• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোলায় পরিবার পরিকল্পনার সাংবাদিকদের অবহিতকরণ কর্মশালা

  ভোলা প্রতিনিধি

১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৭
কর্মশালা
অবহিতকরণ কর্মশালায় বক্তারা (ছবি : দৈনিক অধিকার)

ভোলায় পরিকল্পিত পরিবার গঠন, বাল্য বিয়ে ও কৈশোরে গর্ভধারণ প্রতিরোধ, নিরাপদ মাতৃত্ব ও নবজাতকের যত্ন এবং জেন্ডার বিষয়ে প্রচার ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাংবাদিকদের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। পরিবার পরিকল্পনার ভোলা জেলার উপপরিচালক মাহমুদুল হক আযাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মামুন আল ফারুক।

বিশেষ অতিথি ছিলেন, পরিবার পরিকল্পনা বিভাগের সদর দপ্তরের (আইইএম) উপপরিচালক আব্দুল লতিফ মোল্লা। এ সময় উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক আবু তাহের, ভোলা প্রেস ক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান, দৈনিক আজকের ভোলার সম্পাদক মু. শওকাত হোসেন প্রমুখ।

পরিবার পরিকল্পনার উপপরিচালক মাহমুদুল হক আযাদ বলেন, ভোলায় মোট তিন লাখ ৬৯ হাজার ১৮৯টি সক্ষম দম্পতি রয়েছেন। আর পরিবার পরিকল্পনা গ্রহণকারী রয়েছেন প্রায় তিন লাখ পরিবার। এ ক্ষেত্রে সেবা গ্রহণকারীর হার ৮০ দশমিক ৬৬ ভাগ। এছাড়া আমাদের মাতৃ মৃত্যুর হার প্রতি লাখে ১৬৯ জন। যা পূর্বের চাইতে অনেক কমে এসেছে।

আরও পড়ুন :বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের পরীক্ষা কাল

এ সময় তিনি আরও বলেন, ভোলার সাত উপজেলাসহ বিভিন্ন দুর্গম চরের নারী-পুরুষরা পরিবার পরিকল্পনা সম্পর্কে অনেক সচেতন রয়েছেন। যার কারণে আগের চেয়ে জন্ম ও মৃত্যুর হাড় অনেক কমেছে। আর এসব সম্ভব হয়েছে ভোলার পরিবার পরিকল্পনার কর্মীদের অক্লান্ত পরিশ্রমের জন্য। তারা ঝড়-বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে কাজ করেছেন। এ সময় তিনি আরও জানান, বর্তমানে শহর থেকে গ্রামে ও দুর্গম চরের নারী-পুরুষরা নিজেরাই আমাদের কাছে এসে পরিবার পরিকল্পনা সম্পর্কে জ্ঞান অর্জণ করেন। যার কারণে আমরা ভোলা জেলায় জন্ম ও মৃত্যুর হাড় কমাতে সক্ষম হয়েছি।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড