• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

খালি পায়েই ৪১ বছর পার সিরাজ ফকিরের

  আরিফ সবুজ, নোয়াখালী

১৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৬
নোয়াখালী
মো. সিরাজ (ছবি : দৈনিক অধিকার)

১৯৪৩ সালের ১৮ই ডিসেম্বর ভোলার মির্জাকালু এলাকায় জন্মগ্রহণ করেন মো. সিরাজ। আব্দুর রহমান দরবেশ ও মাজেদা খাতুন দম্পতির ৯ ছেলে মেয়ের মধ্যে সিরাজ ৬তম। অভাব অনটনের কারণে ‍পড়াশোনার সুযোগ হয়নি সিরাজের। বাবার ভিটেমাটি নদীতে বিলীন হয়ে যাওয়ায় পরিবার আর সন্তানদের নিয়ে বর্তমানে নোয়াখালীর কোম্পানীগঞ্জের গাংচিল গ্রামে একজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

সরেজমিনে গিয়ে কথা হয় সিরাজ ফকিরের সাথে। দৈনিক অধিকারের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে প্রতিবেদককে জানান তার জীবনের নানান কথা। জানান, ১৯৭৯ সাল থেকে পায়ে জুতা পরেন না তিনি। একই সময় থেকে আমিষ জাতীয় সকল খাবার থেকে বিরত রয়েছেন সিরাজ ফকির। বিগত ৪১ বছর ধরে এভাবেই দিন যাপন করে আসছেন। এজন্য সমাজ ও পরিবার থেকে অনেক কষ্ট সহ্য করেছেন ।

৫২ বছর বয়সে পারিবারিক আর সামাজিক চাপে বিয়ে করেন গোলাপ নুরকে। এক ছেলে আর দুই মেয়ের জনক সিরাজ ফকির। বড় ছেলে ৭ম শ্রেণিতে আর বড় মেয়ে ৪র্থ শ্রেণিতে পড়াশোনা করছেন।

স্বামীর বিষয়ে গোলাপ নুর জানান, সিরাজ ফকিরের এমন অভ্যাস তিনি জানার পর তাকে বিয়ে করেছেন। বিয়ের পরে একাধিকবার খাদ্যাভাস পরিবর্তন আর জুতা ব্যবহার করানোর চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন তিনি। তবে সেলাই বিহীন লুঙ্গির পরবর্তন করে পায়জামার ব্যবহার করাতে সক্ষম হয়েছেন গোলাপ নুর।

গাছ গাছালি আর লতাপাতা দিয়ে ভেষজ ওষুধ তৈরি করে হাট বাজারে বিক্রি করেই সংসার চালান সিরাজ ফকির। নিরামিষ ভোজন আর খালি পায়ে হাঁটার ব্যাপারে জানতে চাইলে সিরাজ ফকির জানান, তার পীরের নির্দেশেই এমন জীবনযাপন করছেন তিনি। এ বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান তিনি।

নিরামিষ খাবার আর জুতা না ব্যবহার করা ছাড়াও সিরাজ ফকিরের খাবারের পাত্র আলাদা ব্যবহার করেন। নারিকেল খোসায় যাবতীয় পানীয় দ্রব্য পান করেন, দাড়ি কাটেন না, এমনকি ফুটপাতে বনাজি/ কবিরাজি ওষুধ বিক্রি করলেও দেন না কোনো লেকচার। তবুও লোকজন তার থেকে ওষুধ কেনার জন্য দূর দূরান্ত থেকে আসেন।

সিরাজের এই বৈচিত্র্যময় জীবনযাপনের কারণে তিনি তার সমবয়সী লোকজনের থেকেও অনেক সুস্থ এবং তরুণ রয়েছেন। গৃহহীন হলেও সরকারি কোনো সুযোগ সুবিধা পাননি বলে জানিয়েছেন সিরাজ ফকির। বয়স্ক ভাতাও নেই তার।

আরও পড়ুন : গাইবান্ধায় মাদক মামলার আসামি আটক

ভবিষ্যৎ সম্পর্কে জানতে চাইলে সিরাজ ফকির জানান, বিগত দিনের মতোই জীবন অতিবাহিত করবেন। জীবনের শেষ দিন পর্যন্ত এভাবেই কাটাবেন তিনি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড