• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভালুকায় কলা গাছের শহীদ মিনারে শ্রদ্ধা

  ভালুকা প্রতিনিধি, ময়মনসিংহ

২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯:২১
ময়মনসিংহ ভালুকা
শহীদ মিনার (ছবি : দৈনিক অধিকার)

মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ময়মনসিংহের ভালুকা উপজেলার কাতলামারী ইসলামিয়া দাখিল মাদরাসায় কলা গাছ দিয়ে তৈরি শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে শিক্ষার্থীরা।

ভালুকা উপজেলার ডাকাতিয়া ইউনিয়নের কাতলামারী ইসলামিয়া দাখিল মাদরাসার স্থায়ী কোনো শহীদ মিনার না থাকায় কলা গাছের তৈরি অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তারা। মাদরাসার শিক্ষার্থীদের উদ্যোগে এটি নির্মাণ করা হয়।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি অদম্য আবেগ ও গভীর ভালোবাসার প্রমাণ রাখেন এভাবেই শিক্ষার্থীরা।

স্থানীয় ও মাদরাসা সূত্রে জানা যায়, ভালুকা উপজেলার ডাকাতিয়া ইউনিয়নের কাতলামারী প্রত্যন্ত এ অঞ্চলে ১৯৬৫ সালে মাদরাসাটি প্রতিষ্ঠিত হয়। মাদরাসার দুটি ভবনের একটি জরাজীর্ণ। টিনের ও মাটি দিয়ে তৈরি জরাজীর্ণ ভবনেই ঝুঁকি নিয়ে চলে পাঠদান। যে কোনো সময় ভবনটি ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে। 

এ দিকে মাদরাসা প্রতিষ্ঠানে ৫৫ বছরেও নির্মাণ করা হয়নি শহীদ মিনার। নিজ হাতে গড়া কলাগাছের প্রতীকী শহীদ মিনারেই শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে উপজেলার কাতলামারী ইসলামিয়া দাখিল মাদরাসার প্রায় ৪শ শিক্ষার্থী। 

শিক্ষার্থীরা জানান, আমাদের মাদরাসায় কোনো শহীদ মিনার নেই বলে আমরা জাতীয় দিবসগুলোতে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে পারি না। এ জন্য নিজেরাই কলা গাছে কাগজ মুরিয়ে প্রতীকী শহীদ মিনার তৈরি করেছি।

আরও পড়ুন : অধিকারের ঝালকাঠি প্রতিনিধির পিতার মৃত্যুতে দোয়া মাহফিল

কাতলামারী ইসলামিয়া দাখিল মাদরাসার সুপার মাওলানা মোফাজ্জল হোসেন দৈনিক অধিকারকে বলেন, শহীদ মিনার মূলত একটা প্রতীক মাত্র তাই ইটের হোক আর কলা গাছেরই হোক, শ্রদ্ধা নিবেদনটাই মুখ্য। এটা করতে পেরে কোমলমতি শিক্ষার্থীরা অনেক তৃপ্ত হয়েছে বলে আমরা লক্ষ্য করেছি। প্রতি বছরই এই রকম কলা গাছের শহীদ মিনার তৈরি করে শ্রদ্ধা জানিয়ে আসছে শিক্ষার্থীরা। আমরা একটি শহীদ মিনার প্রতিষ্ঠার জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলায় আবেদন করেছি। কিন্তু এখনো আমরা কোনো শহীদ মিনার বরাদ্দ পাইনি। এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে সহকারী শিক্ষকরা। এই মাদরাসা প্রতিষ্ঠানে দ্রুত সময়ের মধ্যে একটি স্থায়ী শহীদ মিনার গড়ে তোলারও আহ্বান জানান তারা।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড