• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীতে ১৯৬ স্কুল ও ৬০ মাদরাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

  ফেনী প্রতিনিধি

২৬ জানুয়ারি ২০২০, ১৬:০৬
স্টুডেন্ট কেবিনেট নির্বাচন
স্টুডেন্ট কেবিনেট নির্বাচন (ছবি : দৈনিক অধিকার)

ফেনীর ১৯৬ স্কুল ও ৬০ মাদরাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। স্কুলজীবন থেকেই শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চার অভ্যাসসহ সাতটি সুনির্দিষ্ট লক্ষ্য ও মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে এ নির্বাচনের আয়োজন করা হয়।

শনিবার (২৫ জানুয়ারি) সকাল থেকে প্রার্থী মনোনয়ন, নির্বাচন পরিচালনা, ভোটগ্রহণ ও ফল ঘোষণার পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করে শিক্ষার্থীরা। এ উপলক্ষে উৎসবের আমেজে ছিল শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, ভোট কেন্দ্রে প্রবেশের জন্য শিক্ষার্থীদের দীর্ঘ লাইন। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির জন্য প্রতিটি শ্রেণিতে তিনজন করে প্রতিদ্বন্দ্বিতা করে।

নির্বাচনে দিবা শাখার এক হাজার ১শ শিক্ষার্থী ভোট দিয়েছে বলে বিদ্যালয় সূত্র জানিয়েছে। এছাড়া ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, ফেনী সেন্ট্রাল হাই স্কুলসহ জেলার বিভিন্ন স্কুলে একই চিত্র দেখা গেছে।

জানা গেছে, স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে পরিবেশ উন্নয়ন, বৃক্ষ রোপণ ও বাগান তৈরি, পুস্তক ও শিক্ষা সামগ্রী, স্বাস্থ্য বিষয়ক, ক্রীড়া ও সংস্কৃতি, পানি ও সম্পদ, অভ্যর্থনা ও আপ্যায়ন বিষয়ক প্রতিনিধি এ সাতটি পদে শিক্ষার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করে।

শিক্ষার্থীরা ভোট দিয়ে তাদের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করেছে। নির্বাচিত প্রতিনিধিরা শিক্ষার্থীদের বিভিন্ন দাবী বাস্তবায়ন, বিদ্যালয়ের উন্নয়নসহ বাড়ি বাড়ি গিয়ে বিদ্যালয়ে ছাত্রছাত্রী ভর্তি করানোর কাজে সহযোগিতা করবে।

ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত নাথ জানান, এ নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক চেতনাবোধ তৈরি হবে।

আরও পড়ুন : জনস্বাস্থ্যর অফিসে হঠাৎ পরিদর্শন, ৮ জনের ৭ জনই অনুপস্থিত

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্লাহ জানান, জেলার ১৯৬টি স্কুল ও ৬০টি মাদরাসায় একযোগে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে শিক্ষার্থীরা নিজেরাই নির্বাচন কমিশনার, প্রিজাইডিং, পোলিং, এজেন্টসহ সার্বিক নিরাপত্তার কাজে নিয়োজিত ছিল।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড