• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পোড়াদহ মেলায় ৭৩ কেজির বাঘাইড়, ১৪ কেজির মিষ্টি

  বগুড়া প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১৯
বগুড়া
পোড়াদহ মেলা (ছবি : দৈনিক অধিকার)

বগুড়ার গাবতলীর গোলাবাড়ীর ঐতিহ্যবাহী পোড়াদহ মেলাকে ঘিরে মিলন মেলায় পরিণত হয়েছে গোটা এলাকা। এলাকার মানুষের ঘরে ঘরে যেন উৎসব। বুধবার (১২ ফেব্রুয়ারি) বিশাল আকৃতির মাছ, আর বড় বড় মিষ্টি কেনাবেচার মধ্য দিয়ে শেষ হলো ঐতিহ্যবাহী মেলা। লাখ মানুষের মেলায় লাখ টাকায় বিক্রি হলো বাঘাইড় মাছ।

বগুড়ার গাবতলী উপজেলার ঐতিহ্যবাহী পোড়াদহ মেলায় ৭৩ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ১৮০০ টাকা কেজি দরে দাম হাঁকানো হলো। একটি ১৪ কেজি ওজনের মাছ আকৃতির মিষ্টির দাম চাওয়া হয়েছে সাড়ে ৩ হাজার টাকা।

এবারের মেলায় সবচেয়ে বড় মাছ এনেছেন স্থানীয় মহিষাবান গ্রামের মাছ ব্যবসায়ী বিপ্লব। তিনি জানান, যমুনা নদী থেকে ধরা ৭৩ কেজি ওজনের বাঘাইড় ১৮শ টাকা কেজি হিসেবে ১ লাখ ৩১ হাজার টাকা চেয়েছিলেন। তবে পুরো মাছ কেউ ক্রয় না করায় বেলা ১২টার দিকে মাছটি কেটে প্রতি কেজি বিক্রি করা হয় ১৫শ থেকে ১৬শ টাকা দরে।

একাধিক মাছ বিক্রেতা জানান, এ মেলায় গাঙচিতল, চিতল, বোয়াল, রুই, কাতলা, মৃগেল, হাঙড়ি, গ্রাসকার্প, সিলভার কার্প, বিগহেড, কালবাউশ, পাঙ্গাসসহ বিভিন্ন প্রজাতির মাঝারি ও বড় আকারের মাছ পাওয়া যাচ্ছে। এসব মাছ ওজনে ৫ থেকে ২০ কেজি পর্যন্ত রয়েছে। মাছ বিক্রেতারা জানান, প্রতি কেজি গাঙচিতল ৬০০ থেকে ১ হাজার টাকা, চিতল ৮০০ থেকে ১ হাজার ৬শ টাকা, বোয়াল ৭৫০ থেকে ১৫০০ টাকা, রুই ৫০০ থেকে ১২০০ টাকা, কাতলা ৭০০ থেকে ১ হাজার টাকা, মৃগেল ৩৫০ থেকে ৮০০ টাকা, হাঙড়ি ২৫০ থেকে ৬০০ টাকা, গ্রাসকার্প ৩৫০ থেকে ৫০০ টাকা, সিলভার কার্প ৩৫০ থেকে ৫০০ টাকা, বিগহেড ৪০০ টাকা থেকে ৬০০ টাকা, কালবাউশ ৪০০ থেকে ৬০০ টাকা ও পাঙ্গাস ৩৫০ থেকে ৭০০ টাকা। এছাড়াও মেলায় ছিল নানা ধরনের বিনোদনমূলক ব্যবস্থা।

আরও পড়ুন : গাইবান্ধায় ইজি বাইক চাপায় শিশু নিহত

জানা যায়, প্রায় ২শ বছরের পুরনো এই মেলা প্রতি বছর মাঘ মাসের শেষ অথবা ফাল্গুন মাসের প্রথম বুধবার হয়।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড