• বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩ নম্বর ইট-খোয়া দিয়ে লক্ষ্মীপুরে সড়ক সংস্কার

  লক্ষ্মীপুর প্রতিনিধি

৩১ জানুয়ারি ২০২০, ১৬:০৭
সড়ক সংস্কার
নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক সংস্কার ( ছবি : দৈনিক অধিকার )

লক্ষ্মীপুর সদর উপজেলায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রায় দেড় কোটি টাকার একটি সড়ক উন্নয়ন কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। উপজেলার মান্দারী-দত্তপাড়া সড়কের সাড়ে ৫ কিলোমিটার উন্নয়ন কাজে মেশিনে ভাঙা ৩ নম্বর ইট-খোয়া ব্যবহার করা হচ্ছে। স্থানীয়দের অভিযোগ সংশ্লিষ্ট প্রকৌশলী ও ঠিকাদারি প্রতিষ্ঠান সরকারি অর্থ আত্মসাৎ করেই এমন অনিয়ম করছে।

এরই প্রেক্ষিতে শুক্রবার (৩১ জানুয়ারি) সকালে সড়কটির উন্নয়ন কাজ স্থগিত করে দেয় এলজিইডি কর্তৃপক্ষ। তারা জানান, সড়কটির উন্নয়নে অনিয়ম ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয়রা জানায়, সদর উপজেলার মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে দত্তপাড়া বাজার পর্যন্ত সাড়ে ৫ কিলোমিটারের একটি সড়ক রয়েছে। সড়কটিতে মান্দারী ও দত্তপাড়া ইউনিয়নের প্রায় ২০ হাজার মানুষের নিয়মিত চলাচল রয়েছে। খানাখন্দে বেহাল এই সড়কে দীর্ঘদিন ধরে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয়দের। সম্প্রতি সড়কটির সংস্কার ও উন্নয়ন কাজে বরাদ্দ দেয় সরকার। এতে স্থানীয়রা আনন্দ-উচ্ছ্বাস প্রকাশ করলেও নিম্নমানের সামগ্রী ব্যবহার করতে দেখে তারা ক্ষুব্ধ হয়ে উঠেছেন। ইতোমধ্যে মেশিনে ভাঙা ৩ নম্বর ইট-খোয়া ব্যবহার করে প্রায় ৩ কিলোমিটার সড়ক চুড়ান্ত ঢালাইয়ের জন্য প্রস্তুত করা হয়েছে। ওই অংশে রোলার চাপায় ইট-খোয়া ধুলাবালিতে পরিণত হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, ঠিকাদারি প্রতিষ্ঠান সড়ক উন্নয়ন কাজে অনিয়ম করছে অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা দেখেও না দেখার ভান করছে। যে কারণে এ অনিয়মে এলজিইডি প্রকৌশলীর যোগসাজস রয়েছে বলেও মনে করেন তারা।

দত্তপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহসানুল কবির রিপন বলেন, স্থানীয়দের অভিযোগ পেয়ে আমি সড়কটি পরিদর্শন করে অনিয়মের সত্যতা পেয়েছি। এরপর বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।

উন্নয়ন কাজের তত্ত্বাবধায়ক মো. মঞ্জুরুল আলম জানান, ২০১৯ সালের নভেম্বর মাসে মান্দারী-দত্তপাড়া সড়কের সাড়ে ৫ কিলোমিটার সংস্কারে ১ কোটি ৩৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। টেন্ডারের মাধ্যমে রিপন অ্যান্ড ব্রাদার্স এ কাজটি পায়। প্রতিষ্ঠানটি গত ডিসেম্বরে কাজটি শুরু করে। নিয়মানুযায়ী পুরো সড়ক ৩ ইঞ্চি পর্যন্ত খুঁড়ে দুই ইঞ্চি পর্যন্ত এক নম্বর ইট-খোয়া দিতে হবে। এরপর বড়-ছোট ৩ ধরনের পাথর ৬০-৭০ বিটুমিনের সঙ্গে মিশিয়ে সড়কটি ২৫ মিলিমিটার কার্পেটিং পাকা ঢালাই করার কথা রয়েছে। এছাড়াও সড়কের দুই পাশে দুই ফুট মাটি ভরাট করতে হবে। আগামী জুলাই মাসের মধ্যে কাজটি সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

তবে ঠিকাদারি প্রতিষ্ঠান রিপন অ্যান্ড ব্রাদার্সের সত্ত্বাধিকারী মো. সেলিম উদ্দিন অভিযোগ অস্বীকার করে বলেন, যথাযথ মান বজায় রেখে সড়কটির উন্নয়ন কাজ করা হচ্ছে। এলজিইডির প্রকৌশলী প্রতিনিয়তই এই কাজটি তদারকি করছেন।

আরও পড়ুন: নওগাঁয় আলুর বাম্পার ফলন

এ দিকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের লক্ষ্মীপুর সদর উপজেলার প্রকৌশলী মো. এমদাদুল হক জানান, মান্দারী-দত্তপাড়া সড়ক উন্নয়ন কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পেয়েছি। ইতোমধ্যে কাজটি স্থগিত করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া যথাযথ মান রক্ষা করে সড়কটির উন্নয়ন কাজ সম্পন্ন করা হবে বলেও তিনি প্রতিশ্রুতি দেন।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড