• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রুমায় সরকারি বনের কাঠ লুটপাট

  মোহাম্মদ আব্দুর রহিম, বান্দরবান

২৭ জানুয়ারি ২০২০, ১১:২১
বান্দরবান
কাঠ কেটে রাখা হয়েছে (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবানের রুমা উপজেলা শ্রমিকলীগের সভাপতি চাই শৈহ্লা মারমার বিরুদ্ধে কাঠ লুটপাটের অভিযোগ উঠেছে।

অভিযোগ, রুমা-বগালেক সড়কের ১১ মাইল শৈরাতং পাড়ার কাছে বন বিভাগের পলিরেঞ্জ এলাকার ৩৫৩ নম্বর কোলাদি মৌজার আওতাভুক্ত সরকারি বনাঞ্চল থেকে বিপুল সংখ্যক গাছ কেটে বেপরোয়াভাবে লুটপাট চালাচ্ছেন তিনি।

২৪ জানুয়ারি সকালে পলিরেঞ্জ এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, বান্দরবান জেলা শহরের কাঠ ব্যবসায়ী মো. হারুন, মো. নাছির, নুর মোহাম্মদ ও মনসুর সওদাগরের সহযোগিতায় রুমা উপজেলা শ্রমিকলীগের সভাপতি চাই শৈহ্লা মারামা সরকারি বাগান থেকে বিভিন্ন প্রজাতির কাঠ কেটে দিনদুপুরে পাচার করে আসছে। আর তাদের সহযোগিতা করছে বন বিভাগ।

ওই এলাকায় পরিদর্শনকালে কাঠ শ্রমিক উক্য মারমা, সুইচা উ মারামা ও সানু মারমা বিষয়টি স্বীকার করেছেন। কাঠ চোরাইয়ের সঙ্গে জড়িত চাই শৈহ্লা মারামা বলে জানান তারা।

তবে বিষয়টি জানাজানির পরও বান্দরবান বন বিভাগের কর্মকর্তারা বরাবরই অস্বীকার করে আসছিল। পরে পলিরেঞ্জের কর্মকর্তারা ওই এলাকা অভিযান চালিয়ে কাঠ জব্দ করেন।

বিষয়টি স্বীকার করে রুমা উপজেলা শ্রমিকলীগের সভাপতি চাই শৈহ্লা মারমা বলেন, ‘আমি কাঠগুলো টাকার বিনিময়ে কাটছি। বন বিভাগের কর্মকর্তাদের ম্যানেজ না করে কি এসব ব্যবসা করা যায় নাকি! আমারা পাহাড়ে এসব না করলে কীভাবে চলব।’

স্থানীয়রা জানান, পাচারের উদ্দেশ্যে সাঙ্গু নদীর রুমার চরের ঘাটে কাঠের চালির মাধ্যমে পানিতে প্রায় ১৫০০ ঘনফুট অবৈধ কাঠ মজুদ করা হয়েছে। ওই বন এলাকায় বিক্ষিপ্তভাবে আরও কমপক্ষে সাড়ে ৫০০ ঘনফুট কাঠ জঙ্গলে লুকিয়ে রাখা হয়েছে।

এ বিষয়ে মুঠোফোনে বান্দরবান বন বিভাগের রুমা পলিরেঞ্জ কর্মকর্তা মো. কামরুল হাসান বলেন, ‘খবর পাওয়ার পর আমরা ওই এলাকায় অভিযান পরিচালনা করে কাঠ জব্দ করেছি। তবে ঘটনাস্থল থেকে কাউকে আটক করা সম্ভব হয়নি।

আরও পড়ুন : লোহাগড়ায় ইয়াবাসহ মাদক কারবারি আটক

চোরাকারবারিদের সঙ্গে বন বিভাগ জড়িত আছে এমন অভিযোগের ব্যাপারে রেঞ্জ অফিসার বলেন, ‘চোরাকারবারিরা নিজেদের রক্ষা করতে অনেক কথা বলতে পারে। আমরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ বিষয়ে ব্যবস্থা নেব। ওই এলাকায় অভিযান অব্যাহত থাকবে।’

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড