• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীন ফেরত ছাত্রকে নিয়ে গৌরনদীতে করোনা ভাইরাস আতঙ্ক

  বরিশাল ব্যুরো

০৪ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৪
বরিশাল
চীন ফেরত হেলাল (ছবি : দৈনিক অধিকার)

করোনা ভাইরাস আতঙ্কে চীন থেকে হেলাল শিকদার (২৫) নামে এক মেডিকেল ছাত্র বরিশালের গৌরনদীতে তার গ্রামের বাড়ি ফিরে এসেছেন। শনিবার (১ ফেব্রুয়ারি) রাতে গৌরনদী পৌরসভার উত্তর পালরদী এলাকার বাড়িতে আসেন তিনি। হেলাল ওই এলাকার সৌদি প্রবাসী জালাল শিকদারের ছোট ছেলে। বাড়িতে ফিরে পরিবার থেকে আলাদা থাকার কারণে গ্রামবাসীর মধ্যে করোনা ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়েছে। 

তবে বরিশাল সিভিল সার্জন জানিয়েছেন, ওই ছাত্রকে বাড়িতে একাকী পর্যবেক্ষণে রাখা হয়েছে।

গৌরনদী থানার ওসি গোলাম ছরোয়ার জানান, হেলাল চিকিৎসা বিদ্যায় পড়ার জন্য ২০১৫ সালে চীনে যান। চীনের থংচি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পড়াশুনা করে আসছিলেন। চীনে ২টি শহরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়লে সে (হেলাল) চীনের শাংহাই বিমান বন্দর থেকে বিমান যোগে শ্রীলঙ্কা হয়ে শনিবার (১ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে আসেন। এরপর ঢাকা থেকে বাস যোগে ওইদিন রাতে সে মুখে মাস্ক পড়ে বাড়িতে এসে  নিরাপদের জন্য মা ও বোনদের আত্মীয়-স্বজনদের বাড়িতে পাঠিয়ে দেয়। কিছুদিন বিশ্রামে থাকার জন্য সে একাকী ঘরের মধ্যে সময় কাটাচ্ছেন।

স্থানীয় পৌর কাউন্সিলর লিটন বেপারী জানান, হেলাল বাড়িতে ফিরে আলাদা থাকার বিষয়টি জানাজানি হলে এলাকাবাসীর মধ্যে করোনা ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ে। করোনা ভাইরাস আতঙ্কে ওই বাড়িতে এলাকার কোনো মানুষ যাচ্ছে না।

চীন ফেরত মেডিকেল ছাত্র হেলাল শিকদার বলেন, আমার আসার পথে শাংহাই ও শ্রীলঙ্কা বিমান বন্দরের কর্মকর্তারা আমার স্বাস্থ্য পরীক্ষা করেছে এবং ঢাকা বিমান বন্দরে আমার তাপমাত্রা পরিমাণ করা হয়েছে। আমার শরীরে ভাইরাস না পাওয়ায় আমাকে বাড়িতে ফেরার অনুমতি দিয়েছে তারা। আমার জ্বর-কাশি নেই। আমি ভালো ও সুস্থ আছি। বর্তমান আমি বরিশাল সিভিল সার্জনের তত্ত্বাবধানে বাড়িতে আছি।

গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাঈদ মুহাম্মদ আমরুল্লাহ বলেন, আতঙ্কের কোনো কারণ নেই। চীন ফেরত ওই শিক্ষার্থীকে মেডিকেল চেক আপ করা হয়েছে। তার মধ্যে কোনো করোনা ভাইরাসের লক্ষণ পাওয়া যায়নি। তাই গ্রামবাসীর প্রতি গুজবে কান না দেওয়ার আহ্বান জানান তিনি। 

আরও পড়ুন : নরসিংদীতে ইয়াবাসহ ২ মাদক কারবারি আটক

বরিশাল সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন জানান, উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ কমপ্লেক্সের ৪ জন মেডিকেল অফিসার ওই বাড়িতে গিয়ে চীন ফেরত মেডিকেল ছাত্র হেলাল শিকদারের সঙ্গে কথা বলেছেন। দেশে ফেরার পূর্বে থংচি বিশ্ববিদ্যালয় ও দেশে আসার পথে ২টি বিমান বন্দরে তার স্বাস্থ্য পরীক্ষা করেছে। তার শরীরে ভাইরাস না পাওয়ায় তাকে দেশে ফেরার অনুমতি দিয়েছে তারা। তাদের ঘরের একটি কক্ষে তাকে ১৪ দিন নিরাপদে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এখানে কোনো আতঙ্ক হওয়ার কারণ নেই।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড