• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝিনাইদহে জনপ্রিয় হয়ে উঠছে যান্ত্রিক পদ্ধতিতে চারা রোপণ

  শাহারিয়ার রহমান রকি, ঝিনাইদহ

০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৫:২২
ঝিনাইদহ
যান্ত্রিক পদ্ধতিতে চারা রোপণ (ছবি : দৈনিক অধিকার)

বর্তমান সময়ে কৃষিতে শ্রমিক সংকট আর বাড়তি উৎপাদন খরচ চাষিদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেই দিক বিবেচনা করে উৎপাদন খরচ কমাতে কৃষিতে বাড়ছে রাইস ট্রান্সপ্লান্টার (যান্ত্রিক পদ্ধতির) মেশিনের ব্যবহার। ঝিনাইদহ জেলার সদর উপজেলার সাধুহাটি, মধুহাটি, মহারাজপুর, পদ্মাকরসহ ৬টি ইউনিয়নে এই মেশিনের সাহায্যে বোরো চারা রোপণ করা হচ্ছে।

রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে রোপণে ট্রে কিংবা পলিথিনের উপর বিশেষভাবে বীজ তলা তৈরি করতে হয়। এরপর জমি ভালোভাবে চাষ দিয়ে মাটি সমান করে ৩৫ দিন বয়সের চারা মেশিনে দিয়ে রোপণ করা হয়। এই মেশিনের সাহায্যে প্রতি বিঘা জমিতে ধান রোপণে খরচ হয় ৫শ টাকা, যেখানে শ্রমিকের সাহায্যে ধান রোপণে খরচ হয় ২ হাজার থেকে আড়াই হাজার টাকা।

কৃষি বিভাগের তথ্যে চলতি বোরো মৌসুমে সদর উপজেলায় ৫টি মেশিনের সাহায্যে প্রায় ১শ হেক্টর জমিতে চারা রোপণ করা হবে। এবার সদর উপজেলায় ২২ হাজার ১২৪ হেক্টর এবং জেলায় ৮৭ হাজার ৪৫০ হেক্টর জমিতে বোরো ধানের রোপণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

সাধুহাটি এলাকার কৃষক রাকিবুল মিয়া জানান, তিন বিঘা জমিতে মেশিনের মাধ্যমে ধান লাগাচ্ছি। এতে বিঘা প্রতি ২ হাজার টাকা উৎপাদন খরচ কমছে। সামনে এই বোরো ধানের যদি বাজার দাম ভালো পাই তাহলে আমন মৌসুমের ক্ষতি পুষিয়ে যাবে।

অপর কৃষক আওলাদ আলী বলেন, কৃষি অফিস থেকে ৫০% ভর্তুকিতে সমিতির মাধ্যমে রাইস ট্রান্সপ্লান্টার মেশিন কিনেছি। এর সাহায্যে ধান রোপণ করে বাড়তি আয় হচ্ছে।

সাধুহাটি ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা মিলন কুমার ঘোষ জানান, এর মাধ্যমে সঠিক বয়সের চারা রোপণ করা হয়। এ জন্য বিশেষভাবে পলিথিন ও ট্রেতে বীজতলা তৈরি করা হয়। গেল মৌসুমে পরীক্ষামূলকভাবে চালু করা হলেও এ চলতি মৌসুমে বাণিজ্যিকভাবেই রাইস ট্রান্সপ্লান্টার মেশিন ব্যবহার হচ্ছে।

সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. রোকনুজ্জামান দৈনিক অধিকারকে জানান, বর্তমান সময়ে কৃষিতে শ্রমিক সংকট কমিয়ে উৎপাদন খরচ কমাতে যান্ত্রিকীকরণের দিকে জোর দেওয়া হয়েছে। এর ফলে সরকারের নির্দেশনা মোতাবেক ৫০% ভর্তুকিতে চাষিদের মধ্যে ধান চারা রোপণ মেশিন সরবরাহ করা হচ্ছে।

আরও পড়ুন : কম খরচে বেশি লাভ, রাউজানে সরিষা চাষে আগ্রহ বাড়ছে

তিনি আরও জানান, এবার চাষির মধ্যে এটি ব্যাপক সাড়া ফেলেছে। সমলয় চাষাবাদ পদ্ধতির মাধ্যমে যান্ত্রিক পদ্ধতির ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধকরণ করা হচ্ছে। পাশাপাশি সমিতি গঠন বা ক্লাব করে চাষিরা যাতে নিজেদের কাজে ব্যবহারের পাশাপাশি বাণিজ্যিকভাবেও রাইস ট্রান্সপ্লান্টার মেশিন ব্যবহার করতে পারে সে বিষয়েও পরামর্শ প্রদান অব্যাহত আছে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড