• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদেশের ড্যান্স বারে নারী পাঠানোই তাদের পেশা

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

২৭ জানুয়ারি ২০২০, ২১:৩৯
পাচারকারী
বিদেশের ড্যান্স বারে নারী পাচারকারী চক্রের আটক সদস্য (ছবি : দৈনিক অধিকার)

বিদেশে পাঠানোর কথা বলে প্রথমে তরুণীদের ছবি পাঠানো হতো মধ্যপ্রাচ্যসহ আশপাশের বিভিন্ন দেশে। এরপর শুরু হতো সুন্দরী তরুণী নির্বাচন। নির্বাচিত হওয়ার পর ওই সব তরুণীদের পাসপোর্টসহ অন্যান্য কাগজপত্রের আনুষঙ্গিক কাজ শেষ করতেন দালালরা। সবশেষে বিদেশের ড্যান্স বারে পাচার করা হতো ওই তরুণীদের।

এমনই একটি আন্তর্জাতিক পাচারকারী চক্রের আটজন সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তারা সকলেই ড্যান্স ক্লাবের আড়ালে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নারী পাচারের সঙ্গে জড়িত বলে জানা গেছে।

সোমবার (২৭ জানুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জস্থ র‌্যাব-১১-এর সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করা হয়।

এর আগে রবিবার (২৬ জানুয়ারি) রাতে ঢাকার কেরানীগঞ্জের কামরাঙ্গীর চর এলাকা থেকে নারী পাচারকারী চক্রের ওই আটজনকে আটক করে র‌্যাব।

আটকের সময় তাদের কাছ থেকে ৩৯টি পাসপোর্ট, ৬৬টি পাসপোর্টের ফটোকপি, ১৮টি বিমানের টিকিটের ফটোকপি, ৩৬টি ভিসার ফটোকপি, একটি কম্পিউটার এবং ১৯টি মুঠোফোন সেট জব্দ করা হয়। পাশাপাশি উদ্ধার করা হয়েছে বিদেশে পাচারের অপেক্ষায় থাকা দুইজন নারীকেও।

আটক পাচারকারী চক্রের সদস্যরা হলো- নোয়াখালী জেলার শ্যামবাগ এলাকার হৃদয় আহম্মেদ ওরফে কুদ্দুস (৩৫), চাঁদপুরের মতলব থানার শিল্পি আক্তার (২৭), পটুয়াখালীর ঝাউফল এলাকার মুসা ওরফে জীবন (২৮), মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার রিজভি হোসেন ওরফে অপু (২৭), চট্টগ্রামের মীরসরাই উপজেলার শিপন (২২), মাদারীপুর কালকিনি উপজেলার স্বপন হোসেন (২২), চাঁদপুরের হাজিগঞ্জ উপজেলার মামুন (২৪) এবং লক্ষ্মীপুর জেলার চন্দ্রগঞ্জ এলাকার শাহাবুদ্দিন (৩৭)।

সংবাদ সম্মেলনে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়, পাচারকারী তরুণীরা বিদেশের এয়ারপোর্টে নামার সঙ্গে সঙ্গে ওই দেশের সিন্ডিকেট চক্রের সদস্যরা তাদের রিসিভ করে হোটেলে নিয়ে বন্দি করে রাখত। এরপর তাদের ওপর জোরপূর্বক বর্বর নির্যাতন চালানো হতো। একপর্যায়ে তাদের যৌন ব্যবসার কাজে লিপ্ত হতে বাধ্য করা হতো।

আরও পড়ুন : রাজশাহীতে শিশু হত্যা মামলায় ২ জনের ফাঁসি

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, আন্তর্জাতিক এই পাচারকারী চক্রটি দীর্ঘদিন ধরে ড্যান্স ক্লাবের আড়ালে বিদেশে নারী পাচার করে আসছিল। বিষয়টি র‌্যাব পর্যবেক্ষণ করছিল অনেক আগে থেকেই। পাচার চক্রের সদস্যরা হতদরিদ্র পরিবারের নারীদের টার্গেট করে মাঠে নামত। বিশেষ করে গার্মেন্টস শ্রমিকরা ছিল তাদের মূল টার্গেট। এই চক্রটির দেশের বিভিন্ন জেলায় বিপুল সংখ্যক এজেন্ট, পাসপোর্টের দালাল, ড্যান্স বারের মালিকসহ নিজস্ব ট্রাভেল এজেন্সিও রয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড