• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণে নিম্নমানের সামগ্রী, কাজ বন্ধ

  লালমনিরহাট প্রতিনিধি

০৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩৬
লালমনিরহাট
বাড়ি নির্মাণে অনিয়ম (ছবি : দৈনিক অধিকার)

লালমনিরহাটে নিম্নমানের ইট, সিমেন্ট দিয়ে দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণ করার অভিযোগে নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার।

জানা গেছে, হতদরিদ্র ও ভূমিহীনদের জন্য দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণে প্রতি বাড়ির বিপরীতে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা বরাদ্দ দেয় সরকার। এই অর্থে দুই কক্ষ বিশিষ্ট শোবার ঘর, একটি রান্নার ঘর ও করিডোরসহ বাথরুম নির্মাণ করা হচ্ছে। সুবিধাভোগীদের তালিকা প্রস্তুত করে ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে এক একজন সুবিধাভোগীর বাড়ি নির্মাণে একটি করে প্রকল্প গ্রহণ করা হয়। সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান ও সদস্যরা প্রকল্প চেয়ারম্যান হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছেন।

চলতি অর্থ বছরে লালমনিরহাটের ৫টি উপজেলার জন্য ৩৩০টি দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণে বরাদ্দ দেয় সরকার। যার মধ্যে কোনো উপজেলায় কাজের অগ্রগতি শতকরা ৭০ ভাগ হলেও কোথাও সবেমাত্র শুরু করা হয়েছে বলে জেলা ত্রাণ ও পুনর্বাসন শাখা সূত্রে জানা গেছে।

চলতি অর্থ বছরে সদর উপজেলার হারাটি ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের পশ্চিম আমবাড়ি গ্রামের দছির উদ্দিনের ছেলে ভূমিহীন শামছুল হকের নামে একটি দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণ প্রকল্পে বরাদ্দ দেয় সরকার। ৭ নম্বর ওয়ার্ড সদস্য আব্দুস সালামকে কাগজে কলমে প্রকল্পটির চেয়ারম্যান দেখানো হলেও বাস্তবায়ন করছেন হারাটি ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক। সেই বাড়ি নির্মাণে নিম্নমানের ইট ও সিমেন্ট ব্যবহার করে দায়সারাভাবে কাজ করায় সুবিধাভোগী ও স্থানীয়রা সদর ইউএনওকে অভিযোগ করেন। অভিযোগটি আমলে নিয়ে সাম্প্রতিক সময় ওই বাড়ির নির্মাণ কাজ পরিদর্শনে গিয়ে নিম্নমানের সামগ্রী ব্যবহারের দায়ে ওই বাড়ির নির্মাণ কাজ বন্ধ করেন ইউএনও। সেই সাথে পুরো বাড়ি ভেঙে পুনরায় নতুনভাবে নির্মাণের নির্দেশ দেন তিনি।

বাড়ির মালিক সুবিধাভোগী শামছুল হক দৈনিক অধিকারকে জানান, নিচ থেকে নিল্টন পর্যন্ত ইটের কাজ শেষ করেছেন। কিন্তু নিম্নমানের ইট ও কম দামি সিমেন্ট দিয়ে বাড়িটি নির্মাণ করায় মাঝ পথে পরিদর্শনে এসে নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন ইউএনও। তিনি নতুন করে বাড়ি নির্মাণের নির্দেশ দিলেও তা আজও শুরু করেনি ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক।

প্রকল্পটির চেয়ারম্যান ৭ নম্বর ওয়ার্ড সদস্য আব্দুস সালাম জানান, আমাকে নামমাত্র প্রকল্প চেয়ারম্যান করে স্বাক্ষর নিয়ে বিল উত্তোলন করেছেন ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক। নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় ইউএনও কাজ বন্ধ করে দিয়েছেন বলে শুনেছি।

হারাটি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক জানান, প্রকল্পের চেয়ারম্যান যেই হোক কাজ আমি করছি, এতে কোনো সমস্যা নেই। প্রকল্প বাস্তবায়ন হলেই হলো। তবে কাজ বন্ধ প্রসঙ্গে তিনি বলেন, ইউএনও পুনরায় এসে যতটুকু ভেঙে দিতে বলবেন ততটুকু ভেঙে পুনরায় নির্মাণ করা হবে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসার আলী হায়দার জানান, এ প্রকল্পের কাজ ত্রাণ শাখা বাস্তবায়ন করলেও দেখভালের দায়িত্ব সংশ্লিষ্ট ইউএনওদের। নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করে বাড়ি নির্মাণের বিষয়টি তার জানা নেই। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন : হলুদ সাংবাদিকদের যন্ত্রণায় অতিষ্ঠ ফেনীর পৌর মেয়র

লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় ওই প্রকল্পের নির্মাণ কাজ বন্ধ করা হয়েছে। যেটুকু কাজ করা হয়েছে তা ভেঙে ফেলে নতুন করে নির্মাণের নির্দেশ দেওয়া হয়েছে। অনিয়ম করলে কাউকে ছাড় দেওয়া হবে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড