• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাজীপুরে কারখানার বিষাক্ত ধোঁয়ায় মরছে গবাদি পশু

  গাজীপুর প্রতিনিধি

৩০ জানুয়ারি ২০২০, ১২:২১
গাজীপুর
ব্যাটারি (ছবি : দৈনিক অধিকার)

শীতলক্ষ্যা নদীর তীর ঘেষা গাজীপুরের কাপাসিয়া উপজেলার সিংহশ্রী ইউনিয়নের বড়ইবাড়ি গ্রাম। গ্রামের পিচঢালা পথে কিছুদূর যেতেই চোখে পড়ল টিনশেডের তৈরি কারখানা। ভেতরে ১০-১২ জন শ্রমিক পুরাতন ব্যাটারির প্লেট খুলছে, কেউ আবার প্লেট পোড়ানোর জন্য আগুন জ্বালাচ্ছে চুল্লিতে।

এক নম্বর সিংহশ্রী ইউনিয়নের বড়ইবাড়ি এলাকায় পাঁচ মাস পূর্বে কোনো অনুমোদন ছাড়াই গড়ে উঠেছে সীসা তৈরি ও অ্যাসিড উৎপাদন কারখানা। কারখানার বিষাক্ত কালো ধোঁয়ার বিষবাষ্পে আচ্ছন্ন বড়ইবাড়ি ও তার আশপাশের গ্রামগুলো। এতে জনজীবন ও পশুপাখির স্বাভাবিক চলাচল বিঘ্নিত হচ্ছে।

এলাকাবাসীরা জানান, কারখানার বিষাক্ত আক্রমণে গত দুই মাসে এই এলাকার প্রায় ৩০টি গরু মারা গেছে।

অনুসন্ধানে জানা যায়, গাইবান্ধা এলাকার শাকিল আহমেদ নামে এক ব্যক্তি স্থানীয় সুরুজ মিয়ার কাছ থেকে মাসিক সাত হাজার টাকার বিনিময়ে জমিটি ভাড়া নিয়ে ব্যাটারি এ কারখানা স্থাপন করেন। তারা বিভিন্ন এলাকা থেকে পুরাতন ব্যাটারি সংগ্রহ করে প্লেটগুলো খুলে আগুনে পুড়িয়ে সীসা তৈরি করে। পরে বিভিন্ন কারখানায় নতুন ব্যাটারি তৈরির জন্য এই সীসাগুলো সরবরাহ করে।

পুরাতন ব্যাটারির পোড়া বিষাক্ত গ্যাসে যাদের গরু মারা গিয়েছে তাদের মধ্যে রাসেল মিয়া, মফিজ মৌলভী, ইউসুফ, কাজল, ফারুক মিয়া, সিরাজুল হক, রফিক, আতাউর অন্যতম।

জমির মালিক সুরুজ মিয়া বলেন, ব্যাটারি পোড়ানোর ফলে গরু-ছাগল মারা যাবে জানলে কারখানার জন্য জমিটি ভাড়া দিতাম না। তার নিজেরও দুইটি গরু মারা গেছে বলে জানান তিনি।

এ ব্যাপারে কারখানার মালিক শাকিল আহমেদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করতে চাইলে তিনি কথা বলতে রাজি হননি।

গাজীপুর জেলার ডেইরি অ্যাসোসিয়েশনের সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের উপকমিটির অর্থ বিষয়ক সম্পাদক আকরাম হোসেন জানান, আমরা অনতিবিলম্বে এই কারখানাটি বন্ধ করার জন্য ইতোমধ্যে প্রশাসনকে অবগত করেছি। প্রশাসন এ ব্যাপারে উদ্যোগ না নিলে আমরা এলাকাবাসীর স্বার্থে বৃহৎ আন্দোলন গড়ে তুলব।

কাপাসিয়া উপজেলার লাইভস্টক অফিসার আনিছুর রহমান জানান, কারখানায় ব্যাটারি পোড়ানোর ফলে সৃষ্ট ধোঁয়ার বিষক্রিয়ায় গরুগুলো মারা গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসমত আরা জানান, অবৈধ ব্যাটারি কারখানার বিষয়টি আমার জানা ছিল না। খুব দ্রুত কারখানাটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড