• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাস্তার পাশে ময়লার স্তূপ, বিপাকে এলাকাবাসী

  নওগাঁ প্রতিনিধি

০৭ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩৪
নওগাঁ
রাস্তার পাশের ময়লার বিশাল স্তূপ (ছবি : দৈনিক অধিকার)

নওগাঁ শহরের কোমাইগাড়ী বাইপাস-ডিগ্রির মোড় রাস্তার পাশে ময়লা-আবর্জনার স্তুপকে দূর থেকে দেখলে ময়লা-আবর্জনার বিশাল পাহাড় বলে মনে হয়। রাস্তার পাশের এসব ময়লার স্তূপ থেকে বের হওয়া উৎকট দুর্গন্ধে চরম বিপাকে পথচারীসহ পৌরবাসী।

স্থানীয়দের অভিযোগ, অপরিকল্পিত ভাবে দিনের পর দিন পৌরসভা থেকে এসব ময়লা-আবর্জনা ফেলায় দুর্ভোগ চরমে পৌঁছে গেছে। নাকে কাপড় ছাড়া কিংবা নিশ্বাস বন্ধ না করে এই রাস্তা দিয়ে যাওয়া একেবারে অসম্ভব।

পৌরবাসীর অভিযোগ, সেখান থেকে প্রতিনিয়ত যে দুর্গন্ধ ছড়াচ্ছে তাতে দূষিত হচ্ছে আশেপাশের পরিবেশ। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের পাশাপাশি পথচারীরা নাক ঢেকে চলাচল করতে পারলেও নওগাঁ সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে যাতায়াতের অন্যতম প্রধান রাস্তা হওয়ায় অসুস্থ ও মুমূর্ষু রোগীদের চরম সমস্যায় পড়তে হচ্ছে।

পৌরসভা সূত্রে জানা যায়, নওগাঁ পৌরসভা গঠিত হয় ১৯৬৩ সালে। তখন পৌরসভা বলতে ছিল শহরের পারনওগাঁ, হাটনওগাঁ, উকিলপাড়া, মাস্টারপাড়া, চকদেবপাড়া, কালীতলা, ধর্মতলা, কাজিপাড়া ও বাঙ্গাবাড়িয়া।

১৯৮৯ সালে নতুন করে আরজিনওগাঁ, চকবাড়িয়া, রজাকপুর, বোয়ালিয়া, জগৎসিংহ, বরুনকান্দি, শিবপুর, শেখপুরা, খালিশকুড়ি, ভবানীপুর, সুলতানপুর, কোমাইগাড়ি ও চকরাম চন্দ্র গ্রাম এলাকা পৌরসভার অন্তর্ভুক্ত করা হয়।

প্রায় দুই লাখ লোকের বসবাসের এই শহরে অনেক আগে থেকেই পৌরসভার বর্জ্য ছোট যমুনা নদীর তীর রক্ষা বাঁধের রাস্তা ডিগ্রির মোড়-বাইপাস সড়কের (কোমাইগাড়ী এলাকায়) পশ্চিম পাশে ফেলা হচ্ছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, বর্জ্য ফেলার ওই স্থানের একপাশে নদী অন্য পাশে আবাসিক এলাকা। আবার এখান থেকে প্রায় ৫শ মিটার দক্ষিণে নওগাঁ পলিটেকনিক কলেজ ও নওগাঁ সরকারি কলেজ। এর কিছু অদূরে নওগাঁ সরকারি মেডিক্যাল কলেজ। দুর্গন্ধের কারণে সড়কটি দিয়ে চলাচল করতে চরম দুর্ভোগ পোহাতে হয় কলেজের শিক্ষার্থী ও পথচারীদের।

কোমায় গাড়ী গ্রামের বাসিন্দা আব্দুর রউফ রিপন বলেন, এখানে ময়লা ফেলায় পরিবেশ একেবারে নষ্ট হয়ে গেছে। কারও পক্ষে নিশ্বাস নিয়ে এ রাস্তা পার হওয়া সম্ভব নয়। আমরা নাক বন্ধ করেই দ্রুত স্থান ত্যাগ করার চেষ্টা করি।

স্থানীয় বাসিন্দা এবং নওগাঁ সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের নার্স খালেদা জেসমিন বলেন, সাধারণ লোকজনের পাশাপাশি অসুস্থ রোগী এই এলাকা পার হতে গেলে অনেক সময় বমি করে ফেলে।

তিনি বলেন, রাস্তার পাশে খোলা স্থানে ময়লা-আবর্জনা রাখার জন্য এ অঞ্চলের বাসিন্দাদের মাঝে নানা ধরনের রোগ ছড়িয়ে পড়ছে।

স্থানীয় স্কুল শিক্ষিকা মোরশেদা খাতুন বলেন, আমাকে এ রাস্তা দিয়ে প্রতিদিন যাতায়াত করতে হয় বলেই বলছি না, নওগাঁ শহরে এর চাইতে আর নোংরা ও দুর্গন্ধ যুক্ত যায়গা আর কোথাও নি।

তিনি আরও বলেন, আবাসিক এলাকা থেকে দূরে কোনো নির্জন স্থানে এই ময়লা-আবর্জনা ফেলার ব্যবস্থা করা উচিত।

পৌরসভার পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত ট্রাক চালক নাম প্রকাশ না করে বলেন, শহরের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন চারটি ট্রাক ও ১৫টি ট্রলিতে করে এনে তারা ময়লা আবর্জনা ফেলে যায়।

স্থানীয় ওয়ার্ডের কাউন্সিলর এসএম রাশিদুল আলম (সাজু) রাস্তার পাশের ময়লা আবর্জনার সমস্যার কথা স্বীকার করে বলেন, এই জায়গা ছাড়া নওগাঁ পৌরসভার ময়লা ফেলার আর কোথাও কোনো জায়গা নেই। তাই পৌরসভা বাধ্য হয়েই এখানে ময়লা ফেলছে। তবে খুব অল্প দিনের মধ্যে এখানে ময়লা থেকে জৈব সার তৈরির একটি কারখানা স্থাপন করা হবে।

তিনি বলেন, জমির একজন মালিক হাইকোর্টে একটি রিট করার কারণে কাজটি শুরু হতে দেরি হচ্ছে।

পৌর মেয়র নজমুল হক সনি বলেন, একটি বিদেশী দাতা সংস্থার অর্থায়নে পৌরসভার পয়ঃনিষ্কাশন বর্জ্যর বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা, বর্জ্য পরিবহনে আধুনিক ব্যবস্থাপনা ও পরিশোধনাগার নির্মাণ বিষয়ক একটি প্রকল্প ইতোমধ্যে অনুমোদন হয়ে গেছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে নওগাঁবাসীর এই সমস্যা আর থাকবে না।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড