• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

একজন রত্নগর্ভা মায়ের স্বর্ণ মোড়ানো সংসার 

  এস এম ইউসুফ আলী, ফেনী

২৮ জানুয়ারি ২০২০, ১৫:৫৬
ছেলে ও পূত্রবধূদের সঙ্গে মনোয়ারা বেগম
ছেলে ও পূত্রবধূদের সঙ্গে মনোয়ারা বেগম (ছবি : দৈনিক অধিকার)

পড়াশোনায় প্রাথমিকের গণ্ডি পেরতে পারেননি মনোয়ারা বেগম। অল্প বয়সে বিয়ের পিঁড়িতে বসে জীবনযাপন করেছেন গৃহিনী হয়ে। কিন্তু সন্তানদের তিনি ঠিকই যথাযথ শিক্ষায় মানুষ হিসেবে গড়ে তুলেছেন। তারা প্রতিষ্ঠিত হয়েছেন স্ব-স্ব ক্ষেত্রে। শুধু তাই নয়, তার উৎসাহ অনুপ্রেরণায় পূত্রবধূরাও কর্মক্ষেত্রে সুপ্রতিষ্ঠত হয়েছেন। এ যেন এক রত্নগর্ভা মায়ের স্বর্ণ মোড়ানো সংসার।

ফেনী শহরের পূর্ব উকিলপাড়ার মহান মুক্তিযুদ্ধের সংগঠক রফিকুল হকের সঙ্গে ১৯৬৩ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন কুমিল্লা জেলার চৌদ্দগ্রামের আষ্ফালিয়া গ্রামের ভূঞা বাড়ির মনোয়ারা বেগম।

তার বাবা কামাল উদ্দিন ভূঞা ছিলেন রেলওয়ে বিভাগের কর্মকর্তা। দুই ভাই গিয়াস উদ্দিন ভূঞা ও মেজবাহ উদ্দিন ভূঞা ইঞ্জিনিয়ার। ইতোমধ্যে মেজবাহ উদ্দিন ভূঞা প্রয়াত হয়েছেন। অপর তিন বোন গ্র্যাজুয়েট।

তবে মা হিসেবে সফলতার স্বাক্ষর রেখেছেন মনোয়ারা বেগম। তার বড় ছেলে ফয়েজুল হক মিলকী আইন বিষয়ে পড়াশোনা শেষ করে ফেনী জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর হিসেবে আইন পেশায় নিয়োজিত রয়েছেন।

মেজ ছেলে মোজাম্মেল হক চৌধুরী লেলিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে ১৮তম বিসিএস ক্যাডারে সার্ভিসে উত্তীর্ণ হয়ে বর্তমানে জেলা ও দায়রা জজ পদমর্যাদায় চট্টগ্রামে বিচারক হিসেবে কর্মরত।

সেজ ছেলে এ. কে. এম মাজহারুল হক চৌধুরী রাশেদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে আইন বিষয়ে পড়াশোনা করেন। বর্তমানে ফেনী জেলা ও দায়রা জজ আদালতে আইন পেশার পাশাপাশি ফেনী ল কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন।

ছোট ছেলে এনামুল হক সাহেদ ঢাকা কলেজ থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন ও আইন বিষয়ে পড়াশোনা শেষ করে তিনিও ফেনী জেলা ও দায়রা জজ আদালতে আইন পেশায় নিয়োজিত। বড় মেয়ে মমতাজ আরা রোয়েনা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত ফেনী কলেজ থেকে গ্র্যাজুয়েট এবং ছোট মেয়ে মাহবুব আরা রত্না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন করেছেন।

তার উৎসাহ-অনুপ্রেরণায় পিছিয়ে নেই পুত্রবধূরাও। তাদের পাশে থেকে সাহস দেন। আত্মপ্রত্যয়ী হওয়ার অনুপ্রেরণা জোগান। শ্বশুরালয়ে তার তত্ত্বাবধানে সংসারের পাশাপাশি থেকেও তারা বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ ডিগ্রিধারী। বড় পুত্রবধূ সাজেদা আক্তার সাজু ফেনী সেন্ট্রাল হাই স্কুলের সিনিয়র সহকারী শিক্ষক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পাশের পর ফেনী টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট থেকে বি.এড সম্পন্ন করেন।

মেজ পুত্রবধূ জেবুন্নেসা হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে নিউইয়র্কে বসবাস করছেন। সেজ পুত্রবধূ জ্যাবিন শরমিন ফ্লেভা রাজধানীর হাবিবুল্লাহ বাহার কলেজ থেকে মাস্টার্স সম্পন্ন করেছেন।

ফেনী টিচার্স ট্রেনিং কলেজ থেকে বি.এড সম্পন্ন করে ফেনী সরকারি পাইলট আদর্শ প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত। ছোট পুত্রবধূ আদিবা আমির অনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে মাস্টার্স সম্পন্ন করে ফেনী মডেল হাই স্কুলে শিক্ষকতা করছেন। নাতনি রুবাইয়াত বিনতে ফয়েজ স্বর্ণা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স করে বসেন বিয়ের পিঁড়িতে। নাতি রাফিউল হক জাহিন নিউইয়র্কের রবার্ট অ্যাভ্যান এম.এস স্কুলে অধ্যয়নরত।

এই মহিয়সী নারী মনোয়ারা ছয় ছেলে-মেয়ে, পুত্রবধূ ও নাতি-নাতনি শিক্ষালাভে অবদান রাখায় তাকে ‘সেরা মা’ হিসেবে স্বীকৃতি প্রদান করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এক্স-স্কুডেন্ট ক্লাব, ফেনী। শুক্রবার তাকে একটি অনুষ্ঠানে সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ও ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী।

আরও পড়ুন: ব্যস্ত সময় পার করছে যশোরের ফুল চাষিরা

গত রবিবার (২৬ জানুয়ারি) বিকালে শহরের উকিলপাড়ার বাসায় কথা হয় তার বড় ছেলে ফয়েজুল হক মিলকীর সঙ্গে। তিনি বলেন, ‘একজন মা-ই পারেন পুরো পরিবারকে বদলে দিতে। পুরো এলাকায় দৃষ্টান্ত স্থাপন করতে। এ জন্য সততা, অধ্যবসায়, পরিশ্রম এবং ধৈর্য লাগবে। যে মা তার সন্তানদের হাতে বই তুলে দেন, তিনিই আলোকিত মা। আমার মায়ের সাফল্যে আমরা সবাই গর্বিত।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড