• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পটুয়াখালীতে শতাধিক স্কুলে নেই শহীদ মিনার

  মুবিন হাসান, মির্জাগঞ্জ, পটুয়াখালী

২০ ফেব্রুয়ারি ২০২০, ১৫:২৯
শহীদ মিনার
শহীদ মিনার বিহীন স্কুল (ছবি : দৈনিক অধিকার)

মহান ভাষা আন্দোলনের ৬৭ বছর পেরিয়ে গেলেও পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলায় সরকারি-বেসরকারি প্রায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। এতে মাতৃভাষা দিবস পালনে বিভিন্ন প্রতিবন্ধকতা দেখা দেয়। 

সরেজমিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরে দেখা যায়, মির্জাগঞ্জ উপজেলার শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার অদ্যাবধি নির্মাণ করা হয়নি। কিছুকিছু প্রতিষ্ঠানে নামে মাত্র শহীদ মিনার থাকলে অযত্ন-অবহেলায় জরাজীর্ণ অবস্থায় রয়েছে। 

কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ জানান, প্রতিষ্ঠানের নিজস্ব জায়গা সংকুলান না হওয়ায় এবং ম্যানেজিং কমিটির সদস্যদের অবহেলার কারণে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হয়নি। 

উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১৪২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ৩২টি, কলেজের সংখ্যা নয়টি, ইবতেদায়ী স্বতন্ত্র মাদরাসা ১৯টি এবং অন্যান্য বেসরকারি বিদ্যালয়সহ মোট ২৬০ শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় লক্ষাধিক ছাত্র-ছাত্রী অধ্যয়নরত আছে। 

মহান ভাষা আন্দোলনের ৬৭ বছর পেরিয়ে গেলেও মির্জাগঞ্জ উপজেলার প্রায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে এখন পর্যন্ত শহীদ মিনার নির্মাণ করা হয়নি। ওই সব শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ছাত্রছাত্রীরা প্রতিবছরই অনেক কষ্ট করে অন্য স্কুলে গিয়ে মহান মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে। 

শহীদ মিনার না থাকায় অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করে জানান, আমাদের প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় ছোটছোট ছেলেমেয়েদের দূরবর্তী অন্য স্কুলে নিয়ে যাওয়া হয়, যা তাদের জন্য খুবই কষ্টসাধ্য। 

আমাদের দাবি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মহান মাতৃভাষার প্রতি শ্রদ্ধা জানিয়ে উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলক শহীদ মিনার নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। 

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. রবিউল ইসলাম জানান, শহীদ মিনার তৈরিতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। 

আরও পড়ুন : বেনাপোলে করোনা ভাইরাস শনাক্তের অভিযোগ

এ ব্যাপারে উপজেলা একাডেমি সুপারভাইজার মো. মোস্তাফিজুর রহমান জানান, সরকারি বরাদ্দ না থাকায় নির্মাণ করা যায়নি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড