• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে কলকাতার ২০ সদস্য বাংলাদেশে

  মেহেরপুর প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি ২০২০, ০২:০২
১০০মাইলস
ঢাকার পথে কলকাতার ভ্রমণ সংস্থা ১০০মাইলস (ছবি : সংগৃহীত)

ভষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাইকেল চালিয়ে সীমান্ত পেরিয়ে ২০ সদস্যের দল কলকাতা থেকে এখন বাংলাদেশে। 

রবিবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দর্শনা সীমান্ত হয়ে মেহেরপুরের মুজিবনগর পৌঁছায় এই প্রতিনিধি দল। তাদের উদ্দেশ্য ২১ ফেব্রয়ারির প্রভাত ফেরিতে অংশ নেওয়া। আর এ জন্য তাদের পাড়ি দিতে হবে সাড়ে ৫০০ কিলোমিটার। 

কলকাতার ভ্রমণ সংস্থা ১০০মাইলস রবিবার কলকাতা প্রেসক্লাবের সামনে থেকে সাইকেল শোভাযাত্রা শুরু করে। ২০১২ সাল থেকে বাংলা ভাষার বিকৃতি ঠেকানোর জন্য প্রতিবছর এ শোভাযাত্রা করেন তারা। সোমবার সকালে তারা মেহেরপুরের বিভিন্ন জায়গা ঘুরে কুষ্টিয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

ভাষা সূত্র সংগঠনের দলনেতা স্বরজিৎ রায় বলেন, বাংলা শুধু কাটাতারের মধ্যেই বিভক্ত। ভাষা ও সংস্কৃতিতে আত্মার আত্মীয়। কাটাতারের বেড়াকে তারা ছিন্ন করে দুই বাংলাকে মেলবন্ধন ঘটাতে চান। বাংলা ভাষার জন্য যারা রক্ত দিয়েছন তাদের প্রতি শ্রদ্ধা জানাতে এই সাইকেল শোভাযাত্রা।

আরেক সদস্য লোপামুদ্রা রায় বলেন, বাংলা ভাষার যে উৎপত্তি, বাংলা ভাষার যে প্রয়োগ, যে ব্যাখ্যা সেটি অন্যান্য ভাষা থেকে হাজার গুণে সমৃদ্ধ। একমাত্র ভাষা বাংলা যার জন্য বিশ্বের বুকে বাঙালি জাতিকে রক্ত দিতে হয়েছে। ১৯৯৯ সালে ইউনেস্কো শুধু শুধুই বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়নি। শুধু সংখ্যা ও গুণগত মান বিচার করে নয়, বাংলা ভাষা সবদিক থেকে সমৃদ্ধ।

সদস্য তপন কুমার রায় বলেন, বাংলা কখনো হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক। দুটো দেশের ভাষা এক সুতরাং আমরা কোনো আলাদা জাতি নই।

ওডি/এসএইচএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড