• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুলে ফুলে মুখরিত মুজিবনগর থানা

  শাকিল রেজা, মেহেরপুর

১০ ফেব্রুয়ারি ২০২০, ১০:১৯
মেহেরপুর
মুজিবনগর থানা (ছবি : দৈনিক অধিকার)

এই শীতে ফুলে ফুলে মুখরিত হয়েছে মুজিবনগর থানা। থানা চত্বরের যে দিকেই তাকাই সে দিকেই বিচিত্র সব ফুলের সমারোহ। ফুলের গন্ধে মাতোয়ারা থানা চত্বর, যা এক ভিন্ন মাত্রা যোগ করেছে। এছাড়া থানার গেটের দুইপাশ দিয়ে তৈরি করা হয়েছে সবজির বাগান। যেখানে চাষ করা হয়েছে মুলা, পালং শাক, লাল শাকসহ বিভিন্ন ধরনের সবজি।

অনেকেই থানায় গিয়ে সবজি নিয়ে আসছে। মুজিবনগর থানার পক্ষ থেকে হতদরিদ্র মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া আছে।

মুজিবনগর থানার অফিসার ইনচার্জ আব্দুল হাশেমের নিজস্ব উদ্যোগে থানা চত্বরের বিভিন্ন স্থানে গড়ে তোলা হয়েছে বিভিন্ন ধরনের ফুলের বাগান। এই বাগানে ফুটেছে নানান প্রকৃতির ফুল। তার মধ্যে গাঁদা, ডালিয়া, জিনিয়া, গোলাপ, জবা, রেডবল, পয়েনচেটিয়া, রঙ্গন, ছেলেসিয়া ও পাতাবাহারসহ নানা জাতের ফুল। এছাড়া লাগানো হয়েছে চায়না লেবু, পেঁপে, কদবেল, পেঁয়ারা, বাতাবি লেবু, কাগজি লেবু, কাঁঠাল, মিষ্টি আমড়াসহ বিভিন্ন প্রজাতির ফলের চারা।

২০১৮ সালের মাঝামাঝি সময়ে তিনি মুজিবনগর থানায় অফিসার ইনচার্জ হিসেবে যোগদান করেন। তারপর থেকেই তিনি নিজ উদ্যোগে বিভিন্ন প্রজাতির ফুল, ফল গাছ লাগিয়ে থানা প্রাঙ্গণের পরিবেশটা সাজিয়ে রাখেন। আর প্রতিদিন মুজিবনগরে ঘুরতে আশা দর্শনার্থীরা একপলক হলেও ফুলের বাগান দেখতে যায় থানা প্রাঙ্গণে।

স্থানীয়রা বলেন, সকলে বলে এটা থানা। মানুষ এই জায়গায় ঠুকতে ভয় পায়। মানুষ মনে করত পুলিশের কোনো মন নেই। কিন্তু থানার ভেতরে এত সুন্দর একটা ফুলের বাগান তৈরি করে পুরো থানা প্রাঙ্গণকে সুন্দরভাবে সাজিয়ে মুজিবনগরের মানুষের মনে জমা এই ধারণাটি পরিবর্তন করে দিয়েছে আমাদের ওসি স্যার। তিনি প্রমাণ করেছেন পুলিশও সাধারণ মানুষের মতো। তারাও চায় সকলের মতো সুন্দর পরিবেশে বসবাস করতে। আমাদের অনেক ভালো লেগেছে ওসি স্যারের এমন মহৎ উদ্যোগকে।

মুজিবনগরে ঘুরতে আসা কয়েকজন দর্শনার্থীরা জানান, মুজিবনগরে ঘুরতে এসে এত সুন্দরভাবে সাজানো একটি থানা দেখতে পেয়ে খুব ভালো লাগছে।

এ ব্যাপারে মুজিবনগর থানা অফিসার ইনচার্জ আব্দুল হাশেম বলেন, আমি মুজিবনগরে আসার পর প্রধান সড়কের পাশে এমন একটি পরিবেশ দেখে চিন্তা করলাম, যে স্থানে বাংলাদেশের প্রথম সরকার গঠন হয়েছিল। সেই জায়গাটি দেখতে প্রতিনিয়ত বিভিন্ন দর্শনার্থীরা আসে। আর সেই ঐতিহাসিক মুজিবনগরে ঢুকতে থানাটি সকলের চোখে পরে। এমন একটি ঐতিহাসিক জায়গায় অবস্থিত থানাটি যদি অপরিষ্কার থাকে তাহলে মুজিবনগরের দুর্নাম হবে।

আরও পড়ুন : কুমিল্লায় বন্দুকযুদ্ধে ডাকাত নিহত

তিনি আরও বলেন, সেই দিক লক্ষ্য রেখে মুজিববর্ষে ঐতিহাসিক মুজিবনগরের সম্মান ও পুলিশের ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখার স্বার্থে পুলিশ সুপার স্যারের অনুপ্রেরণায় আমার ব্যক্তিগত উদ্যোগে থানা প্রাঙ্গণ সাজিয়েছি। এমন একটি সুন্দর উদ্যোগ গ্রহণ করতে পেরে আমি নিজেও আনন্দিত।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড