• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিষ প্রয়োগে মাছ নিধন

‘আমি এখন কী খেয়ে বাঁচব’

  মাদারীপুর প্রতিনিধি

২৭ জানুয়ারি ২০২০, ২২:৩১
মাছ নিধন
ভুক্তভোগী কৃষক (ছবি : দৈনিক অধিকার)

পূর্ব শত্রুতার জের ধরে মাদারীপুরের কালকিনিতে মো. শাহালোম সরদার (৫০) নামে এক অসহায় কৃষকের মাছের ঘেরে বিষ প্রয়োগ করে বিভিন্ন প্রজাতির মাছ নিধন করা হয়েছে। এতে প্রায় ৫ লাখ টাকার ক্ষতি সাধন হয়েছে বলে ভুক্তভোগী পরিবার জানায়। 

এ বিষয়ে থানায় মো. আজিজুল বেপারী নামে একজনকে আসামি করে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী কৃষক। সোমবার (২৭ জানুয়ারি) ভোর রাতে এ ঘটনা ঘটে। 

ভুক্তভোগী পরিবার, পুলিশ ও এলাকাবাসী সূত্র জানা যায়, উপজেলার শিকারমঙ্গল এলাকার শাহালোম সরদার শিকারমঙ্গল বিলের প্রায় ২শ একর জমি কৃষকদের কাছ থেকে লিজ নেই। সেখানে ৫০ লাখ টাকা ব্যয়ে রুই, কাতলা, তেলাপিয়া ও সিলভার কার্পসহ বিভিন্ন প্রজাতির মাছের চাষ করে। মাছগুলো কিছুদিন পরেই বিক্রি করত সে। কিন্তু রাতে কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করে। এতে তার ঘেরের প্রায় পাঁচ লাখ টাকার মাছ মরে যায়। 

এ ঘটনায় ভুক্তভোগী শাহালোম সরদার বাদী হয়ে একই এলাকার আজিজুল বেপারীর নামে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। তবে ঘটনার পরে আজিজুল পলাতক রয়েছে বলে জানা যায়। এ দিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশ।

শিকারমঙ্গল বাজারের কীটনাশক বিক্রেতা মো. বাদল খান বলেন, আমার দোকান থেকে মো. আজিজুল নামে এক ব্যক্তি বিষ ক্রয় করেন। অভিযুক্ত আজিজুল বেপারীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে এলাকায় পাওয়া যায়নি। 

আরও পড়ুন : অনিয়মের দায়ে ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিককে জরিমানা

কৃষক শাহালোম সরদার কান্নাজরিত কণ্ঠে বলেন, আমার ঘের নিয়ে এলাকার আজিজুল বেপারীর সঙ্গে দীর্ঘদিন ধরে শত্রুতা চলে আসছে। এ কারণে সে আমার ঘেরে বিষ দিয়েছে। তাই আমি আজিজুলের নামে থানায় অভিযোগ দিয়েছি। আমার ঘেরের প্রায় ৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। আমি মাছের চাষ করে তা দিয়ে সংসার চালাতাম। কিন্তু আমি এখন কী খেয়ে বাঁচব।

এ ব্যাপারে কালকিনি থানার ওসি মো. নাছির উদ্দিন বলেন, মাছ নিধনের ঘটনায় আজিজুলের নামে একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড