• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন জেলার শিক্ষার্থী নিয়ে সরব যে বিদ্যালয়

  মামুন আহমেদ, বাগেরহাট

১১ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৩০
এমবি মাধ্যমিক বিদ্যালয়
এমবি মাধ্যমিক বিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

বাগেরহাটের মোল্লাহাটের সাচিয়াদাহ-চুনখোলা এমবি মাধ্যমিক বিদ্যালয়ে পড়ালেখা করছেন তিন জেলার শিক্ষার্থীরা। একই বিদ্যালয়ে পড়ার কারণে ভিন্ন জেলা হলেও শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের মেলবন্ধন তৈরি হয়েছে। এই বিদ্যালয়ের পড়ালেখার মান নিয়েও সন্তুষ্ট অভিভাবকরা।

শতবর্ষী বিদ্যালয়টি নিয়ে এলাকাবাসীরও গর্বের শেষ নেই। ব্রিটিশ আমলে খুলনা জেলার সাচিয়াদাহ, বাগেরহাট ও চুনখোলা গ্রামের নামে ১৯১৬ সালে বিদ্যালয়টির নামকরণ করা হয়। বাগেরহাট, খুলনা ও নড়াইল জেলার সীমান্তবর্তী মোল্লাহাট উপজেলার চুনখোলা ইউনিয়নের চুনখোলা গ্রামে ছয় একর জমির ওপর নানা প্রতিকূলতার মধ্যে কাঠের ঘরে যাত্রা শুরু হয় বিদ্যালয়টির।

প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষার আলো ছড়িয়েছে বিদ্যালয়টি। নানা চড়াই উৎরাই পার করে বর্তমানে বিদ্যালয়টি তার সুনাম অক্ষুণ্ণ রেখে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমান সরকার ক্ষমতায় আসায় বিদ্যালয়ের অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন হয়েছে। প্রতিষ্ঠানটি পেয়েছে নতুন রূপ।

বর্তমানে এই প্রতিষ্ঠানটিতে মাধ্যমিক স্তরে ৬০৩ জন শিক্ষার্থী পড়ালেখা করছেন। এসব শিক্ষার্থীদের জন্য ১৩ জন শিক্ষক ও চারজন কর্মচারী রয়েছে। তবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে শিক্ষকের পদ শূন্য রয়েছে। এর মধ্যে নড়াইলের পাখিমারা, বল্লাহাটি খুলনার তেরখাদা উপজেলার সাচিয়াদাহ গ্রামের শতাধিক শিক্ষার্থী এই বিদ্যালয়ে লেখাপড়া করছে।

নড়াইল জেলার কালিয়া উপজেলার পাখিমারা গ্রামের সরদার নিজাম উদ্দিন বলেন, আমরা নড়াইল জেলার শেষ প্রান্তে বসবাস করি। নিজ উপজেলা থেকে পার্শ্ববর্তী মোল্লাহাট উপজেলার সঙ্গে আমাদের যোগাযোগ অনেক বেশি। আমরা মোল্লাহাটের চুনখোলা বাজারে সাংসারিক পণ্য ক্রয় করি। সন্তানরাও পড়াশোনা করে সাচিয়াদাহ-চুনখোলা এমবি মাধ্যমিক বিদ্যালয়ে। অন্য জেলার হলেও একই জায়গায় থাকায় আমাদের মধ্যে আন্তরিকতা রয়েছে।

সপ্তম শ্রেণির শিক্ষার্থী সুমন মোল্লার বাবা নান্নু মোল্লা বলেন, আমার বাবা ও আমি এই বিদ্যালয়ে পড়াশোনা করেছি। বাগেরহাট জেলা হওয়ার পরে বিদ্যালয়টি বাগেরহাট জেলার ভৌগলিক সীমানায় পড়ে। তারপরও আমাদের সন্তানরা এই বিদ্যালয়ে পড়াশোনা করে। শুধু পড়াশোনা নয় ঐতিহ্যবাহী চুনখোলা বাজারে সপ্তাহে দুই দিন চার জেলা অর্থাৎ গোপালগঞ্জ, বাগেরহাট, নড়াইল ও খুলনার মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় পণ্যের চাহিদা মেটায়।

নয়ন মুন্সি, তাহারা আক্তার, মহিদুল চৌধুরীসহ কয়েকজন শিক্ষার্থী বলেন, আমরা পড়ালেখা করি, সকলের মধ্যে আমাদের ভালো সম্পর্ক। ১৫ থেকে ২০ মিনিটে বন্ধুদের বাড়িতে ঘুরে আসা যায়, আমরা ভাগ্যবান, এক সঙ্গে বিভিন্ন জেলার ছাত্র-ছাত্রীরা লেখাপড়া করছি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামীম হাসান বলেন, ১৯৮৪ সালে আমি এই বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেছি। আমার বাবাও এই বিদ্যালয়ের শিক্ষক ছিলেন। ১৯৯১ সালে এই বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করি। ২০১৫ সালে প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব গ্রহণ করি। এরপর থেকে নিজের মতো করে প্রতিষ্ঠানের উন্নয়নের চেষ্টা করছি। তিনটি জেলার শিক্ষার্থী আমার এই বিদ্যালয়ে পড়ার কারণে শিক্ষার গুণগত মানও দিনদিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সরকারের আমলে বিদ্যালয়ের অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। আশা করি বিদ্যালয়ের এই উন্নয়নের ধারাবাহিকতা চলমান থাকবে।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মুন্সি মিজানুর রহমান বলেন, ঐতিহ্যবাহী এই বিদ্যালয়টি আমাদের গর্ব। তিন জেলার শিক্ষার্থীরা একই সঙ্গে মিলেমিশে এই বিদ্যালয়ে পড়াশোনা করেন। বাংলাদেশের অন্য কোনো মাধ্যমিক বিদ্যালয়ে এভাবে সমান তালে তিন জেলার শিক্ষার্থী পড়াশোনা করে কি না আমার জানা নেই। আমরা চাই বিদ্যালয়ের সার্বিক উন্নয়ন ও লেখাপড়ার বিষয়ে ভূমিকা রাখতে চাই।

আরও পড়ুন : লক্ষ্মীপুরে নেটওয়ার্ক শক্তিশালী করতে ‘পুলিশ বেতার ভবন’ নির্মাণ

চুনখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুন্সি তানজিল হোসেন বলেন, বিভিন্ন দিক থেকে চুনখোলা গ্রামটি বিখ্যাত। চুনখোলা বাজারে একই সঙ্গে চারটি জেলার মানুষ নিয়মিত আসেন। তারা তাদের নিত্য প্রয়োজনীয় পণ্যের চাহিদা এই বাজার থেকে মেটান। সাচিয়াদাহ-চুনখোলা এমবি মাধ্যমিক বিদ্যালয়ে দীর্ঘদিন ধরে তিনটি জেলার শিক্ষার্থীরা পড়াশোনা করেন। আমি নিজেও এই বিদ্যালয়ে পড়েছি। তাই আমরা বিদ্যালয়ের পড়াশোনা ও অবকাঠামোর দিকে বিশেষ নজর দেই। ভবিষ্যতে বিদ্যালয়টিকে আরও উন্নত যুগোপযোগী করার জন্য আমাদের চেষ্টা অব্যাহত থাকবে বলেও জানান এই জনপ্রতিনিধি।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড