• শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন

  বাগেরহাট প্রতিনিধি

১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪১
সুন্দরবন
সুন্দরবন দিবস পালিত (ছবি : দৈনিক অধিকার)

‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’ এই স্লোগানকে সামনে রেখে নানা আয়োজনে বাগেরহাটে সুন্দরবন দিবস পালিত হয়েছে। 

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বাগেরহাট প্রেসক্লাব ও বেসরকারি সংগঠন সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশন যৌথভাবে সুন্দরবন দিবসের আয়োজন করে। 

বাগেরহাট প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম। 

বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মো. মোজাফফর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- সাবেক সভাপতি আহাদ উদ্দীন হায়দার, শেখ আহসানুল করিম, বর্তমান সাধারণ সম্পাদক আব্দুল বাকি তালুকদার ও সহসাধারণ সম্পাদক শেখ আজমল হোসেন ও অর্থ সম্পাদক ইয়ামিন আলী প্রমুখ। 

বক্তারা বলেন, সুন্দরবন আমাদের জাতীয় সম্পদ। ঝড় জলোচ্ছ্বাস আসলে সুন্দরবন আমাদের রক্ষা করে, সুন্দরবন আমাদের মায়ের মতো আগলে রাখে। সুন্দরবন যে কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে টিকে থাকার সক্ষমতা রয়েছে। প্রতিটি ঘূর্ণিঝড়ের পর তা প্রমাণিত হয়েছে। 

তবে, মানবসৃষ্ট দুর্যোগে সুন্দরবন আজ অস্তিত্ব সংকটে পড়েছে। তাই সুন্দরবন সুরক্ষায় সরকারকে আরও কঠোর হবার পাশাপাশি পর্যটক ও বনজীবীসহ সুন্দরবন সন্নিহিত লোকালয়ে মানুষকে আরও ভূমিকা রাখতে হবে। তাই সুন্দরবনকে বাঁচাতে সবাইকে সচেতন হতে হবে। এই দিনটিকে সুন্দরবন দিবস হিসেবে জাতীয়ভাবে পালনের দাবি জানান বক্তারা। 

আলোচনা সভা শেষে প্রেসক্লাবের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে এসে শেষ হয়। বাগেরহাটের শরণখোলা ও মোংলা উপজেলায়ও নানা আয়োজনে বাগেরহাটে সুন্দরবন দিবস পালিত হয়েছে। বিগত ২০০২ সাল থেকে বিশ্ব ভালোবাসা দিবসে বাগেরহাটসহ সুন্দরবন সংলগ্ন ৫টি জেলায় স্থানীয় প্রেসক্লাবসহ বিভিন্ন বেসরকারি সংগঠন দিবসটি পালন করে আসছে। 

আরও পড়ুন : চাঁদপুরে ৫ শতাধিক স্কুলে নেই খেলার মাঠ

উল্লেখ্য, ২০০১ সালে খুলনা বিশ্ববিদ্যালয়, বেসরকারি সংগঠন রূপান্তর ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনসহ (বাপা) দেশের অর্ধশতাধিক সংগঠন যৌথভাবে সুন্দরবন রক্ষায় ও সুষ্ঠু ব্যবস্থাপনার দাবিতে এবং সুন্দরবনের প্রতি দেশ বিদেশের মানুষের মনোযোগ আকর্ষণের লক্ষ্যে খুলনায় তিন দিনের জাতীয় সুন্দরবন সম্মেলন আয়োজন করে। ওই সম্মেলন থেকে প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে ‘সুন্দরবন দিবস’ উদযাপনের ঘোষণা দেওয়া হয়। আয়োজকরা শুরু থেকে এই দিনটিকে জাতীয়ভাবে পালনের দাবি জানিয়ে আসছে। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড