• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তরুণ বিশ্বজয়ী হাসান মুরাদ

  কক্সবাজার প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৫
হাসান মুরাদ
বিশ্বজয়ী হাসান মুরাদ (ছবি : দৈনিক অধিকার)

প্রতিভাবান ক্রিকেটার উঠে আসার অন্যতম মাধ্যম হলো বয়সভিত্তিক ক্রিকেট। বয়সভিত্তিক ক্রিকেট থেকেই ধাপে ধাপে আন্তর্জাতিক পর্যায়ে উঠে আসেন তরুণ ক্রিকেটাররা। এ বয়সভিত্তিক ক্রিকেটের শেষ ধাপ হলো অনূর্ধ্ব-১৯ ক্রিকেট।

আইসিসি প্রতি দুই বছর পরপর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট আসর আয়োজন করে। এই টুর্নামেন্টেই তরুণ ক্রিকেটাররা নিজেদের বড় মঞ্চে প্রমাণ করার সুযোগ পায়। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে ভালো করলে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখতে খুব বেশি সময় লাগে না তরুণ ক্রিকেটারদের।

তরুণ যুবাদের লক্ষ্য ছিল একটাই, শিরোপা। সেটা মনে প্রাণে বিশ্বাসও করেছিলেন সবাই। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে নিজেদের কথা রেখেছেন যুবারা। কেমন ছিল ফাইনাল যুদ্ধে লড়াই করা কক্সবাজারের হাসান মুরাদের ক্রিকেটে আসার গল্পটা?

কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের দক্ষিণ মুহুরী পাড়ায় (শহরের লিংক) রোডের দক্ষিণে) ২০০১ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন বিশ্বকাপজয়ী যুবাদের অপরিহার্য খেলোয়াড় হাসান মুরাদ। নাজিম উদ্দিন এবং রাশেদা বেগম দম্পতির চতুর্থ সন্তানের মধ্যে হাসান মুরাদ দ্বিতীয়। শহরের কলেজিয়েট স্কুল থেকে প্রাথমিক পড়াশোনা শেষ করে কক্সবাজার বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি থেকে ষষ্ঠ শ্রেণি পাস করেছেন।

২০১২ সালের শুরুতে সপ্তম শ্রেণি থেকে বিকেএসপিতে (বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান) উত্তীর্ণ হয়ে অপ্রতিরোধ্য হাসান মুরাদ আর পেছনে থাকেননি। অদম্য গতিতে শুধু সামনে এগিয়ে চলেছে। বিকেএসপি থেকেই ২০১৭ সালে এসএসসি ও ২০১৯ সালে এইচএসসি পাশ করেছেন। এখন বিকেএসপির মাধ্যমেই অনার্সে ভর্তি হয়েছেন। ২০১২ সালে বিকেএসপিতে যোগদানের পর থেকে বয়সভিত্তিক জাতীয় পর্যায়ের সব খেলায় অংশ নিয়েছে বিশ্বজয়ী হাসান মুরাদ।

২০১৯ সালে ক্রিকেটের জাতীয় প্রিমিয়ার লিগে খেলেছেন সফলতার সঙ্গে। এ বাঁহাতি স্পিনার ক্রিকেটের প্রিমিয়ার লিগে ২২টি উইকেট খেয়ে পুরো প্রিমিয়ার লিগে সেরা স্পিনার হওয়ার গৌরব অর্জন করেন। পেয়েছেন পুরো প্রিমিয়ার লিগে চতুর্থ নম্বর বোলারের স্বীকৃতি।

২০২০ সালে প্রিমিয়ার লীগে খেলার জন্য বিকেএসপির হয়ে ইতোমধ্যে চুক্তিবদ্ধ হয়েছেন। অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের হয়ে নিউজিল্যান্ডের মাটিতে গত সেপ্টেম্বর মাসে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের বিরুদ্ধে হাসান মুরাদ খেলেছেন কৃতিত্বের সঙ্গে। দেশের মাটিতে শ্রীলঙ্কাসহ দেশের শক্তিশালী বিভিন্ন ক্রিকেট দলের বিরুদ্ধে খেলেছেন মাত্র ১৮ বছর বয়সী কক্সবাজারের হাসান মুরাদ। হাসান মুরাদ কক্সবাজার ক্রিকেট একাডেমিরও সাবেক খেলোয়াড়।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ বিজয়ী ক্রিকেট দলের কৃতী খেলোয়াড়, কক্সবাজারের সন্তান হাসান মুরাদ কক্সবাজার ক্রিকেট লীগেও খেলেছেন। খেলার প্রতি তার একাগ্রতা, নিয়মানুবর্তিতা হাসান মুরাদকে আজ এ পর্যায়ে নিয়ে গেছে। ছোটবেলা থেকেই হাসান মুরাদের ক্রিকেটের প্রতি আগ্রহ ছিল বেশি। অত্যন্ত মেধাবী, পরিশ্রমী ও আত্মপ্রত্যয়ী খেলোয়াড় হাসান মুরাদকে টার্গেটে না পৌঁছা পর্যন্ত তাঁকে কখনো দমানো যায় না।

আরও পড়ুন : গাইবান্ধায় ইজি বাইক চাপায় শিশু নিহত

প্রসঙ্গত, কক্সবাজার জেলার বাসিন্দা হিসেবে জাতীয় ক্রিকেট দলের হয়ে অংশ নেওয়া সর্বপ্রথম খেলোয়াড় ছিলেন শহরের মুমিনুল হক। জাতীয় ক্রিকেট দলে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে বিশ্বজয়ী কক্সবাজার জেলার দ্বিতীয় খেলোয়াড় হলেন কক্সবাজার শহরের দক্ষিণ মুহুরী পাড়া রেডিও স্টেশন গেইটের বাসিন্দা কক্সবাজারের ভূমি সন্তান হাসান মুরাদ।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড