• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আত্মসাতের ৭ কোটি টাকা ফেরত দিলেন ব্যাংক কর্মকর্তা

  ফেনী প্রতিনিধি

০৭ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫৩
ফেনী
ব্যাংক কর্মকর্তা গোলাম সাঈদ রাশেব (ছবি : সংগৃহীত)

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় গ্রেপ্তার হয়ে ঢাকা ব্যাংক ফেনী শাখার ২৬ গ্রাহকের ৭ কোটি ৫ লাখ ৭৯ হাজার টাকা ব্যাংকে ফেরত দিলেন আত্মসাতকারী কর্মকর্তা।

দুদক নোয়াখালী অফিস সূত্র জানায়, ঢাকা ব্যাংক লিমিটেডের ফেনী শাখার ক্যাশ ইনচার্জ-কাম-প্রিন্সিপাল অফিসার ও ক্রেডিট ইনচার্জ ছিলেন গোলাম সাঈদ রাশেব। তিনি ব্যাংকের ক্যাশ ইনচার্জ আজিম খন্দকারের সহযোগিতায় বিভিন্ন সময় চেক জালিয়াতি ও ব্যাংকের সফটওয়্যার ত্রুটির সুযোগ নিয়ে ৫ জন গ্রাহকের ৮টি হিসাবে ৫২টি ট্রানজেকশনসহ ২৬ জন গ্রাহকের ৭ কোটি ৫ লাখ ৬৯ হাজার টাকা আত্মসাৎ করেন।

এ আত্মসাতের কথা জানাজানি হলে ব্যাংকের ম্যানেজার গোলাম আক্তার হোসেন ২০১৯ সালের ১৯ মার্চ ফেনী মডেল থানায় ৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগ এনে গোলাম সাঈদ রাশেবের বিরুদ্ধে ফেনী মডেল থানায় মামলা করেন। পরবর্তীকালে এ মামলা আদালতের মাধ্যমে দুদকের নিকট তদন্তের জন্য দীর্ঘ তদন্তের পর দুদক গোলাম সাঈদ রাশেবকে গ্রেপ্তার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি রেকর্ড করান।

১৬৪ ধারায় দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে বলেন, কয়েকজন গ্রাহকের হিসাব থেকে (বিশেষ করে প্রবাসী) অবৈধ চেকের মাধ্যমে বিভিন্ন দফায় ৭ কোটি ৫ লাখ ৬৯ হাজার টাকা উত্তোলন করে জনৈক আজিম খন্দকারের সঙ্গে ব্যবসায় জড়িয়ে পড়েন।

এ মামলার ধারাবাহিকতায় গোলাম সাঈদ রাশেবের স্ত্রী নাসরিন আক্তার ঢাকা ব্যাংকের ম্যানেজারের নিকট আবেদন করেন, তার স্বামী জামিনে মুক্তি পেলে তারা পারিবারিকভাবে ব্যাংকের আত্মসাতকৃত টাকা ফেরত দেবেন এবং সে তার নামীয় ঢাকা ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ২ কোটি ৪০ লাখ টাকার ১টি পেঅর্ডার, ২০ লাখ টাকার ১টি চেক দুদকের মাধ্যমে ব্যাংকে প্রদান করেন।

তিনি জানান, তার স্বামী জামিনে মুক্তি পেলে বাকি টাকা ফেরত দেবেন। সে শর্ত অনুযায়ী আদালতে তার জামিনের আবেদন করলে আত্মসাতকৃত টাকা ফেরত দেওয়ার শর্তে আদালত তার জামিন মঞ্জুর করেন। জামিনে আসার পর নোয়াখালী দুদক ৭ কোটি ৫ লাখ ৬৯ হাজার টাকা উদ্ধার করে ব্যাংকে জমা দেয়।

আরও পড়ুন : কৃষিজ লোক সাংস্কৃতিক পাঠাগার উদ্বোধন

দুদকের নোয়াখালী উপপরিচালক জাহাঙ্গীর আলম এ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ব্যাংকের টাকা আত্মসাৎ করে পরে ফেরত দিলেও গোলাম সাঈদ রাশেব ব্যবসায়ী আজিম খন্দকার, ক্যাশ অফিসার আবদুস সামাদ শাস্তিযোগ্য অপরাধ করেছেন। তাই দুর্নীতি দমন আইনে তাদের বিচার চলতে বাধা নেই।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড