• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফসলের সঙ্গে এ কেমন শত্রুতা

  খোকসা প্রতিনিধি, কুষ্টিয়া

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫৯
কুষ্টিয়া
লালিমের চারা তুলে নিয়ে গেছে দুর্বৃত্তরা

তিন মাসের ব্যবধানে এক প্রতিবন্ধী কৃষকের ২৫ কাঠা জমি থেকে দুর্বৃত্তরা দুই দফায় ফসল তছরুপ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।  

জানা গেছে, রবিবার (১৬ ফেব্রুয়ারি) দিনগত রাতে উপজেলা সদরের পাতিলডাঙ্গী গ্রামের প্রতিবন্ধী কৃষক অতুল চন্দ্র মোদকের ২৫ কাঠা জমির লালিমের চারা তুলে নিয়ে গেছে দুর্বৃত্তরা। সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকালে শ্রমিকরা জমিতে পরিচর্যা করতে গিয়ে জমি থেকে লালিমের চারা তুলে নিয়ে যাওয়ার ঘটনাটি টের পায়। পরে তারা কৃষককে খবর দেয়। তিন মাস আগেও একই জমির প্রায় ৩ হাজার ৫শ উঠতি বাঁধা কপিতে অতিমাত্রায় রাসায়নিক ওষুধ স্প্রে করে রেখে যায় দুর্বৃত্তরা। কয়েক দিনের মধ্যে গোটা জমিতে আবাদ করা কপির গাছ পচন রোগ ধরে। ফলে গোটা কপি পচে নষ্ট হয়ে যায়। দুই দফায় ফসল নষ্টের ফলে কৃষকের প্রায় ৩ লাখ টাকা ক্ষতির শিকার হয়েছেন।  

কৃষক অতুল চন্দ্র মোদক জানান, শীতে এক রাতে দুর্বৃত্তরা তার জমিতে অতিমাত্রায় কীটনাশক ওষুধ স্প্রে করে রেখে যায়। কয়েকদিন পর তার ক্ষেতের সমস্ত কপির গাছ মরে যায়। সে যাত্রায় তার প্রায় দেড় লাখ টাকার বাঁধা কপি নষ্ট করে দেয়। এবার আবার একই জমিতে লালিমের বীজ বপন করে কৃষক। ইতোমধ্যে গোটা জমিতে কয়েক হাজার চারা গজিয়েছিল। আগামী রমজানের সময় এ জমি থেকে বাজারে লালিম সরবরাহ করার যেত। ওই সময় বাজারে লালিমের চাহিদা থাকে। এ মৌসুমে জমিতে দেড় থেকে দুই লাখ টাকার ফসল বিক্রির আশা করছিলেন কৃষক। সে নিজের ক্ষতি মেনে নিয়েছেন। দুই বার ফসল তছরুপের ঘটনার পরেও অভিমানী এই কৃষক কারো কাছে অভিযোগ করেননি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড