• বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নন্দীগ্রামে শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

  মনির জামান, নন্দীগ্রাম, বগুড়া

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪০
শহীদ মিনার
শহীদ মিনার বিহীন স্কুল (ছবি : দৈনিক অধিকার)

বাঙালির আত্ম পরিচয়ের মাস ফেব্রুয়ারি। ২১ মানেই বাঙালির জন্য অন্য রকম অনুপ্রেরণা। ফেব্রুয়ারিই বাঙালির এগিয়ে চলার মূলমন্ত্র। বাঙালি যতদিন থাকবে একুশ থাকবে স্ব মহিমায় উজ্জ্বল। ফেব্রুয়ারি মাস জুড়ে নানা আয়োজনে বাঙালিরা স্মরণ করে ভাষার জন্য শহীদ সকল ভাইদের।

ভাষার মাসে বগুড়ার নন্দীগ্রাম উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানেই সালাম, বরকত, রফিকসহ নাম না জানা অসংখ্য ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান শিক্ষক ও শিক্ষার্থীরা। এ উপজেলায় দুই শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীরা আশপাশের শহীদ মিনারে গিয়ে শ্রদ্ধা জানান। অনেকে অস্থায়ীভাবে শহীদ মিনার নির্মাণ করে তাতে শ্রদ্ধা জানান ভাষা শহীদদের। 

উপজেলা শিক্ষা অফিস সূত্র জানায়, উপজেলায় ১০৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৮টি মাধ্যমিক বিদ্যালয়, ১৯টি মাদরাসা, সাতটি কলেজ ও ৪৫ টি কিন্ডার গার্টেন রয়েছে। এরমধ্যে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। 

সরেজমিনে ঘুরে দেখা যায়, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার আছে তাতেও অযত্ন-অবহেলার ছাপ স্পষ্ট। প্রায় প্রতিটি শহীদ মিনার ধুলায় মলিন হয়ে গেছে। 

উপজেলার সদর ইউনিয়নের ইউসুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অদ্বৈত কুমার সাহা জানান, তার শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। তারা বিদ্যালয় প্রাঙ্গণে বাঁশ ও মাটি দিয়ে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে তারা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দ্রুত শহীদ মিনার নির্মাণের দাবি জানান। 

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) আশরাফ আলী জানান, এ উপজেলায় ১০৬টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্য ২০টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে। তবে সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার থাকা প্রয়োজন। এতে করে কোমলমতি শিক্ষার্থীরা শহীদ মিনার দেখে মাতৃভাষা সম্পর্কে জানার আগ্রহ বাড়াবে। 

আরও পড়ুন : সাতক্ষীরায় ইজিবাইক কেড়ে নিল শিশুর প্রাণ

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড