• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মির্জাগঞ্জে মুগডাল চাষের লক্ষ্যমাত্রা ৬ হাজার হেক্টর

  মির্জাগঞ্জ, পটুয়াখালী

১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪৭
পটুয়াখালী
মুগডাল চাষ (ছবি : ফাইল)

কুয়াশা ঢাকা শীতের সকালে হিমেল হাওয়ায় তীব্র শীত উপেক্ষা করে পটুয়াখালীর মির্জাগঞ্জে মুগডালের বীজ বপনের ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষিরা। বিস্তীর্ণ মাঠ জুড়ে মুগডাল আবাদের ধুম চলছে। ভোরের আলো ফুটতেই কোমর বেঁধে ফসলের মাঠে নেমে পড়ছেন কৃষকরা।

জমি চাষের কাজ চলছে পুরোদমে। ট্রাক্টর পাওয়ার টিলার দিয়ে চলছে জমি চাষের কাজ। উপজেলা সদর মির্জাগঞ্জ, কাকাড়াবুনিয়া, মাধবখালী, মজিদবাড়িয়া, দেউলীসহ উপজেলার কৃষকরা মুগডাল আবাদের জন্য জমি তৈরি করে বীজ রোপণ করা শুরু করেছেন।

মির্জাগঞ্জ ইউনিয়নের মধ্য মির্জাগঞ্জ গ্রামের কৃষক মতিউর রহমান বলেন, এবার তিনি ১০ বিঘা জমিতে মুগডাল আবাদ করেছেন। ইতোমধ্যে ৬ বিঘা জমির চাষ সম্পন্ন হয়েছে। দু-একদিনের মধ্যেই বাকি বীজ বপন করা সম্পন্ন হবে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, মির্জাগঞ্জ উপজেলায় চলতি মৌসুমে ৬ হাজার হেক্টর জমিতে মুগডাল আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন : আশুলিয়ায় যুবকের গলাকাটা লাশ উদ্ধার

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরাফাত হোসেন বলেন, মুগ ডাল চাষ করা অনেক সহজ। কৃষকরা মুগডাল চাষে আগ্রহ বেশি। মাঝখানে অনাকাঙ্ক্ষিত শৈত্য প্রবাহ বৃষ্টির কারণে মুগডাল আবাদের কিছুটা ব্যাঘাত ঘটলেও যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা পূরণ হবে আশা করি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড