• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাদারীপুরে জনপ্রিয় হয়ে উঠছে বিচিহীন লেবু চাষ

  এস. এম. রাসেল, মাদারীপুর প্রতিনিধি

২৬ জানুয়ারি ২০২০, ১৭:২৪
লেবু চাষ
লেবু চাষ ( ছবি : দৈনিক অধিকার )

কৃষকদের প্রযুক্তিগত কলা কৌশল আর উদ্বুদ্ধকরণের মধ্যে দিয়ে মাদারীপুরে জনপ্রিয় হয়ে উঠছে বিচিহীন লেবু চাষ। বাণিজ্যিকভাবে বিচিহীন লেবু চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। ভালো ফলন ও বাজারে চাহিদা থাকায় লেবু চাষে ঝুকছে কৃষকরা। প্রতি বছরই লেবু চাষে আবাদী জমির পরিমাণ বাড়ছে। বাজারে এখানকার সীডলেস ১শ লেবু বিক্রি হচ্ছে আড়াই থেকে ৩শ টাকা দরে। বাজারে লেবুর ভালো দাম পাওয়ায় হাসি ফুটেছে কৃষকদের মুখে।

জানা যায়,মাদারীপুরের রাজৈর উপজেলার বদরপাশা ইউনিয়নের শংকরদীপাড় পাট্টাবুকা গ্রামের রমিম মোল্লা ৫ একর জমিতে প্রথম সীডলেস লেবুর আবাদ শুরু করেন। এরপর তিনি আরও ৩ একর জমিতে শুরু করেন লেবুর আবাদ। ৮ একর জমিতে লেবু চাষ করতে তার খরচ হয়েছে ২২ লাখ টাকা। তার বাগানের লেবু গাছের বয়স দেড় বছর। এরই মধ্যে গাছে ফলন ধরেছে। তিনি এ পর্যন্ত ১২ লাখ টাকা বিক্রি করেছেন। একটি লেবু গাছ ১৫ বছর পর্যন্ত ফল দিয়ে থাকে। তিনি আগামীতে এই বাগান থেকে অর্ধ কোটি টাকার লেবু বিক্রি করতে পারবেন বলে আশাবাদী।

এছাড়াও রমিম মোল্লা একই উপজেলার কবিরাজপুর এলাকায়ও সীডলেস লেবুসহ অন্যান্য ফলের বাগান করার জন্য আরও ১৫ একর জমিতে কাজ শুরু করেছেন। তাদের লেবু বাগানে নিয়মিত ৭-৮ জন শ্রমিক কাজ করছেন। তারা যে বেতন পাচ্ছেন তা দিয়ে তাদের সংসার চলছে ভালোভাবেই।

শংকরদীপাড় গ্রামের সফল সীডলেস লেবু চাষি তাহাজুজ খলিফা জানান, তিনজন মিলে শেয়ারে ৮ একর জমিতে লেবু চাষ করে লাভবান হওয়ায় তিনি নিজস্ব আরও সাড়ে তিন একর জমিতে লেবু চাষ করেন। আগামী এক মাসের মধ্যে তার জমির লেবু বিক্রি করতে পারবেন এবং তিনি লাভবান হবেন বলে আশাবাদী।

একই গ্রামের শাহীন মোল্লা জানান, লেখাপড়ার পাশাপাশি তিনি শেয়ারে লেবু চাষ করে স্বাবলম্বী হয়েছেন। তিনি আগামীতে আবাদি জমির পরিমাণ বাড়াবেন বলে জানান।

আরও পড়ুন: নিখোঁজের ৫ দিন পর কলেজছাত্রের লাশ উদ্ধার

রাজৈর উপজেলার মজুমদারকান্দি গ্রামের জাকারিয়া শেখ জানান, উপজেলার শংকরদীপাড় গ্রামের তিন যুবকের লেবুসহ বিভিন্ন শাক-সবজির বাগান করে লাভবান হওয়ায় তিনি ২ বিঘা জমিতে শশা চাষ করেন এবং এতে লাভবান হন। তিনি শশা ছাড়াও ২ একর জমিতে সীডলেস লেবুর আবাদ করেছেন।

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জিএমএ গফুর জানান, জেলার কিছু সংখ্যক প্রগতিশীল কৃষক ইতিমধ্যে সীডলেস লেবুর আবাদ শুরু করেছেন। তারা বাণিজ্যিক ভিত্তিতে এই লেবু আবাদে লাভবান হচ্ছেন। আশা করা যায় এই লেবুর আবাদ রাজৈরসহ অন্যান্য উপজেলাতেও ছড়িয়ে পড়বে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড