• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীতে স্বাস্থ্য বিভাগের ৪ শতাধিক পদ শূন্য

  এস এম ইউসুফ আলী, ফেনী

০৭ ফেব্রুয়ারি ২০২০, ১২:২৭
ফেনী
সিভিল সার্জনের কার্যালয় (ছবি : দৈনিক অধিকার)

ফেনীতে স্বাস্থ্য বিভাগের ৪ শতাধিক পদ শূন্য রয়েছে। এতে করে চিকিৎসা সেবার মান ও দাপ্তরিক কার্যক্রমে হিমশিম খাচ্ছেন সংশ্লিষ্টরা। জেলায় ১ হাজার ১৭৫ পদের মধ্যে কর্মরত রয়েছেন মাত্র ৭শ ১৩ জন। বছরের পর বছর ধরে জনবল সংকট এখন তীব্র আকার ধারণ করছে।

জানা যায়, পরশুরাম উপজেলায় ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সে ১০টি কনসালটেন্ট পদের মধ্যে একটি ছাড়া সবকটিই শূন্য রয়েছে। কার্ডিওলজি বিশেষজ্ঞ থাকলেও ডা. আবদুল মতিন ফেনী জেনারেল হাসপাতালে সংযুক্তি রয়েছেন। এ উপজেলায় ১৩৭টি অনুমোদিত পদের মধ্যে ৭২টি পদ শূন্য রয়েছে।

একই চিত্র অন্য উপজেলায়ও। দাগনভূঞা উপজেলায় ৫টি কনসালটেন্ট পদের মধ্যে একটি ছাড়া বাকিগুলো শূন্য রয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগে ১৪৮টি পদের মধ্যে ৫১ পদই শূন্য রয়েছে। এখানে বেশি শূন্য ৩য় ও ৪র্থ শ্রেণির পদ। এতে করে দাপ্তরিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, বিগত বছরের শেষ দিকে চিকিৎসক দিলেও ২০১০ সালের পর থেকে স্বাস্থ্য বিভাগে নিয়োগ কার্যক্রম বন্ধ রয়েছে। অবসর ও বদলিজনিত কারণে শূন্যপদের সংখ্যা ক্রমেই বাড়ছে।

সূত্র আরও জানায়, জেলা সিভিল সার্জন কার্যালয়ে ৩৪টি পদ থাকলেও শূন্য রয়েছে ১৪টি। ফেনী জেনারেল হাসপাতালে ২৫৩টি পদের মধ্যে ৬৪, বক্ষব্যাধি হাসপাতালে ১৬ পদের মধ্যে ১৩, বক্ষব্যাধি ক্লিনিকে ১৭ পদের মধ্যে ১১, ট্রমা সেন্টারে ২৩ পদের মধ্যে ১৪, সোনাগাজী উপজেলা স্বাস্থ্য বিভাগে ১৬৬ পদের মধ্যে ৭৪, ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য বিভাগে ১৫৪ পদের মধ্যে ৬৯, ফুলগাজী উপজেলা স্বাস্থ্য বিভাগে ১শ পদের মধ্যে ৩৭, ফেনী সদর উপজেলা স্বাস্থ্য বিভাগে ১২৭টি পদের মধ্যে ৪৩টি পদ শূন্য পড়ে আছে।

দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. রুবাইয়াত বিন করিম জানান, চিকিৎসক সংকট কিছুটা কেটে উঠলেও ৩য় ও ৪র্থ শ্রেণির পদ শূন্য থাকায় পরিস্থিতি সামাল দিতে কষ্ট হচ্ছে। পরিষ্কার-পরিচ্ছন্নতা এমনকি দাপ্তরিক কার্যক্রমে ব্যাঘাত ঘটছে।

পরশুরাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুল খালেক জানান, চিকিৎসক সংকটের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শিহাব উদ্দিন জানান, গত এক বছর ছাগলনাইয়ায় দায়িত্ব পালন করছেন তিনি। শূন্যপদের বিষয়টি একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠির মাধ্যমে জানানো হলেও অগ্রগতি হয়নি।

জানতে চাইলে সিভিল সার্জন ডা. আব্দুল মোমেন শূন্যপদ থাকায় স্বাভাবিক কার্যক্রম কিছুটা ব্যাহত হওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, ১ম ও ২য় শ্রেণির নিয়োগ পিএসসি (সরকারী কর্ম কমিশন) থেকে হয়ে থাকে।

আরও পড়ুন : হেরোইন বিক্রি করতে এসে ধরা খেল ২ মাদক কারবারি

৩য় ও ৪র্থ শ্রেণির নিয়োগ স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর দিয়ে থাকে। আদালতে একটি রিটের কারণে নিয়োগ বন্ধ আছে। এছাড়া ২০১৫ সালে ৩য় ও ৪র্থ শ্রেণির নিয়োগ পরীক্ষা হলেও ফলাফল এখনও প্রকাশ করা হয়নি। ২০১৮ সালের ডিসেম্বরে ৩য় এবং ৪র্থ শ্রেণির আরও একটি নিয়োগ পরীক্ষা হওয়ার কথা থাকলেও পরীক্ষার তারিখ ঘোষণা হয়নি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড