• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বকেয়া বেতনের দাবিতে সাভারে সড়ক অবরোধ

  সাভার প্রতিনিধি, ঢাকা

১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৩
সাভার
সড়ক অবরোধ (ছবি : দৈনিক অধিকার)

বকেয়া বেতনের দাবিতে সাভারের একটি আঞ্চলিক সড়ক অবরোধ করেছিল সার্ক নিটওয়্যার লিমিটেড নামে একটি পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল থেকে সাভারের বিরুলিয়া ইউনিয়নের সামাইর এলাকায় সার্ক নিটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা সাভার-বিরুলিয়া-মিরপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে। পরে ঘটনাস্থলে পুলিশ এসে পরিস্থিতি শান্ত করে। এ সময় কয়েকজন শ্রমিক আহত হন। পরে সকাল ১১টার দিকে শ্রমিকরা অবরোধ বন্ধ করে বিজিএমইএর দিকে রওনা দেন।

শ্রমিকরা জানায়, কারখানাটিতে প্রায় ১ হাজার শ্রমিক কাজ করে। প্রতিবার বেতনের সময় অতিবাহিত হওয়ার পরে বেতন প্রদান করে। গত জানুয়ারি মাসের বেতন দেই দিচ্ছি করে টালবাহানা করছিল তারা। গতকাল (১৫ ফেব্রুয়ারি) রাত ১০টা পর্যন্ত ওই কারখানায় কাজ করে শ্রমিকরা।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) বেতন পরিশোধের কথা থাকলে কারখানা কর্তৃপক্ষ শ্রম আইন ২০০৬ সালের ১৩ এর (ক) ও (খ) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ টানিয়ে দেয়। জানুয়ারি মাসে কোনো রকম আন্দোলন ছাড়াই কাজ করেছে বলে দাবি করেছেন শ্রমিকরা। কিন্তু ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত স্থানীয়দের মদদে বিভিন্ন সময় ১২০ দিন আন্দোলনের নামে শ্রমিকরা উৎপাদন বন্ধ রাখে। এ রকম অভিযোগের ভিত্তিতে কারখানা কর্তৃপক্ষ কোনো রকম নোটিশ ছাড়াই আজ কারখানা বন্ধ করে দেয়। এছাড়া ওই নোটিশে আরও বিভিন্ন সমস্যা তুলে ধরেন কারখানা কর্তৃপক্ষ।

নোটিশের ব্যাপারে কারখানা অ্যাডমিন ম্যানেজার মিরাজ হোসেন জানান, ওই নোটিশের ব্যাপারে আমি কিছুই জানি না। এটা সম্ভবত হেড অফিস আমার নাম দিয়ে নোটিশ টাঙিয়েছে।

আরও পড়ুন : কুষ্টিয়ায় কলেজছাত্র হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) জাকারিয়া বলেন, বিষয়টি নিয়ে আমরা মালিক পক্ষের সঙ্গে কথা বলার চেষ্টা করছি। শ্রমিকদেরও বুঝানোর চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড