• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পঞ্চগড়ে ড্রেজার মেশিনের মূল হোতা শেখ ফরিদ গ্রেপ্তার

  পঞ্চগড় প্রতিনিধি

৩১ জানুয়ারি ২০২০, ১১:২৫
পঞ্চগড়
গ্রেপ্তার শেখ ফরিদ (ছবি : দৈনিক অধিকার)

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন চক্রের অন্যতম গডফাদার শেখ ফরিদকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বিকালে উপজেলার শালবাহান ইউনিয়নের মাঝিপাড়া এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গত ২৬ জানুয়ারি ড্রেজারের হোতারা সাধারণ শ্রমিকদের উস্কানি দিয়ে সড়ক অবরোধের ডাক দেয়। এ সময় পুলিশ ও শ্রমিকদের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে জুমার উদ্দিন নামে এক শ্রমিক নিহত হন। আহত হয় পুলিশ ও র‌্যাবসহ ৩০ জন।

এ ঘটনায় ওই দিন রাতেই তেঁতুলিয়া থানা পুলিশ দুটি মামলা করেন। দুটি মামলাতেই অজ্ঞাতনামা চার থেকে পাঁচ হাজার মানুষকে আসামি করা হয়। তেঁতুলিয়া থানার উপপরিদর্শক লুৎফর রহমান হত্যা মামলা ও উপপরিদর্শক শাহাদাত হোসেন সরকারি কাজে বাধা দান, পুলিশ-র‌্যাবের ওপর হামলা ও পুলিশের গাড়ি ভাঙচুরের মামলাটি করেন।

এছাড়াও সরকারি কাজে বাধা দান ও পুলিশের ওপর হামলার মামলায় ৭৬ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও চার থেকে পাঁচ হাজার জনের নামে মামলা করা হয়েছে। ওই মামলায় সন্দেহভাজন আসামি হিসেবে বোমা মেশিন চক্রের মূল হোতা শেখ ফরিদকে গ্রেপ্তার করেছে পুলিশ।

স্থানীয় সূত্রে জানা যায়, তেঁতুলিয়া উপজেলার শালাবাহান ইউনিয়নের পেদিয়াগছ এলাকার চাঁনমিয়ার ছেলে শেখ ফরিদ। আগে ছিলেন পাথর শ্রমিক। পরে বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলনকারী চক্রের ডন হয়ে ওঠেন এই ফরিদ। একসময়ের পাথর শ্রমিক ফরিদ বোমা মেশিন চালিয়ে এখন প্রায় ৫০ কোটি টাকার মালিক। তার ২০ একর জমির চা বাগান ও ৩টি ট্রাকসহ কোটি কোটি টাকার পাথরের ব্যবসা রয়েছে।

তিনি ওই এলাকায় একটি চা কারখানা স্থাপনের কাজ শুরু করেছেন। মাঝিপাড়া ও শালবাহানের বিভিন্ন এলাকায় চলা বোমা মেশিন নিয়ন্ত্রণ করত এই ফরিদ। মাঝিপড়া এলাকার ডাহুক ব্রিজের পাশে বনবিভাগের জমি অবৈধভাবে দখল করে দিন-দুপুরে চালিয়ে যাচ্ছেন তার পাথর ব্যবসা।

বিগত বছরের জুলাইয়ে পঞ্চগড় পুলিশ সুপার হিসেবে মোহাম্মদ ইউসুফ আলী যোগদান করার পর বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলনসহ মাটি খনন করে সবধরনের পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা জারি করেন। তারপরও ওই চক্রটি পাথর উত্তোলনের পায়তারা করছিল।

আরও পড়ুন : টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক কারবারি নিহত

মামলার তদন্তকারী কর্মকর্তা ও তেঁতুলিয়া থানার ওসি আবু সাঈদ চৌধুরী বলেন, ২৬ জানুয়ারি ভজনপুরে সরকারি কাজে বাধা দান, পুলিশ ও র‌্যাবের ওপর হামলা এবং পুলিশের ভাঙচুরের মামলায় সন্দেহভাজন আসামি হিসেবে শেখ ফরিদকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হবে। তার নামে বোমা মেশিনসহ দশের অধিক বিভিন্ন মামলা রয়েছে বলেও জানান তিনি।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড