• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভালুকায় ব্যবসায়ীদের পুনর্বাসনের দাবিতে সমাবেশ

  ভালুকা প্রতিনিধি

০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১১
ময়মনসিংহ ভালুকা
সমাবেশ (ছবি : দৈনিক অধিকার)

ময়মনসিংহের ভালুকা উপজেলায় পুনর্বাসনের দাবিতে সমাবেশ করেছেন সিডস্টোর বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীরা।

রবিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় সিডস্টোর বাজারের আওয়ামী লীগ অফিসের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সূত্রে জানা যায়, সিডস্টোর বাজারের সরকারি জায়গা প্রায় দশ বছর পূর্বে দখল করে বহুতল ভবন নির্মাণ করেছে প্রভাবশালীরা। স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীরা তাদের দোকান নিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে বসেন। গত ২৭ জানুয়ারি সড়ক ও জনপদ কর্তৃপক্ষ ওই ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদ করেন। এতে বেকার হয়ে পড়ে সিডস্টোর বাজারের অন্তত তিন শতাধিক ব্যবসায়ী। বাজারের সরকারি জায়গা প্রভাবশালীদের দখলে চলে যাওয়ার গত সাত দিনেও কোনো স্থানে দোকান নিয়ে বসতে পারছে না ব্যবসায়ীরা। বসার কোনো জায়গা না পেয়ে রবিবার ব্যবসায়ীরা পুনর্বাসনের দাবিতে সমাবেশ করেছেন।

ব্যবসায়ীরা জানান, সিডস্টোর বাজারে বেশ কয়েক একর জমি বাজারে একোয়ার রয়েছে। যার পুরোটাই স্থানীয় প্রভাবশালীদের দখলে থাকায় জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়কের পাশে বসে ব্যবসা করতে হয়। তারপরও প্রতিদিনই আমাদের কাছ থেকে খাজনা নিচ্ছে ইজারাদাররা। সরকারি বরাদ্দে নির্মিত শেডঘরটি বাজার ব্যবসায়ী সমিতির দখলে নিয়ে তাদের অফিসের কার্যালয়সহ বেশ কিছু কাপড়ের দোকানদারদের কাছে ভাড়া দিয়েছেন।

ব্যবসায়ী আজাদ মিয়া ও এরশাদ মিয়া বলেন, ‘আমরা সারা বছর খাজনা পরিশোধ করি। অথচ দোকান নিয়ে বর্তমানে বাজারে বসার কোনো জায়গা নেই।’

ইজারাদার মাজহারুল ইসলাম সোহেল বলেন, ‘প্রভাবশালীদের উচ্ছেদের জন্য বেশ কয়েকবার সরকারি দপ্তরে আবেদন করা হয়েছে। কিন্তু সরকারি কর্মকর্তাদের কাছ থেকে কোনো রকম সাড়া পাইনি। এ বছরে ভ্যাটসহ ২৪ লাখ টাকা দিয়ে বাজারটি সরকারিভাবে ডাকে নেওয়া হয়েছে।’

বাজারের ব্যবসায়ী সমিতির সভাপতি শাহাব উদ্দিন তালুকদার বলেন, ‘সরকারি বরাদ্দে মাছের শেড তৈরি হলেও সেটি কিছু কাপড় ব্যবসায়ীরা দখল করেছে। তাদের কাছ থেকে কোনো রকম ভাড়া নেওয়া হয় না।’

ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহমেদ বাচ্চু জানান, সিডস্টোর থেকে বাজারের অবৈধ দখলকারীদের উচ্ছেদ করে ক্ষুদ্র ব্যবসায়ীদের পুনর্বাসন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আকুল আবেদন জানাচ্ছি।

আরও পড়ুন : লালমনিরহাটে সড়কে ঝরল যুবকের প্রাণ

ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল দৈনিক অধিকারকে জানান, বিষয়টি জানা ছিল না। খোঁজ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড