• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

খুলনায় কলা গাছের তৈরি শহীদ মিনারে শিক্ষার্থীদের শ্রদ্ধা

  খুলনা প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১৬
শহীদ মিনার
কলা গাছের তৈরি শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ছাত্রছাত্রীরা (ছবি : দৈনিক অধিকার)

মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কলা গাছের তৈরি শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে ছাত্র-ছাত্রীরা। খুলনার রূপসা উপজেলার ২০ নম্বর নারিকেলী চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। 

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ভোরে নিজেদের তৈরি শহীদ মিনারের বেদিতে তারা পুষ্পার্ঘ্য অর্পণ করে। এর আগে গত বৃহস্পতিবার দিনভর ওই বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা তৈরি করে এ শহীদ মিনার।

এ সময় স্থানীয় বাসিন্দা সোহরাব হোসেন জানান, প্রায় ১২২ বছর আগে নির্মিত হয় এই বিদ্যালয়টি। কিন্তু এত বছর পার হয়ে গেলেও বিদ্যালয়ে একটা শহীদ মিনার নির্মিত হয়নি। সরকারের কাছে দাবি জানাই শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য বিদ্যালয় প্রাঙ্গণে একটি শহীদ মিনার নির্মাণ করার জন্য।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আমিন জানায়, বই পড়ে মাতৃভাষা দিবসের ইতিহাস জানতে পেরে ভাষা শহীদদের প্রতি এভাবেই গভীর শ্রদ্ধা জানাই। আমাদের বিদ্যালয়ে স্থায়ী কোনো শহীদ মিনার না থাকায় কলা গাছের অস্থায়ী শহীদ মিনারে আমরা ফুল দিয়ে প্রতি বছর শ্রদ্ধা নিবেদন করে থাকি। 

বিদ্যালয়ের সহকারী শিক্ষক তুহিন বিশ্বাস বলেন, শহীদ মিনার মূলত একটা প্রতীকী মাত্র। তাই ইটের হোক আর কলা গাছেরই হোক, শ্রদ্ধা নিবেদনটাই মুখ্য। এটা করতে পেরে কোমলমতি শিক্ষার্থীরা অনেক তৃপ্ত হয়েছে বলে আমরা খেয়াল করেছি। 

এ বিষয়ে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কুমার দাস বলেন, সরকারি অনুদান না পাওয়ায় শহীদ মিনার তৈরি করা সম্ভব হয়নি। এ অবস্থায় শিক্ষার্থীরা নিজেরাই কলা গাছ দিয়ে শহীদ মিনার তৈরি করে সেখানে শ্রদ্ধাঞ্জলি দিয়েছে। শহীদ মিনার তৈরির বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনেকবার জানানো হয়েছে। 

আরও পড়ুন : আখাউড়ায় ভাষা সৈনিক মিয়া মতিনকে সংবর্ধনা

এ ব্যাপারে উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এম এম মতিয়ার রহমান বলেন, যেসব বিদ্যালয়ে শহীদ মিনার নেই সেগুলোতে শহীদ মিনার নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। তাছাড়া স্থানীয়ভাবে কিছুকিছু বিদ্যালয়ে শহীদ মিনার তৈরির চেষ্টা করা হচ্ছে। অচিরেই উপজেলার প্রতিটি বিদ্যালয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য শহীদ মিনার থাকবে বলে জানান তিনি। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড