• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

দৌলতদিয়ায় আরেক যৌনকর্মীর জানাজা অনুষ্ঠিত

  রাজবাড়ী প্রতিনিধি

২২ ফেব্রুয়ারি ২০২০, ০৮:০৯
রাজবাড়ী
জানাজা (ছবি : দৈনিক অধিকার)

সকল বাধা পেরিয়ে দ্বিতীয়বারের মতো রাজবাড়ী গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পতিতাপল্লীর যৌনকর্মী রিনা বেগমের (৫৫) মৃত্যুর পর ধর্মীয় বিধান অনুযায়ী তার জানাজা নামাজ পড়িয়ে দাফন করা হয়েছে। 

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে দৌলতদিয়া পতিতাপল্লীর পাশে এ জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। পড়ে তাকে পল্লীর বরাদ্দ করা কবরস্থানে দাফন করা হয়।

রাজবাড়ী পুলিশ সুপার মো. মিজানুর রহমান পিপিএম বারের উদ্যোগে গোয়ালন্দ থানা জামে মসজিদের ইমাম আবু বক্কর সিদ্দিক এ জানাজা নামাজ পড়ান।

জানা গেছে, ২০ ফেব্রুয়ারি বিকালে রিনা বেগম নামে এক যৌনকর্মীর মৃত্যু হয়। মৃত্যুর খবর পেয়ে রাজবাড়ীর পুলিশ সুপার তাৎক্ষণিক ধর্মীয় বিধান অনুযায়ী ওই যৌনকর্মীর জানাজা নামাজের উদ্যোগ নেন। কিন্তু যৌনকর্মী বলে স্থানীয় কোনো ইমাম তার জানাজা পড়াতে রাজি ছিল না। সেজন্য গোয়ালন্দ ঘাট থানা মসজিদের ইমামকে দিয়ে জানাজা নামাজ পড়ানোর ব্যবস্থা করেন।

উল্লেখ্য, দেশের বৃহৎ পতিতাপল্লী রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় অবস্থিত। প্রায় ২ থেকে আড়াই হাজার বাসিন্দার বসবাস এখানে এবং প্রাপ্ত বয়স্কা যৌনকর্মী প্রায় ১২০০। যৌনকর্মী বা পতিতাপল্লীর সদস্য বলে এদের মৃত্যুর পর কোনো ইমাম জানাজা নামাজ পড়াতে রাজি হতো না। যে কারণে মৃত্যুর পর তাদের কলসি বেঁধে পদ্মায় ডুবিয়ে অথবা মাটি চাপা দেওয়া হতো। প্রচলিত এ রীতি ভেঙে চলতি মাসের ২ ফেব্রুয়ারি প্রথম কোনো যৌনকর্মীর জানাজা পড়ানোর মাধ্যমে নতুন দৃষ্টান্ত স্থাপন করেন গোয়ালন্দ ঘাট থানার ওসি আশিকুর রহমান। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাতে দ্বিতীয় বারের মতো জানাজা অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় বাসিন্দাসহ পল্লীর বাসিন্দাদের মধ্যে স্বস্তির দেখা মেলে।

পুলিশ সুপার মো. মিজানুর রহমান বলেন, আল্লাহ সর্ব শক্তিমান, আল্লাহ ক্ষমাশীল। একজন মানুষের দাফন হওয়ার যে সুযোগ সামাজিক কারণে সেটি যদি না হয়, তাহলে মানুষ হিসেবে মানুষের প্রতি অবিচার করা হবে। সেই আলোকে প্রথম কোনো যৌনকর্মীর জানাজা শেষে পুনরায় দ্বিতীয় যৌনকর্মীর জানাজার ব্যবস্থা করা হয়েছে। এ ধারা অব্যাহত থাকবে।

ওডি/জেএস
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড