কটিও তার একটি। এখানে অনিয়ম, দুর্নীতি কেউ করার সাহস করে না। করবেও না। আওয়ামী লীগ কাজ করে জনগণের ভাগ্য উন্নয়নের জন্য। 

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড