• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি গাছ কেটে নিলেন আ. লীগ নেতা

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী

০২ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৩০
চট্টগ্রামের  বাঁশখালী
গাছ কেটে নিলেন আওয়ামী লীগ নেতা (ছবি : দৈনিক অধিকার)

সরকারিভাবে রোপণকৃত চারটি ইউক্যালিপটাস গাছ কেটে নেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালী আওয়ামী লীগ নেতা মোস্তফা আলীর বিরুদ্ধে। তিনি পৌরসভা ৭ নম্বর ওয়ার্ডের পৌরসভা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বলে জানা গেছে। চারটি গাছের বাজার মূল্য তিন লাখ টাকারও বেশি।

স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে শনিবার (১ ফেব্রুয়ারি) সরেজমিনে দেখা যায়, পৌরসভার আস্করিয়া পাড়া সড়কের ব্র্যাক কার্যালয় সংলগ্ন সড়কে বিশালাকার চারটি গাছ কাটার কাজ করছে প্রায় ১৫ জন শ্রমিক। গাছগুলো কাটার কাজ প্রায় শেষ পর্যায়ে। গাছের ডালপালাগুলো ট্রাকে তোলা হচ্ছে।

জানা যায়, বাঁশখালী পৌরসভা হওয়ার আগে এ গাছগুলো সরকারিভাবে রোপণ করা হলেও পৌর কর্তৃপক্ষ এই গাছগুলো নিজেদের দাবি করে কাটতে থাকে। এ ব্যাপারে বন বিভাগের উপকূল এবং স্থানীয় রেঞ্জের কর্মকর্তারা কেউ অবগত নন।

স্থানীয়রা জানান, মোস্তফা আলী এক সময় বিএনপির রাজনীতি করলেও তিনি এখন প্রভাবশালী আওয়ামী লীগ নেতা ও ঠিকাদার হিসেবে পরিচিত।

অভিযুক্ত আওয়ামী লীগ নেতা মোস্তফা আলী বলেন, আস্করিয়া সড়কে পাঁচটি গাছ কাটার জন্য অনুমতি দিয়েছেন পৌরসভা মেয়র।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা বলেন, ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ের পরপর গাছগুলো সরকারি উদ্যোগে লাগানো হয়েছিল। প্রভাব খাটিয়ে গাছগুলো কেটে ফেলা হচ্ছে। সকালের দিকে গাছ কাটার সময় স্থানীয়রা বাধা দিলেও ঝামেলা এড়াতে আর কেউ কথা বলেননি।

পৌরসভা ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ হারুন বলেন, আমার এলাকায় সরকারি গাছ কাটা হচ্ছে কিন্তু আমাকে কেউ জানায়নি। যিনি কাটছেন তিনি এবং মেয়র বিষয়টি গোপন রেখে কাজটি করেছেন।

একই কথা বলেন কাউন্সিলর দেলোয়ার হোসেন ও বাবলা কুমার দাশ।

এ দিকে গাছ কাটার ব্যাপারে জানতে পেরে বাঁশখালী থানা পুলিশের এসআই আনোয়ারুল ইসলাম ঘটনাস্থলে যান। পরে মোস্তফা আলীকে থানায় নিয়ে এসে গাছ কাটার প্রয়োজনীয় কাগজপত্র দেখানোর জন্য বসিয়ে রাখেন। সন্ধ্যায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত তিনি থানায় ছিলেন।

আরও পড়ুন : সীমান্ত থেকে ধরে নেওয়া ৫ বাংলাদেশি ভারতের কারাগারে

এ বিষয়ে পৌরসভা মেয়র শেখ সেলিমুল হক চৌধুরী বলেন, কয়েকটি গাছ কাটতে কাউকে জানাতে হয় না এবং টেন্ডার দিতে হয় না। গাছ কাটার ব্যাপারে ফাইলপত্র অফিসে রয়েছে। আমি এখন শহরে আছি। এ কথা বলেই তিনি মোবাইল ফোন রেখে দেন।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড