• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগুড়ায় বেইলি ব্রিজ ভেঙে ট্রাক খাদে

  বগুড়া প্রতিনিধি

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫০
বেইলি ব্রিজ
ভেঙে যাওয়া বেইলি ব্রিজ (ছবি : দৈনিক অধিকার)

বগুড়ার ধুনটে ব্রিজ ভেঙে বালু বোঝাই ট্রাক খাদে পড়ে চালক ও হেলপারসহ তিনজন আহত হয়েছে। আহতদের উদ্ধার করে বগুড়া ও শেরপুর হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়া স্টিলের বেইলি ব্রিজ ভেঙে এ ঘটনা ঘটে। এতে বগুড়া ও সিরাজগঞ্জসহ ১৫টি গুরুত্বপূর্ণ সড়কে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে করে লাখো মানুষকে দুর্ভোগে পড়তে হয়েছে।

স্থানীয়রা জানান, ১৯৯০ সালের দিকে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়া এলাকায় গাড়ামারা খালের ওপর সড়ক ও জনপথ বিভাগ ৬২ মিটার দৈর্ঘ্য স্টিলের বেইলি ব্রিজ নির্মাণ করে। ব্রিজটির ওপর দিয়ে অতিরিক্ত পণ্য বোঝাই ভারী যানবাহন চলাচল করে। যার কারণে ব্রিজটি দুর্বল হয়ে পড়ে।

২০১৩ সালের ১৬ নভেম্বর পাথর বোঝাই একটি ট্রাক পারাপারের সময় ব্রিজটির পশ্চিম অংশ ভেঙে খালে পড়ে যায়। পরে পুরনো সরঞ্জাম ব্যবহার করে ব্রিজটি যানবাহন চলাচলের উপযোগী করে ভারী যানবাহন চলাচল বন্ধে সাইন বোর্ড ঝুলিয়ে দেয় বগুড়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। এরপরও ২০১৪ ও ১৬ সালে আরও দুই দফা ব্রিজটির পাটাতন ভেঙে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

সর্বশেষ মঙ্গলবার দুপুরের দিকে অতিরিক্ত বালু বোঝাই একটি ট্রাক শেরপুরে যাওয়ার পথে ওই ব্রিজটির পূর্ব অংশ আবারও ভেঙে ট্রাক খাদে পড়ে ডুবে যায়। পরে স্থানীয় লোকজন ট্রাকের ভেতর থেকে চালক ও হেলপারসহ তিনজনকে উদ্ধার করে শেরপুর ও বগুড়ার হাসপাতালে প্রেরণ করে।

মাঠপাড়া গ্রামের বাসিন্দা ইউপি সদস্য মজনু মন্ডল, গাড়ি চালক ফরহাদ হোসেন ও পথচারী আবুল হোসেন জানান, মাঠপাড়া গাড়ামারা খালের বেইলি ব্রিজটি দীর্ঘদিন যাবত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সিরাজগঞ্জ ও পূর্ব বগুড়ার জনসাধারণের চলাচলের একমাত্র এই সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করত। এছাড়া বিভিন্ন পরিবহনে পণ্য আনা নেওয়া করত।

এই ব্রিজটি ভেঙে যাওয়ায় সিরাজগঞ্জ, কাজিপুর, ধুনটের মথুরাপুর, সোনাহাটা, গোসাইবাড়ী ও ভান্ডারবাড়ীসহ ১৫টি সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে ধুনটসহ পার্শ্ববর্তী কাজিপুর ও সিরাজগঞ্জসহ বিভিন্ন উপজেলার লাখো মানুষকে দুর্ভোগে পড়তে হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন : যশোরে চোরাচালান মামলায় নারীসহ দুইজনের যাবজ্জীবন

বগুড়া সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান জানান, সংবাদ পেয়ে সরেজমিনে ভাঙা ব্রিজটি পরিদর্শন করা হয়েছে। তবে অনেক বছর আগে থেকেই স্টিলের বেইলি ব্রিজের ট্রামজাম ও স্টিল টেকিংসহ বিভিন্ন সরঞ্জাম সরবরাহ বন্ধ রয়েছে। এ কারণে স্টিলের ব্রিজগুলো জোড়াতালি দিয়ে মেরামত করা হচ্ছে। তবে সেখানে আরসিসি গার্ডার সেতু নির্মাণের জন্য চেষ্টা করা হচ্ছে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড