• শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কসবায় গ্যাস উদগীরণের ঘটনাস্থল আইনমন্ত্রীর পরিদর্শন

  ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

০৮ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩০
ঘটনাস্থল পরিদর্শন
কসবায় গভীর নলকূপে গ্যাস উদগীরণের ঘটনাস্থল পরিদর্শন করছেন আইনমন্ত্রী আনিসুল হক (ছবি : দৈনিক অধিকার)

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় গভীর নলকূপে গ্যাস উদগীরণের ঘটনাস্থল পরিদর্শন করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। শনিবার (৮ ফেব্রুয়ারি) বিকালে উপজেলার বায়েক ইউনিয়নের শেরে বাংলা উচ্চ বিদ্যালয়ের মাঠে উপস্থিত হয়ে তিনি ধ্বংসাবশেষ প্রত্যক্ষ করেন। কয়েকদিনের গ্যাস উদগীরণে আশপাশের কয়েকটি স্থাপনা বিলীন হয়ে যায়।

পরিদর্শন শেষে মন্ত্রী আনিসুল হক বলেন, বিষয়টি জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীকে অবহিত করা হয়েছে। মাটি পরীক্ষা করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। নলকূপ দিয়ে গ্যাস বের হওয়ায় স্কুলের যে ক্ষতি হয়েছে তা পেট্রোবাংলার পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন, ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌল্লা খান, বাপেক্সের মহাব্যবস্থাপক (জিএম) মো. আলমগীর হোসেন, কসবা উপজেলা চেয়ারম্যান রাশেদুল কাউছার ভূঁইয়া, কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদ উল আলম, সহকারী কমিশনার (ভূমি) মো. জাহাঙ্গীর হোসেন।

আরও পড়ুন : রংপুরে করোনা ভাইরাস সন্দেহে চীন ফেরত শিক্ষার্থী হাসপাতালে

খাবার পানি সংগ্রহে গত ৫ ফেব্রুয়ারি বিদ্যালয়ের মাঠে গভীর নলকূপ বসানোর সময় পাইপ দিয়ে গ্যাস উদগীরণ শুরু হয়। গ্যাসের সঙ্গে বালু ও পানি বের হতে থাকে। তীব্রতায় নলকূপের গর্ত বড় হতে থাকে। এক সময় আশপাশের স্থাপনা- শহীদ মিনার, সীমানা প্রাচীর ভেঙে মাটির নিচে চলে যায়। এক পর্যায়ে পাশের একটি ভবনও ঝুঁকিপূর্ণ হয়ে উঠে। গ্যাস উদগীরণের ৬০ ঘণ্টা পর প্রাকৃতিকভাবে বন্ধ হয়ে যাওয়ায় ভবনটি রক্ষা পায়।

ঘটনাস্থল থেকে মাত্র এক কিলোমিটার দূরে বায়েক ইউনিয়নের সালদা গ্যাস ক্ষেত্রটি।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড