• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাধীনতা পুরস্কার পাচ্ছে ভারতেশ্বরী হোমস

  মির্জাপুর প্রতিনিধি, টাঙ্গাইল

২২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৫৫
ভারতেশ্বরী হোমস
ভারতেশ্বরী হোমস (ছবি : দৈনিক অধিকার)

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীনতা পুরস্কার ২০২০ এর জন্য নয় ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়েছে।

এবারের শিক্ষা ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছে টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলায় অবস্থিত ভারতেশ্বরী হোমস। বাংলাদেশের নামকরা একটি নারী শিক্ষাপ্রতিষ্ঠান ভারতেশ্বরী হোমস।

দানবীর রণদা প্রসাদ সাহা ১৯৩৮ সালে কিছু ছাত্রী নিয়ে যাত্রা শুরু করেন এই নারী শিক্ষা প্রতিষ্ঠানের। ১৯৪০ সালে প্রতিষ্ঠানটির নামকরণ করেন ভারতেশ্বরী হোমস নামে। শিক্ষার্থীদের সর্বক্ষেত্রে আত্মনির্ভরশীল করে গড়ে তোলাই এই নারী শিক্ষা প্রতিষ্ঠানের উদ্দেশ্য। ১৯৬২ সাল এই প্রতিষ্ঠানে উচ্চ মাধ্যমিক শ্রেণি খোলা হয়। স্বাধীনতার পরপরই উত্তপ্ত রাজনীতি ও উচ্ছৃঙ্খলতার কারণে ১৯৭৩ সালে উচ্চমাধ্যমিক শাখা বন্ধ করে দেওয়া হয়। ১৯৮৩ সালে এই প্রতিষ্ঠানে আবার উচ্চমাধ্যমিক শাখা খোলা হয়। বর্তমানে প্রতিষ্ঠানে প্রায় এক হাজার ছাত্রী ও ৬৮ জন শিক্ষক রয়েছেন। এই প্রতিষ্ঠানে শিক্ষার পাশাপাশি সহপাঠ্য কার্যক্রম দেশজুড়ে এমনকি দেশের বাইরেও সুপরিচিত।

২০২০ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হওয়ার পর এই প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয়দের মধ্যে বইছে খুশির বন্যা।

ভারতেশ্বরী হোমসের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অমলেন্দু সাহা বলেন, এই প্রাপ্তির আনন্দ ভাষায় প্রকাশ করা যাবে না। বলতে পারি, কাজ করলে একদিন স্বীকৃতি মেলে এই পুরস্কার সেটাই প্রমাণ করে। এই পুরস্কার প্রাপ্তির ফলে ভারতেশ্বরী হোমসের দায়িত্ব আরও বেড়ে গেল।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড