• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিনাজপুরে ধানের চাষাবাদে আধুনিক পদ্ধতির ছোঁয়া

  সুবল রায়, দিনাজপুর

১৪ ফেব্রুয়ারি ২০২০, ২৩:১০
ধান
মেশিনের মাধ্যমে জমিতে ধানের চারা রোপণ করা হচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

দেশের সবকিছুই যখন একে একে ডিজিটালাইজ হচ্ছে, তখন বসে নেই কৃষি বিভাগও। আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে দেশের খাদ্য উৎপাদন বাড়ানোর লক্ষ্যে উদ্ভাবিত হচ্ছে আধুনিক পদ্ধতি।

আধুনিক এসব পদ্ধতির ব্যবহারে কম সময়ে ও স্বল্প খরচে বেশি ফলন ফলানো সম্ভব হচ্ছে। এতে একদিকে যেমন কৃষকরা লাভবান হচ্ছেন, তেমনি অন্যদিকে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে দেশেও বাড়ছে খাদ্য উৎপাদন।

ধানের জন্য বিখ্যাত জেলা দিনাজপুর। আর এই ধান চাষে চাষিদের সবচেয়ে বেশি বিপাকে পড়তে হয় কৃষিশ্রমিক নিয়ে। তবে এবার এই শ্রমিক সংকট নিরসনে পল্লী উন্নয়ন একাডেমি ও ‘এগ্রিপ্লাস লিমিটেডের’ যৌথ উদ্যোগে মেশিনের সাহায্যে ধান চাষ কার্যক্রম চালু হয়েছে। বীজ বপন থেকে শুরু করে ধানের বস্তাবন্দি করা পর্যন্ত মেশিনের মাধ্যমে সব কাজ সম্পন্ন করা হবে।

জেলার বিরল উপজেলার চকেরহাট এলাকায় সম্প্রতি মেশিনের সাহায্যে ধানের বীজ বপন করা হয়। ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে সেই বপন করা ধানের চারা যন্ত্রের মাধ্যমে রোপণও করা হয়েছে। আগামীতে কৃষিক্ষেত্রে আধুনিক এই পদ্ধতির আরও প্রসার ঘটবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এমন যন্ত্রের ব্যবহার এই অঞ্চলে এবারই প্রথম বলে জানিয়েছেন কৃষকরা। তারা জানিয়েছেন, মেশিনের মাধ্যমে শুধুমাত্র ধান রোপণেই খরচ কমবে দুই থেকে তিন হাজার টাকা। পাশাপাশি এই পদ্ধতিতে এক বিঘা জমিতে ধান রোপণ করতে সময় লাগবে মাত্র ১৫ থেকে ২০ মিনিট। ফলে সময় সাশ্রয়ের পাশাপাশি ভালো লাভ পাবেন বলে আশা করছেন কৃষকসহ সংশ্লিষ্টরা।

‘এগ্রিপ্লাস লিমিটেডের’ প্রধান নির্বাহী কর্মকর্তা ও কৃষিবিদ সরদার আলী মর্তুজা জানান, যন্ত্রের মাধ্যমে ধানের বীজ বপন, রোপণ, মাড়াই, ঝাড়াইসহ বস্তাবন্দি করা হলে কৃষকদের ধান উৎপাদন খরচ কমবে। একই সঙ্গে শ্রমিক সংকট মোকাবেলা করা সম্ভব বলেও মনে করছেন এই কর্মকর্তা।

আরও পড়ুন : পরিত্যক্ত প্লাস্টিক থেকে সুতা তৈরি

পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক আমিনুল ইসলাম দৈনিক অধিকারকে জানান, সনাতন পদ্ধতিতে ধান আবাদ করে বিঘাপ্রতি কৃষকদের মাত্র দুই হাজার টাকা লাভ হয়। তবে এসব কৃষি যন্ত্র ব্যবহার করে একজন কৃষক প্রতি বিঘায় সাত হাজার টাকারও বেশি লাভবান হবেন। দেশের উন্নয়নের ধারা ধরে রাখতে কৃষিকে যান্ত্রিকীকরণের পাশাপাশি সমবায় ভিত্তিতে চাষ করা প্রয়োজন বলে মনে করছেন সরকারি এই কর্মকর্তা।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড