• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পঞ্চগড়ে শিম চাষে সাফল্য

  এম মোবারক হোসাইন, পঞ্চগড়

০৯ ফেব্রুয়ারি ২০২০, ১২:১৮
পঞ্চগড়
শিম চাষ (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশের উত্তরের প্রান্তিক জেলায় চা চাষের পাশাপাশি প্রচুর পরিমাণে শাকসবজি আবাদ হয়ে থাকে। তবে এবার আবহাওয়া অনুকূলে থাকায় এ অঞ্চলের চাষিরা ফুলকপি, বাঁধাকপি, টমেটো চাষের পাশাপাশি শিম চাষে সাফল্যের মুখ দেখছেন।

শিম চাষে বাঁশের খুঁটি আর শক্ত সুতো বা চিকন তার দিয়ে বিশাল জমিতে তৈরি করা হয়েছে মাচা। মাচার ওপর এক ঝাঁক শিমগাছ তার সবুজ শিম ও লতা-পাতা ছড়িয়ে বসেছে। মাচার এসব শিমগাছ ছড়িয়ে থাকা সবুজ কচি ডগার বুক ভেদ করে বের হয়েছে ফুটন্ত সাদা ও বেগুনি ফুল। দেখে মনে হতে পারে প্রকৃতি যেন শিম গাছের ফুল-ফল ও লতা-পাতা দিয়ে তৈরি করেছে বিশাল এক সবুজ গালিচা।

এ দিকে সবুজের গালিচায় সাজানো ফুটন্ত শিমের সাদা ফুলের উঁকির চিত্র ধরে রাখতে পরিচর্যার কাজে সার্বক্ষণিক ব্যস্ত সময় পার করছেন স্থানীয় কৃষকরা।

রবিবার (৯ ফেব্রুয়ারি) সরেজমিনে গিয়ে দেখা যায়, পঞ্চগড়ের তেঁতুলিয়া সদর ইউনিয়নের সীমান্ত দর্জিপাড়া গ্রামের শিম বাগানে শিমগাছকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করতে সারাক্ষণ পরিচর্যায় ব্যস্ত কৃষকরা। ফুল ও ফলে ভরা মাচার পরিচর্যার পাশাপাশি কৃষকরা শিম সংগ্রহ ও বাজারজাত করছেন প্রতিনিয়ত।

তেঁতুলিয়া উপজেলার সদর ইউনিয়নের দর্জিপাড়া গ্রামের কৃষক আকবর আলী জানান, ইতঃপূর্বে শীত মৌসুম শেষ হওয়ার পর শিমক্ষেত বিভিন্ন রোগে আক্রান্ত হতো। স্থানীয় কৃষি বিভাগের সঠিক পরামর্শে শীতেও শিম চাষ করা সম্ভব হয়েছে। সাধারণত শিমক্ষেতে মাজরা পোকা ও জাব পোকা আক্রমণ করে থাকে। এছাড়া মরিচা রোগ ও হলুদ মোজাইক রোগে আক্রান্ত হয়। এসব রোগ ও পোকার আক্রমণ থেকে শিমক্ষেত রক্ষা করতে নিয়মিত পরিচর্যা করতে হয়।

তিনি আরও জানান, শীতের শুরু থেকে এ পর্যন্ত প্রতিনিয়ত শিম সংগ্রহ করে জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হয়। শিম উৎপাদনে এবার রেকর্ড পরিমাণে লাভ করেছে স্থানীয় কৃষকরা। এই বাগানগুলোতে দেশি-বিদেশি কয়েক জাতের শিম চাষ হয়ে থাকে। বর্তমানে দাড়িকা ও ঘিয়া জাতের শিম চাষ করছে কৃষকরা।

বর্তমানে বাজারে ৩০-৪০ টাকা দরে শিম বিক্রি হচ্ছে। এখানকার শিম স্থানীয় চাহিদা মিটিয়ে পাইকারি বিক্রি হয় জেলা শহরে কাঁচামালের দোকানগুলোতে।

আরও পড়ুন : মিরসরাইয়ে নারীদের স্বাবলম্বী করতে সেলাই মেশিন বিতরণ

উপজেলা কৃষি অফিসার মো. জাহাঙ্গীর আলম জানান, শিম চাষের জন্য তেঁতুলিয়া সদর ইউনিয়নের দর্জিপাড়া গ্রাম অন্যতম। এখানে প্রতিবছর শিম চাষে স্থানীয় কৃষকরা আগ্রহী হয়ে উঠছে। শিম গাছের চারা রোপণের শুরু থেকে উত্তোলন করা পর্যন্ত কৃষি বিভাগের কর্মকর্তারা সার্বক্ষণিক যোগাযোগ বজায় রেখে পরামর্শ দিয়ে আসছেন। আগামীতে এখানে শিম চাষ আরও বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড