• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুজিববর্ষে সাঁথিয়ায় ২২ ভিক্ষুককে পুনর্বাসন

  পাবনা প্রতিনিধি

১২ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৪
সহায়তা
ভিক্ষুকের মধ্যে ২১টি গাভি বিতরণ এবং একজনকে মুদি ব্যবসা সামগ্রী দিয়ে স্বাবলম্বী হতে সহায়তা করেছে উপজেলা প্রশাসন। (ছবি : দৈনিক অধিকার)

ভিক্ষা ছেড়ে কর্মে নিযুক্ত হলেন পাবনার সাঁথিয়া উপজেলার ২২ ভিক্ষুক। এসব ভিক্ষুকের মধ্যে ২১টি গাভি বিতরণ এবং একজনকে মুদি ব্যবসা সামগ্রী দিয়ে স্বাবলম্বী হতে সহায়তা করেছে উপজেলা প্রশাসন।

বুধবার (১২ ফেব্রুয়ারি) বিকালে সাঁথিয়া উপজেলা পরিষদ চত্বরে এ প্রণোদনা তাদের হাতে তুলে দেয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহমেদ।

ভিক্ষা ছেড়ে যারা পুনর্বাসিত হলেন- সাবের আলী, আব্দুল মজিদ, লজিরন খাতুন, ময়না খাতুন, আয়েশা খাতুন, আছের আলী, আব্দুল লতিফ, সাহেরা খাতুন, বুলু খাতুন, খোদেজা খাতুন, শুকুরন নেছা, মুনসুর আলী, আব্দুস সালাম, আব্দুর রহমান, মোতালেব হোসেন, রেজাউল করিম, জাহেদা খাতুন, জহুরা খাতুন, হাফিজা খাতুন, নেকবার মোল্লা, ওমর আলী।

গাভি পাওয়া ভিক্ষুক লজিরন খাতুন ও সাহেরা খাতুন জানান, ‘এতদিন বিক্কে (ভিক্ষা) করতেম। এ্যাহন গরু পালে-পুষে বড় করে এর আয় দিয়ে সুংসার চালাবের চাই।’

দোকান ঘরের সামগ্রী পাওয়া হাফিজা খাতুন জানান, ‘সোয়ামী গরে (ঘরে) পড়ে আচে অসুস্ত অবস্তায়। এতদিন বিক্কে (ভিক্ষা) করতেম, এ্যাহন দুকান চালায়া সুংসার চালাব।

প্রধান অতিথি পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, এসব ভিক্ষুকের হাত যেন সত্যিকার অর্থেই কর্মীর হাতিয়ার হতে পারে এজন্য তাদের মধ্যে গাভি বিতরণ করা হলো। গাভির দামের সমপরিমাণ নগদ টাকা দিলে তারা খুব দ্রুত এ টাকা ব্যয় করে আবার নিঃস্ব হয়ে যেতেন। কিন্তু গাভি বা দোকান ঘর দেয়ায় এগুলো তাদের নিয়মিত আয়ের উৎস হবে। তারা সমাজের বোঝা না হয়ে দেশের সম্পদ হবেন। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে তার জন্মশতবার্ষিকীতে এটি সাঁথিয়া উপজেলা প্রশাসনের একটি মহতী উদ্যোগ বলে তিনি মন্তব্য করেন।

আরও পড়ুন : এবার রাকিবুলকে নিয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন ময়মনসিংহবাসীর

সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহমেদ জানান, মুজিববর্ষ উপলক্ষে ভিক্ষুক পুনর্বাসনের এ উদ্যোগ নেয়া হয়েছে। এটি চলমান থাকবে বলে জানান তিনি। তিনি বলেন, এ পুনর্বাসনের কাজ নিয়মিত মনিটরিং করা হবে। তাদের সুবিধা-অসুবিধা দেখা হবে। এজন্য সংশ্লিষ্ট এলাকায় ট্যাগ অফিসার থাকবেন। তাদের যেন আর ভিক্ষা করতে না হয় তা নিশ্চিত করা হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাঁথিয়া উপজেলা চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ দেলোয়ার। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা খোকন, সহকারী কমিশনার (ভূমি) ফয়সাল রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবদুল্লাহ আল জাবীর, ইউপি চেয়ারম্যান হোসেন আলী বাগচী, জরীফ আহমেদ, মনছুর আলম, আবু ইউনুছ, স্থানীয় রাজনীতিক, সুধী সমাজের প্রতিনিধিরা।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড